দক্ষিণ আফ্রিকার জন্য সুখবর, মহারাজের অর্ধশতকে একটা ধারার ব্যত্যয়ই হলো তাদের। দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্টে তাদের ব্যাটসম্যানদের শতক তো গত বছরের ৩ জানুয়ারির পর আর দেখা যায়নি, এ সময়ে যে ১৩টি অর্ধশতক দেখেছে দক্ষিণ আফ্রিকা, সেগুলোও শুধু তিন ব্যাটসম্যান ডিন এলগার, টেম্বা বাভুমা ও কিগান পিটারসেনের। ১৪ মাসেরও বেশি সময় পর মহারাজ ধারাটা ভাঙলেন!

তার আগে সেশনের শুরুটা অবশ্য নাটকেই হয়েছে। ১০ রান নিয়ে দিন শুরু করা কাইল ভেরেইনার বিপক্ষে খালেদের এলবিডব্লুর আবেদন ওঠে প্রথম ওভারের শেষ বলেই, আম্পায়ার আউট না দিলে বাংলাদেশ রিভিউ নেয়। খালেদ আত্মবিশ্বাসীই ছিলেন। কিন্তু বাংলাদেশ রিভিউ হারায়। বল স্টাম্পের বাইরেই যেত! খালেদের পরের ওভারে দুই চারে জবাবে ভেরেইনার।

default-image

পঞ্চম ওভারে খালেদের বলে আবার উত্তেজনা। এবার একটু মাত্রাই ছাড়িয়েছেন খালেদ। ওভারের পঞ্চম বলটাতে ভেরেইনা ঠেকিয়েছেন, খালেদ বল নিয়ে থ্রো করেন। বলটা লাগে ভেরেইনার গ্লাভসে। খালেদ হাত উঁচিয়ে দুঃখপ্রকাশ করেন, কিন্তু ভেরেইনার রাগ গেলে তো! আগের টেস্টে বাংলাদেশের দিক থেকে দক্ষিণ আফ্রিকানদের স্লেজিং নিয়ে আপত্তি উঠেছে, এর মধ্যে বাংলাদেশের কোনো বোলারের এমন আচরণ!

ঝামেলা থামছে না দেখে বাংলাদেশের দক্ষিণ আফ্রিকান বোলিং কোচ অ্যালান ডোনাল্ড সিঁড়ি বেয়ে নিচে নেমে এসেছিলেন। আম্পায়ার এরাসমাস মুমিনুলের সঙ্গে কথা বলেন। ইয়াসির এসে ভেরেইনাকে সরিয়ে নেওয়ার চেষ্টা করেন। অনেকক্ষণ পর উত্তেজনা থামে। কিন্তু আসলেই কি থেমেছে? খালেদের পরের ওভারের—দিনের সপ্তম ওভার—চতুর্থ বলে ভেরেইনা বোল্ড। উল্লাসটা ভেরেইনার (২২ রান) সামনে গিয়েই করেছেন খালেদ।

default-image

তবে বাংলাদেশের জন্য হতাশার, ৫ উইকেটে ২৭৮ রান নিয়ে দিন শুরু করা দক্ষিণ আফ্রিকা ওই উইকেটের আগেই ৩০০ রান করে ফেলেছে। তবে হতাশার তো তখনো শুরু!

ভেরেইনার বিদায়ে কেশব মহারাজ এসেছেন ক্রিজে। সপ্তম বলে খালেদকে চার মেরে শুরু তাঁর। ওয়ানডে গতির ব্যাটিংয়ে এখন পর্যন্ত ইনিংসে ৪টি চার ও ৩টি ছক্কা মেরেছেন। তাইজুলকে পরপর দুই ওভারে দুটি বিশাল ছক্কার পর ১১২তম ওভারে মিরাজকে ছক্কা মেরেই অর্ধশতক তাঁর।

তার কিছুক্ষণ পর, ১১৪তম ওভারের দ্বিতীয় বলে তাইজুলের বলে বোল্ড উইয়ান মুল্ডার। আগের দিন ০ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছেন, আজ ৩৩ রান করে যখন আউট হচ্ছেন, দক্ষিণ আফ্রিকার রান ৩৮০ হয়ে গেছে! সপ্তম উইকেটে মহারাজের সঙ্গে তাঁর ৮০ রানের জুটিটা বেশ ভুগিয়েছে বাংলাদেশকে।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন