কাল টি-টোয়েন্টি ব্লাস্টে অভিষেক হলো বাবরের
কাল টি-টোয়েন্টি ব্লাস্টে অভিষেক হলো বাবরের ছবি: সমারসেট টুইটার

পাকিস্তানের বহু আলোচিত ইংল্যান্ড সফর শেষ হয়ে গেছে গত সপ্তাহে। তবে সবাই যে তড়িঘড়ি করে দেশে ফিরছেন এমনটা নয়। মোহাম্মদ আব্বাস তো বহুদিন ধরেই কাউন্টিতে ত্রাস ছড়াচ্ছেন, এবার তাঁর অধিনায়ক বাবর আজমও ইংল্যান্ডে নিজের দক্ষতা পরখ করে দেখতে চাইছেন। পাকিস্তানের টেস্ট অধিনায়ক  যোগ দিয়েছেন সমারসেটে। এমন আনন্দের উপলক্ষের শুরুটা বিতর্ক দিয়ে শুরু হলো।

বিজ্ঞাপন

গতকালই প্রথম সমারসেটের হয়ে খেলতে নেমেছিলেন বাবর। টি-টোয়েন্টি ব্লাস্টে তাঁর শুরুটা মন্দ হয়নি। ৩৫ বলে ৪২ রান করেছেন, দারুণ একটা ক্যাচ ধরেছেন। দলও পেয়েছে ১৬ রানের জয়। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমে পাকিস্তানের ক্রিকেট সমর্থক এসব নিয়ে ভাবতে বয়েই গেছে। তাঁরা সবাই ব্যস্ত বাবর আজমের জার্সি নিয়ে। আরও পরিষ্কার করে বললে তাঁর জার্সির পেছনটা নিয়ে। সমারসেটের জার্সির স্পনসর বেশ কয়েকটি প্রতিষ্ঠান। এর মাঝে পেছনের দিকটার অধিকার পেয়েছে ট্রিবিউট। প্রতিষ্ঠানটি অ্যালকোহল ভিত্তিক পানীয় সরবরাহ করে।

default-image

এ ঘটনাই খেপিয়ে দিয়েছে পাকিস্তানের সমর্থকদের। বাবরের পিঠে অ্যালকোহলের নাম মেনে নিতে পারেননি তাঁরা। সামাজিক মাধ্যমে রীতিমতো ঝড় উঠে গেছে। তাই দ্রুত বাবরকে রক্ষা করতে নেমেছে সমারসেট। আগামী ম্যাচ থেকেই নাকি তাঁর পিঠে আর ট্রিবিউট এর লোগো দেখা যাবে না। খেলোয়াড়ের কাছের এক সূত্র জানিয়েছে, বাবর নাকি ক্লাবকে আগেই জানিয়েছেন তাঁর জার্সির পেছনে এমন কিছু রাখা যাবে না। সে সূত্রের দাবি, ‘বাবরের জার্সির পেছনের লোগোটা ভুলে লাগানো ছিল। কাউন্টি তাঁকে নিশ্চিত করেছে আগামী ম্যাচ থেকে এটা আর থাকবে না।’

বিজ্ঞাপন

জার্সিতে অ্যালকোহল ব্র্যান্ডের নাম নিয়ে আপত্তি এর আগেও শোনা গেছে। দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা ও ইমরান তাহির এর আগে জার্সিতে অ্যালকোহল ব্র্যান্ডের লোগো লাগানোয় আপত্তি জানিয়েছিলেন। ইংল্যান্ডেরই মঈন আলী ও আদিল রশিদ এ ব্যাপারে কড়া নিষেধাজ্ঞা দিয়ে রেখেছেন তাদের দলকে। এ কারণের তাঁদের সবাইকেই আর্থিকভাবে ক্ষতির মুখে পড়তে হয়েছে। কারণ চুক্তির কারণে স্পনসরের কাছ থেকে প্রাপ্য টাকা কেটে রাখতে হয়েছে তাদের ক্লাব বা জাতীয় দলকে।

মন্তব্য করুন