গ্যারি কারস্টেনের ক্লাসে মুশফিকরা

বিজ্ঞাপন
default-image
>ক্রিকেটারদের অনলাইন সভায় আসছেন বিশ্বকাপজয়ী কোচ গ্যারি কারস্টেন।

গ্যারি কারস্টেন নামটা বিশ্ব ক্রিকেটে কোচদের দুনিয়ায় বেশ বড়। ২০১১ বিশ্বকাপে ভারতের কোচ ছিলেন কারস্টেন। ভারতকে টেস্টে এক নম্বর দল ও বিশ্বকাপ জিতিয়েছেন এই দক্ষিণ আফ্রিকান কোচ। পরে দক্ষিণ আফ্রিকার দায়িত্ব নিয়ে নিজ দেশকে টেস্টের এক নম্বর দলে পরিণত করেন। সেই কারস্টেনই কাল আসছেন বাংলাদেশ জাতীয় দলের অনলাইন সভায়।

কারস্টেনকে ক্রিকেটাররা পাচ্ছেন জাতীয় দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর সুবাদে। তাঁর আমন্ত্রণেই বাংলাদেশি ক্রিকেটারদের সঙ্গে নিজের ক্রিকেট জ্ঞান ভাগাভাগি করবেন কারস্টেন। প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান।

আকরাম খান বলেছেন, ‘আমরা এর মধ্যে সাত থেকে আটটা সভা করেছি। আমাদের কোচরা নিয়মিত সভায় অংশ নিয়েছে। এখন গ্যারিকে আমন্ত্রণ জানানো হয়েছে। ক্রিকেটাররা কিছু উপদেশ নিতে চাইলে নিতে পারবে। আমরা সেই সুযোগটা রাখছি ক্রিকেটারদের জন্য।’

প্রধান কোচ ডমিঙ্গোর জন্য অবশ্য এসব নতুন না। এর আগেও মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে নিজে সরে গিয়ে জাতীয় দলের অনুশীলনের দায়িত্ব পেস বোলিং কোচ ওটিস গিবসনকে দিয়েছিলেন। দক্ষিণ আফ্রিকার সাবেক প্রধান কোচ গিবসনের অভিজ্ঞতা কাজে লাগানোর ইচ্ছাও প্রকাশ করেছিলেন সংবাদ সম্মেলনে।

আর দক্ষিণ আফ্রিকায় কারস্টেন প্রধান কোচ থাকার সময় তাঁর সহকারী কোচ ছিলেন ডমিঙ্গো। বাংলাদেশ ক্রিকেটের সঙ্গেও কাজ করেছেন এই বিশ্বকাপজয়ী কোচ। সাবেক বাংলাদেশি কোচ স্টিভ রোডস বিসিবির চাকরি পেয়েছিলেন কারস্টেনের সুপারিশে। অল্প সময়ের জন্য বিসিবির পরামর্শক পদে কাজ করেছেন তিনি।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন