default-image

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাবেক সভাপতি ও নির্মাণ ইন্টারন্যাশনালের চেয়ারম্যান কামাল জিয়াউল ইসলাম আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ বিকেল ৩টা ৫৫ মিনিটে নিজ বাসভবনে মারা যান তিনি। তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। বাংলাদেশের ক্রিকেটের পুরোনো সুহৃদদেরই একজন কামাল জিয়াউল ইসলাম ‘কে জেড ইসলাম’ নামেই বেশি পরিচিত ছিলেন।

১৯৮০–৯০ এর দশকে বাংলাদেশের স্কুল ক্রিকেটের পৃষ্ঠপোষক ছিল কে জেড ইসলামের প্রতিষ্ঠান নির্মাণ ইন্টারন্যাশনাল। এই প্রতিষ্ঠানের নামেই একসময় দেশব্যাপী আয়োজন হতো নির্মাণ স্কুল ক্রিকেট টুর্নামেন্টের, যা থেকে উঠে আসে দেশের অনেক প্রতিভাবান ক্রিকেটার। তাদের মধ্যে আছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ, মেহরাব হোসেন, জাভেদ ওমর সহ আরও অনেকেই। নির্মাণ স্কুল ক্রিকেট সেই সময়ে বাংলাদেশের ক্রিকেটে নতুন প্রতিভা অন্বেষণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

বিজ্ঞাপন

১৯৮৩ সালের জানুয়ারি থেকে ১৯৮৭ সালের ফেব্রুয়ারি পর্যন্ত বিসিবির সভাপতির দায়িত্বে ছিলেন কে জেড ইসলাম। তাঁর সময়েই ১৯৮৬ সালের ৩১ মার্চ শ্রীলঙ্কায় অনুষ্ঠিত এশিয়া কাপে (জন প্লেয়ার গোল্ড লিফ ট্রফি) প্রথম আন্তর্জাতিক ওয়ানডে খেলে বাংলাদেশ দল।

কে জেড ইসলাম স্ত্রী, চার পুত্র ও পুত্রবধূ, ছয় দৌহিত্রসহ অসংখ্য গুণগ্রাহী ও স্বজন রেখে গেছেন। তাঁর জানাজা আজ রাত ৮টা ৪৫ মিনিটে গুলশানের আজাদ মসজিদে অনুষ্ঠিত হবে। জানাজা শেষে তাঁকে বনানী কবরস্থানে দাফন করা হবে।

কে জেড ইসলামের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। এক শোকবার্তায় তিনি বলেছেন, ‘তিনি ছিলেন ক্রিকেটের একজন অগ্রদূত। বাংলাদেশের ক্রিকেট তাঁর কাছে চির ঋণী হয়ে থাকবে।’ প্রয়াত সভাপতির প্রতি শ্রদ্ধা জানাতে আগামীকাল বিসিবির পতাকা অর্ধনমিত রাখা হবে।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন