মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে মিরাজের ফিটনেস ট্রেনিং
মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে মিরাজের ফিটনেস ট্রেনিংপ্রথম আলো

হরভজন সিংকে এবার দেখা যাবে না আইপিএলে। ব্যক্তিগত কারণ দেখিয়ে চেন্নাই সুপার কিংস দল থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন ভারতের অফ স্পিনার। এখন তাঁর বিকল্প খুঁজছে চেন্নাই। কে হতে পারেন সেই বিকল্প—সেটি নিয়ে ভাবছেন ভারতের সাবেক ক্রিকেটার ও বিশ্লেষক আকাশ চোপড়াও। তাঁর দেখানো ছয় বিকল্প ক্রিকেটারের মধ্যে বাংলাদেশের অফ স্পিনার মেহেদী হাসান মিরাজও আছেন। আকাশ চোপড়ার মতে, হরভজনের জায়গা নিতে পারেন তিনিও।

চেন্নাইয়ে যে স্পিনার নেই, তা নয়। ইমরান তাহির, পীযূষ চাওলা, কেদার যাদব, করণ শর্মা, রবীন্দ্র জাদেজার সঙ্গে আছেন মিচেল স্যান্টনারও। তিন লেগ স্পিনার তো আছেই, দুজন বাঁ হাতি স্পিনারও আছে চেন্নাইয়ের ঝুলিতে। কিন্তু দলটিতে কোনো ফিঙ্গার অফ স্পিনার নেই। আকাশ চোপড়ার যুক্তি, বাঁ হাতি ব্যাটসম্যানদের বিপক্ষে ফিঙ্গার অফ স্পিনার দরকার চেন্নাইয়ের। বেন স্টোকস, ডেভিড মিলার, শিখর ধাওয়ানদের থামাতে ডান হাতের অফ স্পিনার রাখার প্রয়োজনীয়তা দেখছেন আকাশ।

বিজ্ঞাপন

সম্ভাব্য ছয় বিকল্প ক্রিকেটারের নাম বলেছেন তিনি। রোস্টন চেজের নামটা বলেছেন প্রথমেই। ওয়েস্ট ইন্ডিজের এ অলরাউন্ডার অফ স্পিনের পাশাপাশি ব্যাটিংটাও ভালো করেন। সিপিএলেও ফর্ম যাচ্ছে ভালোই। চেন্নাইয়ে অধিনায়ক ধোনির পছন্দ এমন ক্রিকেটার যিনি ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংটাও পারেন, মন্তব্য করেন ভারতের হয়ে ১০ টেস্ট খেলা এই ব্যাটসম্যান। চারজন বিদেশি খেলোয়াড় খেলানোর নিয়মের মধ্যে থেকেই চেন্নাইয়ে একজন অফ স্পিনার চান আকাশ চোপড়া।

ব্যাটিংয়ে শেন ওয়াটসন ও ফাফ ডু প্লেসি তো ‘অটোমেটিক চয়েজ’। দুজন বোলারের মধ্যে ইমরান তাহিরের খেলাও মোটামুটি নিশ্চিত। বাকি একটি স্থানের জন্য বাঁ হাতি স্পিনার মিচেল স্যান্টনার, জাদেজা, পেসার ডোয়াইন ব্রাভো নাকি হরভজনের বিকল্প হয়ে যে আসবেন সে?

default-image

বিকল্প দ্বিতীয় ক্রিকেটার হিসেবে নাথান লায়নের নামও বলেছেন আকাশ চোপড়া। অস্ট্রেলিয়ার দুর্দান্ত এ অফ স্পিনার ধোনির অধীনে খেললে নিজেকে আরও মেলে ধরতে পারবেন বলেই মনে করেন তিনি। তৃতীয় ক্রিকেটারের পরিচিতটা একটু নাটকীয়ভাবে দেন আকাশ, ‘এই ক্রিকেটারটি আমার ব্যক্তিগত পছন্দের’—মেহেদী হাসান মিরাজ। আকাশের ভাষায়, ‘ও দুর্দান্ত খেলোয়াড়। ব্যাটিং ভালো পারে, বোলিংয়েও দারুণ। অ্যাকশন ভালো, সঙ্গে ভালো জায়গায় বল ফেলতে পারে। আমার মতে চেন্নাইয়ে হরভজনের বিকল্প জায়গাটা তার মতো আর কেউ পূরণ করতে পারবে না।’

default-image

বাকি তিন বিকল্প হিসেবে জালাজ সাক্সেনা, অক্ষয় ওয়াখড়ে ও কেসি কারিয়াপ্পার নাম বলেছেন আকাশ চোপড়া। তবে এই বিকল্পদের মধ্যে মিরাজের মতো প্রশংসা তিনি আর কারও করেননি। এখন চেন্নাই কী ভাবে, সেটাই দেখার বিষয়। তবে মিরাজ এখন শ্রীলঙ্কা সফরের প্রস্তুতির মধ্যে আছেন।

বিজ্ঞাপন
মন্তব্য করুন