default-image

আজ অনুষ্ঠিত হলো রূপচাঁদা-প্রথম আলো ক্রীড়া পুরস্কার-২০১৮–এর জমকালো অনুষ্ঠান। বর্ষসেরা ক্রীড়াবিদ হিসেবে আবদুল্লাহ হেল বাকি টপকে গেছেন ক্রিকেটারদের। নারী ও পুরুষ দুই ক্রিকেটারকে টপকে ২০১৮ সালের সেরা ক্রীড়াবিদ হয়েছেন এই শুটার। তবে পাঠকের ভোটে জয়জয়কার ক্রিকেটারদেরই। আর সেখানে সবচেয়ে এগিয়ে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। পাঠকের চোখে ২০১৮ সালে মাশরাফিই সেরা।

আগামীকাল ত্রিদেশীয় সিরিজ খেলতে আয়ারল্যান্ডে যাচ্ছে বাংলাদেশ দল। এরপরই বিশ্বকাপে খেলতে যাবে দল। এর আগে ক্রিকেটাররা আজ বিকেলে গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে যান। এ ছাড়া সফরের আগের দিনের ব্যস্ততায় বিকেল সাড়ে চারটায় শুরু হওয়া ক্রীড়া পুরস্কার অনুষ্ঠানে তাই উপস্থিত ছিলেন না মাশরাফি। পাঠকের সেরা হিসেবে তাঁর নাম ঘোষিত হওয়ার পর দেশের সব খেলার সেরা ক্রীড়াবিদদের করতালিতেও ভাসার দৃশ্যটা দেখা হয়নি তাঁর।

২০১৮ সালে ২০টি ওয়ানডে খেলেছেন মাশরাফি। পাঁচের নিচের ইকোনমি রেট বলছে দলের হয়ে মাশরাফির ভূমিকা কী ছিল। কিন্তু উইকেট নেওয়ার কাজটাও ভালোভাবে সামলেছেন অধিনায়ক। দল ভর্তি তরুণ পেসারদের মধ্যেও সেরা পারফরমার ছিলেন মাশরাফি (২৬ উইকেট)। এশিয়া কাপের ফাইনালে ওঠে বাংলাদেশ। শেষ বলের আরেকটি হার দুঃখ না বাড়ালে প্রথমবারের মতো একটি আন্তর্জাতিক ট্রফি পেতে পারত বাংলাদেশ। তাঁর অধীনেই ওয়েস্ট ইন্ডিজকে ঘরের মাঠে ও প্রতিপক্ষের মাঠে হারিয়েছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে যে চারটি ম্যাচ জিতেছিল বাংলাদেশ, প্রতিটি ম্যাচেই মাশরাফির স্পেল ব্যবধান গড়ে দিয়েছে।

এসব ব্যক্তিগত পারফরম্যান্সের চেয়েও অধিনায়ক মাশরাফিকেই বেশি পছন্দ দর্শকের। দলকে শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই করার মানসিকতা এনে দেওয়াতেই পাঠকের চোখে ২০১৮ সালের সেরা বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন