default-image

কদিন আগেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট পরিচালনা বিভাগের ডেপুটি ম্যানেজারের দায়িত্ব নিয়েছেন শাহরিয়ার নাফীস। নতুন দায়িত্বের অংশ হিসেবে বাংলাদেশ দলের সঙ্গে শ্রীলঙ্কা সফরে যাবেন জাতীয় দলের সাবেক এই ক্রিকেটার। বিষয়টি নিশ্চিত করেন নাফীস নিজেই।

নাফীসের টেস্ট অভিষেক হয়েছিল শ্রীলঙ্কার বিপক্ষেই, ২০০৫ সালে কলম্বোতে। বিসিবির দায়িত্ব নেওয়ার পর সেই শ্রীলঙ্কাতেই প্রথম সফরে যাচ্ছেন তিনি। এ ব্যাপারে প্রথম আলোকে তিনি বলেছেন, ‘আলহামদুলিল্লাহ, নতুন পদ, নতুন দায়িত্ব। দোয়া করবেন যেন সফলভাবে কাজ করতে পারি।’

কাল জাতীয় দলের ক্রিকেটার, কোচদের সঙ্গে করোনার টিকাও নিয়েছেন নাফীস। ক্রিকেটারদের সঙ্গে এক দফা করোনা পরীক্ষাও করেছেন। বাকি সবার সঙ্গে তিনিও প্রথম করোনা পরীক্ষায় নেগেটিভ ফল পেয়েছেন। আজ আরেকটি করোনা পরীক্ষা হওয়ার কথা পুরো দলের।

আগামীকাল দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে শ্রীলঙ্কা যাবে বাংলাদেশ দল। দুই টেস্টের জন্য ২১ জনের প্রাথমিক দলের সঙ্গে কোচ, সাপোর্ট স্টাফ ও বিসিবি কর্মকর্তা মিলিয়ে মোট ৪১ জন যাচ্ছেন শ্রীলঙ্কা সফরে। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি চার্টার্ড ফ্লাইটে করে মুমিনুলরা যাবেন সেখানে।

default-image
বিজ্ঞাপন

তবে দলের সঙ্গে শ্রীলঙ্কা যাচ্ছেন না ফিল্ডিং কোচ রায়ান কুক। কুক ছাড়া কোচিং স্টাফের বাকিরা দলের সঙ্গে শ্রীলঙ্কা যাচ্ছেন। নিউজিল্যান্ড সফর থেকে ক্রিকেটারদের সঙ্গেই দেশে ফিরেছেন পেস বোলিং কোচ ওটিস গিবসন, ব্যাটিং পরামর্শক জন লুইস। শুক্রবার রাতে দেশে ফিরেছেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। ১২ এপ্রিল দক্ষিণ আফ্রিকা থেকে শ্রীলঙ্কায় দলের সঙ্গে যোগ দেওয়ার কথা ফিল্ডিং কোচের।

বাংলাদেশ দল শ্রীলঙ্কা পৌঁছে ৩ দিন রুম কোয়ারেন্টিন করবে। এরপর সীমিত পরিসরে অনুশীলন করার সুযোগ থাকবে মুমিনুলদের। ২১ এপ্রিল ক্যান্ডির পালেকেল্লে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম প্রথম টেস্টের আগে নিজেদের মধ্যে দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ দল। ১৭ ও ১৮ এপ্রিল অনুষ্ঠিত হবে একমাত্র প্রস্তুতি ম্যাচ।

শ্রীলঙ্কা সফরে বাংলাদেশ দল অনুশীলনের জন্য স্থানীয় নেট বোলার পাবে না। করোনার কারণে বাইরের ক্রিকেটার জৈব সুরক্ষাবলয়ে আনার সুযোগ নেই। তাই দেশ থেকেই ২১ সদস্যের বড় দল নিয়ে যাচ্ছে বাংলাদেশ। প্রথম টেস্টের আগে প্রাথমিক দল ছোট করে ১৬ সদস্যে কমিয়ে আনা হবে। বাকি ক্রিকেটাররা ২৯ এপ্রিলের দ্বিতীয় টেস্টের আগে দেশে ফিরে আসবেন।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন