ভারতের বর্তমান ও সাবেক অধিনায়ক বিরাট কোহলি ও সৌরভ গাঙ্গুলীর বিরুদ্ধে আদালতে অভিযোগ তুলেছেন এক আইনজীবী
ভারতের বর্তমান ও সাবেক অধিনায়ক বিরাট কোহলি ও সৌরভ গাঙ্গুলীর বিরুদ্ধে আদালতে অভিযোগ তুলেছেন এক আইনজীবী ছবি: এএফপি

করোনার কারণে এবার আরব আমিরাতে অনুষ্ঠিত হচ্ছে আইপিএল। নিজ দেশ থেকে দূরে গিয়েও যেন স্বস্তি নেই আইপিএলের! ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্টকে ভিত্তি করে তৈরি করা অনলাইন ফ্যান্টাসি গেমিং অ্যাপের বিজ্ঞাপনে মডেল হয়ে ‘জুয়া’য় উৎসাহ দেওয়ায় ভারতের অধিনায়ক বিরাট কোহলি এবং বিসিসিআই প্রধান সৌরভ গাঙ্গুলীর বিরুদ্ধে মাদ্রাজ আদালতে অভিযোগ করেছেন এক আইনজীবী।

শুধু ভারতীয় জাতীয় দলের দুই অধিনায়কই নন, অভিযুক্ত ব্যক্তিদের তালিকায় আছেন তিন অভিনেতা প্রকাশ রাজ, রানা ও সুদীপ খান এবং অভিনেত্রী তামান্না।

বিজ্ঞাপন

আজ অভিযোগটি করেছেন আইনজীবী মোহাম্মদ রিজভি। তাঁর অভিযোগ আইপিএলের ফ্যান্টাসি অ্যাপে জুয়ার ফাঁদে অনেক তরুণ সর্বস্বান্ত হয়ে যাচ্ছেন। অনেকে আত্মহত্যার পথও বেছে নিয়েছেন। এই অ্যাপগুলোকে প্রচার ও প্রসারের জন্য কাজ করছেন কোহলি, গাঙ্গুলীসহ তিন অভিনেতা। তাই তাঁদের বিরুদ্ধে আদালতে অভিযোগ।

উচ্চ আদালতে বিচারপতি এন কিরুবাকরণ এবং বি পুগালেন্ধির সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ এই তারকাদের সঙ্গে অ্যাপগুলোর মালিকপক্ষকেও নোটিশ জারি করেছে। ১৯ নভেম্বরের মধ্যে জবাবও দিতে বলা হয়েছে তাঁদের।

default-image

রাজস্থান, বেঙ্গালুরু, পাঞ্জাবসহ বিভিন্ন রাজ্যের নামে দল গঠন করে খেলে থাকে ফ্র্যাঞ্চাইজিগুলো। ফ্যান্টাসি অ্যাপে দলগুলোর নামও একই। আদালত প্রশ্ন তুলেছেন, রাজ্যগুলো থেকে নামকরণের অনুমতি নেওয়া হয়েছে কি না, ‘অ্যাপ্লিকেশনগুলোতে আইপিএল দলের নামে রয়েছে, যেমন চেন্নাই সুপার কিংস, রাজস্থান রয়্যালস এবং কিছু অ্যাপ্লিকেশনে অন্যান্য প্রদেশের নামেও আছে। দলগুলো কি প্রদেশগুলোর প্রতিনিধিত্ব করছে!’

বিজ্ঞাপন

আদালতে কোহলি ও তামান্নার নামে এটিই প্রথম অভিযোগ নয়। এর আগে আগস্টে মাদ্রাজেই তাঁদের বিপক্ষে অনলাইনে জুয়া খেলায় উৎসাহিত করার অভিযোগে তাঁদের গ্রেপ্তার চেয়ে মামলা করেছিলেন চেন্নাইয়ের এক আইনজীবী। একই সঙ্গে অনলাইনে সব জুয়ার অ্যাপ বন্ধের আবেদন করেছিলেন সেই আইনজীবী।

মামলাকারী সেই আইনজীবীর দাবি ছিল, অনলাইন জুয়া সংস্থাগুলো কোহলি ও তামান্নার মতো খ্যাতি থাকা মানুষদের ব্যবহার করে যুবসমাজের মগজ ধোলাই করছে। যার জন্য এই দুজনকে গ্রেপ্তার করা উচিত।

মাঠের বাইরে কোহলির বিপক্ষে অভিযোগ উঠছে। মাঠেও সময়টা ভালো যাচ্ছে না তাঁর ও তাঁর দলের। প্লে-অফে উঠলেও শেষ দুই ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদ ও দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে টানা হেরেছে তাঁর দল। ব্যক্তিগতভাবেও ভালো করতে পারেননি কোহলি। সানরাইজার্সের বিপক্ষে ৭ রানের পর দিল্লির বিপক্ষে এসেছে ২৯ রান।

মন্তব্য পড়ুন 0