বিপর্যয় সামলানোর চেষ্টার মধ্যেই আউট সাদমান

ফিরে গেলেন সাদমানও।ছবি: এএফপি

সাইফ হাসান ও নাজমুল হোসেনকে দ্রুত হারিয়ে ফেলার পর অধিনায়ক মুমিনুল হক ও সাদমান ইসলামে একটু ধাতস্থ হওয়ার চেষ্টা করছিল বাংলাদেশ। কিন্তু পঞ্চাশ পেরোনোর পর ভাঙল মুমিনুল হক আর সাদমান ইসলামের তৃতীয় উইকেট জুটি। আউট হয়ে ফিরেছেন সাদমান। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ৬৮।

গত বছর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের পর এই প্রথম খেলছেন সাদমান। তামিম ইকবালের চোট সুযোগ করে দিয়েছে তাকে। সাইফের সঙ্গে তার ওপেনিং জুটি বেশিক্ষণ না টিকলেও মুমিনুল হকের সঙ্গে ৬০ রানের জুটি গড়েছিলেন তিনি। ব্যক্তিগত ২৩ রানে রিচার্ড এনগারাভার বলে স্লিপে ক্যাচ দিয়ে আউট হয়েছেন তিনি।

প্রথম ৩৪ বলে ৪ রান করেছিলেন সাদমান, এরপর অবশ্য রান তোলার গতি বাড়িয়েছিলেন তিনি। তাঁর ইনিংসে বাউন্ডারি ছিল ৪টি।

৩১ রানে উইকেটে আছেন মুমিনুল হক। শ্রীলঙ্কা সফরে নিজের ক্যারিয়ারের প্রথম অ্যাওয়ে সেঞ্চুরি পেয়েছিলেন তিনি। তিনিও এ ইনিংসে শুরুতে সময় নিয়েছেন, তবে ধীরে ধীরে থিতু হচ্ছেন তিনিও। এখন পর্যন্ত তিনি চার মেরেছেন ৬টি। তিনি অপরাজিত ৩১ রানে।

এর আগে টসে জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতেই উইকেট হারায় বাংলাদেশ। স্কোরবোর্ড ১০ রান না উঠতেই ফিরে যান সাইফ হাসান ও নাজমুল হোসেন।

জিম্বাবুয়ের পেসারদের বল খেলতে অসুবিধা হচ্ছিল বাংলাদেশি ব্যাটসম্যানদের। জিম্বাবুইয়ান পেসার ব্লেসিং মুজারাবানির করা প্রথম ওভারেই ফেরেন ওপেনিং ব্যাটসম্যান সাইফ হাসান। মুজারাবানি আউট করেন নাজমুলকেও।

মুজাবারানির বলে বোল্ড হয়েছেন সাইফ। ওভারের পঞ্চম বলে অফ স্টাম্পের ওপর পিচ করে ঢুকে যাওয়া বলে ব্যাট পাতার সময় পাননি সাইফ। বল তাঁর রক্ষণ ভেদ করে খুব সহজেই। নাজমুল স্লিপে ক্যাচ দিয়েছেন মায়ার্সকে। এ মুহূর্তে বিপর্যয় সামলানোর চেষ্টায় সাদমান ইসলাম ও অধিনায়ক মুমিনুল হক।

২০১৩ সালের পর এই প্রথম জিম্বাবুয়ের মাটিতে টেস্ট খেলছে বাংলাদেশ
ছবি: জিম্বাবুয়ে ক্রিকেট টুইটার

২০২০ সালের ফেব্রুয়ারির পর এই প্রথম জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে মাঠে নামছে বাংলাদেশ। এবার অবশ্য জিম্বাবুয়ের মাটিতে খেলা। ২০১৩ সালের পর জিম্বাবুয়ের মাঠে টেস্ট খেলছে বাংলাদেশ।

টেস্টে ফিরলেন সাকিব আল হাসান।
প্রথম আলো ফাইল ছবি

হারারেতে আজ সাকিব আল হাসানকে পাচ্ছেন অধিনায়ক মুমিনুল হক। গত জানুয়ারিতে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের পর সাদা পোশাকে মাঠে নামছেন সাকিব।

আজ বাংলাদেশ দলে যারা যারা খেলছেন: মুমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, নাজমুল হোসেন, সাইফ হাসান, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন।