আফিফও ফিরে গেলেন
সম্প্রচার শেষ ২২ নভেম্বর ২০২১, ১৭: ৫৭

বাংলাদেশ-পাকিস্তান তৃতীয় টি-টোয়েন্টি

চরম নাটকীয়তার পর শেষ বলে ৫ উইকেটে জয় পাকিস্তানের

১৩: ৪০, নভেম্বর ২২

টসে তিনে তিন, এবারও আগে ব্যাটিং 

আগের দুই ম্যাচের মতো আজও টস জিতে আগে ব্যাটিং নিয়েছে বাংলাদেশ।

আগের দুই ম্যাচে ব্যাটিংটা ভালো হয়নি। আজ পরিস্থিতি বদলায় কি না, সেটিই এখন দেখার।

১৩: ৪৮, নভেম্বর ২২

শহিদুলের অভিষেক, বাংলাদেশ দলে তিন বদল 

শামীম হোসেন, শহিদুল ইসলাম ও নাসুম আহমেদ দলে ঢুকেছেন। বাদ পড়েছেন সাঈফ হাসান, মোস্তাফিজুর রহমান ও শরীফুল ইসলাম। মোস্তাফিজ ও শরীফুলের চোট, আগের দুই ম্যাচে ব্যর্থ সাঈফকে টেস্টের প্রস্তুতির জন্য চট্টগ্রাম পাঠানো হয়েছে।

বাংলাদেশ দলঃ

মাহমুদউল্লাহ, নাঈম শেখ, নাজমুল হোসেন, শামীম হোসেন, আফিফ হোসেন, নুরুল হাসান, মেহেদী হাসান, আমিনুল ইসলাম, শহিদুল ইসলাম, নাসুম আহমেদ ও তাসকিন আহমেদ।

১৩: ৫১, নভেম্বর ২২

পাকিস্তান দলে অভিষেক দাহানির, বদল চারটি 

পেসার শাহনেওয়াজ দাহানির অভিষেক হচ্ছে। বাবর আজমের দলে বদল চারটি। উইকেটকিপার সরফরাজ, অফ স্পিনার ইফতিখার, লেগ স্পিনার উসমান কাদির ও দাহানি ঢুকেছেন দলে।

পাকিস্তান দল:

বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান, হায়দার আলী, সরফরাজ আহমেদ, খুশদিল শাহ, ইফতিখার আহমেদ, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ ওয়াসিম, উসমান কাদির, হারিস রউফ ও শাহনেওয়াজ দাহানি।

১৪: ০৫, নভেম্বর ২২

মোহাম্মদ নওয়াজ করলেন প্রথম ওভার। তাঁর প্রথম ওভার থেকে এসেছে ২ রান। বাংলাদেশ ২/০ (১ ওভার)

১৪: ০৮, নভেম্বর ২২

পাকিস্তানের পক্ষেআজ অভিষেক হয়েছে শাহনাওয়াজ দাহানির। অভিষেক ওভারেই তিনি উইকেট নিলেন। দ্বিতীয় বলেই বাজিমাত দাহানির। নাজমুল হোসেনকে বোল্ড করে ফিরিয়েছেন তিনি। প্রথম বলে অবশ্য বাউন্ডারি মেরেছিলেন নাজমুল।

default-image
১৪: ১১, নভেম্বর ২২

দাহানির ওভারের চতুর্থ বলে শামীম হোসেনের বাউন্ডারি। দাহানির ঘটনা বহুল ওভারে বাংলাদেশের সংগ্রহ ৯। ২ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ১১/২

১৪: ১৩, নভেম্বর ২২

পাকিস্তানের পক্ষে তৃতীয় ওভার করতে এসেছেন মোহাম্মদ ওয়াসিম জুনিয়র

নাজমুল হোসেনের বিদায়ের পর উইকেটে এসেছেন শামীম হোসেন। অভিষেকের পর এই প্রথম তাঁকে তিন নম্বরে ব্যাটিংয়ে পাঠানো হলো। নাঈমের সঙ্গে শামীম বাংলাদেশকে কতদূর নিতে পারেন, দেখার বিষয় এখন এটিই।

default-image
১৪: ১৫, নভেম্বর ২২

৩ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ১৪/১

মোহাম্মদ ওয়াসিমের করা তৃতীয় ওভারটিতে সতর্ক ছিলেন বাংলাদেশের দুই ব্যাটসম্যান মোহাম্মদ নাঈম ও শামীম হোসেন। এই ওভার থেকে রান এসেছে ৩

১৪: ২১, নভেম্বর ২২

দাহানি করছেন চতুর্থ ওভার

অভিষেক ওভারেই উইকেট তুলে নিয়েছেন শাহনাওয়াজ দাহানি। ডান হাতি পেসার। এই ওভারের প্রথম তিন বল থেকে রান এসেছে একটি। তৃতীয় বলটি ছিল যথেষ্ট গতিময়। চতুর্থ বলে অফ স্টাম্পের বাইরে শামীমকে কিছুটা বেকায়দায় ফেললেন পঞ্চম বলে পুল করে দারুণ একটা বাউন্ডারি হাঁকালেন শামীম। শেষ বলে ফাইন লেগ দিয়ে আরেকটি বাউন্ডারি শামীমের। ভালো ওভার বাংলাদেশের দৃষ্টিকোণ থেকে। এই ওভারে রান এসেছে ৯। বাংলাদেশের সংগ্রহ ২৩/১ (৪ ওভার)

১৪: ২৫, নভেম্বর ২২

আক্রমণে আবার এসেছেন মোহাম্মদ ওয়াসিম

প্রথম চার বল থেকে এসেছে ২ রান। ৫ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ২৫/১

১৪: ২৮, নভেম্বর ২২

আক্রমণে এসেছেন হারিস রউফ

বাংলাদেশের ইনিংসের ষষ্ঠ ওভারটি করতে এসেছেন রউফ। পাওয়ার প্লে’র শেষ ওভার প্রথম বলেই রউফকে চার মেরে স্বাগত জানালেন শামীম। একটু বাইরের বল ছিল পয়েন্টের ওপর দিয়ে সেটি শামীম পাঠিয়েছেন সীমানার বাইরে।

১৪: ৩১, নভেম্বর ২২

বাংলাদেশের সংগ্রহ ৬ ওভার শেষে ৩৩/১

পাওয়ার প্লের শেষ ওভারে রান এসেছে ৮ । পাওয়ার প্লেতে বাংলাদেশ তুলেছেন ৩৩। আগের ম্যাচে তুলেছিল ৩৬। কম, তবে মন্দ নয়। তবে নাজমুল হোসেনের উইকেট হারানোটাই পাওয়ার প্লেতে ধাক্কা ছিল বাংলাদেশের জন্য

default-image
১৪: ৩৭, নভেম্বর ২২

উসমান কাদির এসেই তুলে নিলেন শামীমকে

পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার আবদুল কাদিরের ছেলে উসমান কাদিরও লেগ স্পিনার। তিনি আজ আক্রমণে এসেই তুলে নিলেন উইকেট। ভালো খেলতে থাকা শামীম হোসেনকে তিনি দ্বিতীয় বলেই ইফতিখার আহমেদের ক্যাচে ফিরিয়েছেন তিনি

১৪: ৪৩, নভেম্বর ২২

শামীম ফিরলেন ২৩ বলে ২২ রান করে

উসমান কাদিরের বল তুলে মারতে গিয়েছিলেন শামীম। কিছুটা আত্মবিশ্বাসী হয়েই মেরেছিলেন শটটি। কিন্তু হাওয়ায় তুলে মেরে বুঝলেন ভুল করে ফেলেছেন। ডিপ মিড উইকেটে অপেক্ষায় ছিলেন ইফতিখার আহমেদ। সহজেই ধরে নিয়েছেন ক্যাচটি।

১৪: ৪৭, নভেম্বর ২২

বাংলাদেশের সংগ্রহ ১০ ওভার শেষে ৫২/২

ভালো খেলছিলেন শামীম হোসেন। কিন্তু তিনি ফিরেছেন উসমান কাদিরের বলে। ওপেনার নাঈমের সঙ্গী এখন আফিফ হোসেন। শামীমের বিদায়ের পর একটু হাত খুললেন নাঈম। দশম ওভারে উসমান কাদিরের বলে তিনি নিয়েছেন ১০। নাঈম অপরাজিত আছেন ২৫ বলে ২০ রান করে।

১৪: ৫৩, নভেম্বর ২২

নাঈমের সঙ্গে জুটি বেঁধেছেন আফিফ হোসেন

নাঈম আর আফিফ এখনো পর্যন্ত ২৩ বলে ২৪ রানের জুটি গড়েছেন। দুজনকেই আত্মবিশ্বাসী দেখাচ্ছে। তাঁরা কি পারবেন বাংলাদেশকে ভালো একটা সংগ্রহের দিকে নিয়ে যেতে! উসমান কাদিরের ওপর খড়্গহস্ত দুজনই।

১৪: ৫৫, নভেম্বর ২২

আফিফের আরেক ছক্কা

উসমান কাদিরকে এক ওভারে দুই ছক্কা মারলেন আফিফ। ১২তম ওভার থেকে ১৪ রান পেল বাংলাদেশ। আজ এখন পর্যন্ত কোনো ওভারে সর্বোচ্চ রান এটি।

১৪: ৫৮, নভেম্বর ২২

১৩ ওভার শেষে বাংলাদেশের স্কোর ৭৪/২

১৪: ৫৯, নভেম্বর ২২

১৪তম ওভারের শুরুতেই চার

দাহানির প্রথম বলে চমৎকার একটি চার মারলেন নাইম। চার দিয়ে শুরু করার পরও পরের ৫ বল থেকে মাত্র ১ রান পেয়েছে বাংলাদেশ। ১৪তম ওভার থেকে এল মাত্র ৬ রান।

১৫: ০৪, নভেম্বর ২২

একটুর জন্য বেঁচে গেলেন আফিফ

উসমান কাদিরের একটি বল খেলতে গিয়ে বল স্টাম্পে টেনে আনছিলেন আফিফ। দ্রুত ব্যাট দিয়ে সে বল সরিয়ে দিয়েছেন বলে সে যাত্রা বেঁচে গেছেন।

১৫: ০৫, নভেম্বর ২২

পরের বলেই আউট আফিফ!

default-image

পরের বলেই ফিরে গেলেন আফিফ। কাদিরকে তুলে মারতে গিয়ে বল আকাশেই শুধু তুলতে পেরেছেন, দূরে নিতে পারেননি। সহজ এক ক্যাচ ধরে আফিফকে ফেরত পাঠালেন মোহাম্মদ রিজওয়ান।

১৫: ০৭, নভেম্বর ২২

ছক্কা!

চতুর্থ ছক্কা খেলেন কাদির। নাঈম্মের হাতে দ্বিতীয় ছক্কা খেলেন এই লেগি।

১৫: ০৮, নভেম্বর ২২

১৫ ওভার শেষে বাংলাদেশের স্কোর ৮৯/৩

১৫: ০৮, নভেম্বর ২২

নাঈমকেই দায়িত্ব নিতে হবে

প্রথম ম্যাচে অধিনায়ক মাহমুদউল্লাহ বলেছিলেন, দলে অন্তত একজন ব্যাটসম্যানের প্রথম ১৫ ওভার পর্যন্ত টিকে থাকা দরকার। ওপেনার মোহাম্মদ নাঈম আজ সে কাজটাই করেছেন। ৪০ বলের ইনিংসে মাত্র ২টি চার ও ২ ছক্কায় ৩৯ রান তুলেছেন নাঈম। টি-টোয়েন্টিতে এত বল খেলার পর এখন ইনিংসের গতি বাড়ানোর দায়িত্বটা তাঁর ওপরই পড়ে।

১৫: ১২, নভেম্বর ২২

১৬তম ওভারের প্রথম ৪ বল থেকে এসেছে ৪ রান।

১৫: ১৩, নভেম্বর ২২

১৬ ওভার শেষে বাংলাদেশের স্কোর ৯৫/৩ 

১৬তম ওভার থেকে এসেছে মাত্র ৬ রান।

১৫: ১৭, নভেম্বর ২২

আজ কত করবে বাংলাদেশ?

প্রথম ম্যাচে ১২৭ রান করা বাংলাদেশ দ্বিতীয় ম্যাচে মাত্র ১০৮ রান করেছিল। দ্বিতীয় ম্যাচে প্রথম ১০ ওভারে ৬৪ রান তোলার পরও বিপর্যয় এড়াতে পারেনি দল। আজ প্রথম ১০ ওভারে ৫২ রান করেছিল বাংলাদেশ।

১৫: ১৮, নভেম্বর ২২

১৭ ওভার শেষে বাংলাদেশের স্কোর ১০০/৩

১৭তম ওভারেও বাংলাদেশের মধ্যে স্লগ ওভারের ব্যাটিং দেখা যায়নি। মোহাম্মদ ওয়াসিমের ওভারে মাত্র ৫ রান তুলেছে বাংলাদেশ।

১৫: ২১, নভেম্বর ২২

অবশেষে চার মারলেন মাহমুদউল্লাহ  

১৮ বল পর কোনো বাউন্ডারি পেল বাংলাদেশ।

১৫: ২৩, নভেম্বর ২২

১৮ ওভার শেষে বাংলাদেশের স্কোর ১১০/৩

১৮তম ওভার থেকে বাংলাদেশ পেল ১০ রান। ইনিংসে এই প্রথম রানরেট ৬ পার হলো বাংলাদেশের।

১৫: ২৫, নভেম্বর ২২

৫০ বল খেলে গুরুত্বপূর্ণ সময়ে আউট নাঈম

১৫: ২৮, নভেম্বর ২২

প্রথম বলে চার নুরুলের 

১৫: ২৯, নভেম্বর ২২

চার মেরেই বিদায় নিলেন নুরল

উসমান কাদিরের দুর্দান্ত ক্যাচে ২ বলে ৪ রান করে ফিরলেন নুরুল। বাংলাদেশের স্কোর ১১৬/৫।

১৫: ৩২, নভেম্বর ২২

বাংলাদেশের স্কোর ১১৮/৬

১৫: ৩৩, নভেম্বর ২২

আর মাত্র ২ বল বাকি বাংলাদেশের ইনিংসের 

১৫: ৩৪, নভেম্বর ২২

চার মারলেন মেহেদী

১৫: ৩৫, নভেম্বর ২২

শেষ বলে এল ১ রান

শেষ বলে দ্বিতীয় রান নেওয়ার কোনো ইচ্ছা দেখালেন না মেহেদী। অন্য প্রান্তে আমিনুল ইসলাম ঠিকই দুই রানের জন্য দৌড় দিয়ে নন স্ট্রাইকিং প্রান্তে চলে গিয়েছিলেন। শেষ বলে তাই আরেকটি উইকেট হারাল বাংলাদেশ। ৭ উইকেট হারিয়ে ১২৪ রান করল বাংলাদেশ।

শেষ ১০ ওভারে ৪ উইকেট হারিয়ে ৭২ রান করল বাংলাদেশ। আবারও অনেক প্রশ্নের জন্ম দেওয়া ব্যাটিং করল বাংলাদেশ।

১৫: ৪৯, নভেম্বর ২২

 মেহেদীকে দিয়ে শুরু বাংলাদেশের বোলিং

স্পিনার মেহেদী হাসানকে দিয়ে বোলিং শুরু করেছে বাংলাদেশ। পাকিস্তানের দুই উদ্বোধনী ব্যাটসম্যান বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। তিনটি সিঙ্গেলে প্রথম ওভারে ৩ রান নিয়েছে পাকিস্তান।

১৫: ৫০, নভেম্বর ২২

দ্বিতীয় ওভারে বোলিংয়ে তাসকিন

দ্বিতীয় ওভারে বোলিংয়ে তাসকিন

একটি লেগ বাইসহ চার রান এসেছে ওভারে। ২ ওভার শেষে পাকিস্তানের রান বিনা উইকেটে ৭।

১৬: ০০, নভেম্বর ২২

তিন ওভার শেষে পাকিস্তান ৯/০

নাসুমের ওভারের তৃতীয় বলে এলবিডব্লুর আবেদন হয়েছিল। তবে আম্পায়ার সাড়া দেননি, বাংলাদেশও রিভিউ নেয়নি। ওভারে এসেছে ২ রান।

১৬: ০০, নভেম্বর ২২

চতুর্থ ওভারে বোলিংয়ে অভিষিক্ত নাহিদুল

ইনিংসের ২২তম বলে প্রথম বাউন্ডারি পেয়েছে পাকিস্তান। নাহিদুলের বলটা ঠিক ব্যাটে-বলে হয়নি বাবরের, তবে বোলার আর মিড অনের ফাঁক গলে বল বাউন্ডারির বাইরে। ওভারের শেষ বলে অবশ্য ক্যাচ উঠেছিল। রিজওয়ানের ব্যাটের ওপরের কানায় লেগে বল ওঠে আকাশে, কিন্তু মিডউইকেট সীমানার কাছে কোনো ফিল্ডার ছিলেন না।

ওভারে ৮ রান এসেছে। ৪ ওভারে পাকিস্তানের রান বিনা উইকেটে ১৭।

১৬: ০৮, নভেম্বর ২২

টানা দুই ওভারে দুই চার বাবরের

আগের ওভারে নাহিদুলকে চার মেরেছিলেন বাবর, এই ওভারে নাসুমকে। তবে আগের বাউন্ডারির মতো এই বাউন্ডারিতেও ব্যাটে-বলে টাইমিংটা ঠিক হলো না বাবরের। তবে খেলোয়াড় ৩০ গজের মধ্যে থাকায় সুবিধাটা পেয়েছেন পাকিস্তান অধিনায়ক। মিড অনে বৃত্তের বাইরে পড়ার পর বল সীমানার বাইরে।

ওভারে একটি ওয়াইডসহ এসেছে ৮ রান। ৫ ওভারে বিনা উইকেটে ২৫ রান পাকিস্তানের।

১৬: ১৬, নভেম্বর ২২

মাঠ ছাড়তে হলো তাসকিনকে

ওভারটা শুরু করেছিলেন তাসকিন। কিন্তু ওভারের প্রথম বলেই বাবরের শট তাসকিনের হাতে লাগল। ব্যথা নিয়ে মাঠ ছেড়ে যেতে হয়েছে তাসকিনকে। ওভারের বাকি পাঁচ বল করেছেন নাহিদুল। ওভারে এসেছে চার রান। ৬ ওভারে পাকিস্তানের রান বিনা উইকেটে ২৮।

১৬: ১৬, নভেম্বর ২২

পাওয়ার প্লে শেষে বাংলাদেশের চেয়ে পিছিয়ে পাকিস্তান

৬ ওভার শেষে বাংলাদেশের রান ছিল ৩৩, পাকিস্তান করল ২৮। এই এগিয়ে থাকাকে যদি ‘অর্জন’ বলা যায় আর কী! অবশ্য ওই সময়ে বাংলাদেশ একটা উইকেট হারিয়ে ফেলেছিল, পাকিস্তানকে এখনো ধাক্কা দিতে পারেনি বাংলাদেশ।

১৬: ২০, নভেম্বর ২২

আমিনুল আসতেই উইকেট বাংলাদেশের

পাওয়ার প্লে শেষেই বোলিংয়ে লেগ স্পিনার আমিনুলকে নিয়ে এসেছেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ। তাতেই সাফল্য! প্রথম চার বলে চারটি সিঙ্গেল এসেছে, পরের বল ডট। কিন্তু ওভারের শেষ বলে উড়িয়ে মারতে গিয়ে লং অন আর ডিপমিডউইকেটের মাঝামাঝি জায়গায় ক্যাচ দিয়ে ফিরেছেন বাবর।

২৫ বলে ২ চারে ১৯ রান বাবরের। ৭ ওভার শেষে ১ উইকেটে ৩২ রান পাকিস্তানের।

১৬: ২৩, নভেম্বর ২২

নাসুমের ওভারে এল ৩ রান

বাবর আউট হতে নেমেছেন হায়দার আলী। নাসুমের ওভারের মধ্যে ৫ বলই খেলেছেন রিজওয়ান, নিয়েছেন ২ রান। হায়দার ১ বলে নিয়েছেন ১ রান।

৮ ওভারে ১ উইকেটে ৩৫ রান পাকিস্তানের।

১৬: ২৮, নভেম্বর ২২

ভালোই বোলিং করছেন আমিনুল

ওভারের প্রথম দুই বলে এসেছে ৩ রান। দ্বিতীয় বলে দারুণ শটে বাউন্ডারি প্রায় মেরেই ফেলেছিলেন হায়দার, কিন্তু সীমানায় দারুণ ফিল্ডিংয়ে চার হয়নি। তবে ওভারের শেষ চার বলে দারুণ বোলিং করেছেন আমিনুল। তৃতীয় বলে হায়দার বেশ পরাস্ত হয়েছিলেন!

ওভারে ৩ রান নিয়ে পাকিস্তানের রান ৯ ওভারে ১ উইকেটে ৩৮।

১৬: ৩১, নভেম্বর ২২

লাগামছাড়া শেষ বলে চাপ ধরে রাখতে পারলেন না নাসুম 

প্রথম পাঁচ বলে একেবারে খারাপ করেননি নাসুম। চারটি সিঙ্গেল এসেছিল। কিন্তু ওভারের শেষ বলটা একেবারেই ভালো হলো না। ব্যাটসম্যানের লেগ স্টাম্পের বাইরে যাচ্ছিল বল, ফাইন লেগ দিয়ে সেটিকে বাউন্ডারির বাইরে ফেললেন রিজওয়ান।

৮ রান এসেছে ওভারে, ১০ ওভার শেষে পাকিস্তানের রান ১ উইকেটে ৪৬।

১৬: ৩৩, নভেম্বর ২২

ইনিংসের অর্ধেকের হিসেবেও পিছিয়ে পাকিস্তান

রানের হিসাবে এখন পর্যন্ত বাংলাদেশই এগিয়ে। ১০ ওভার শেষে বাংলাদেশের রান ছিল ৫২, পাকিস্তান ইনিংসের অর্ধেক শেষে করেছে ৪৬ রান। তবে উইকেট তুলতে না পারাই ভোগাচ্ছে বাংলাদেশকে। এখন পর্যন্ত পাকিস্তানের উইকেট গেছে মাত্র একটি, বাংলাদেশ ১০ ওভারের মধ্যে হারিয়েছিল দুই উইকেট।

১৬: ৩৭, নভেম্বর ২২

তাসকিন ফিরলেন, ওভারে দিলেন ৯ রান

ষষ্ঠ ওভারের চোট নিয়ে মাঠ ছেড়েছিলেন তাসকিন। তবে হাতের ব্যথা ভুলে আবার মাঠে নেমেছেন, ১১তম ওভারে বোলিংও করেছেন। খুব একটা ভালো অবশ্য করতে পারেননি। প্রথম চার বলে ৩ রান দিয়েছিলেন, পঞ্চম বলে তাঁকে ব্যাকওয়ার্ড পয়েন্ট দিয়ে সীমানাছাড়া করেছেন রিজওয়ান। শেষ বলে আবার এসেছে ২ রান।

১১ ওভার শেষে পাকিস্তানের রান ১ উইকেটে ৫৫।

১৬: ৪২, নভেম্বর ২২

দ্বিতীয় টি-টোয়েন্টির কৌশলেই এগোচ্ছেন রিজওয়ান

আমিনুলের প্রথম চার বলে ৫ রান নিয়েছে পাকিস্তান। ওভারে ওই ৫ রানই এসেছে। ১২ ওভারে ১ উইকেটে ৬০ রান পাকিস্তানের।

রিজওয়ানকে দেখে মনে হচ্ছে তিনি দ্বিতীয় টি-টোয়েন্টির কৌশলেই এগোচ্ছেন। সেদিনও প্রথম দশ ওভারে দেখেশুনে খেলা রিজওয়ান দ্বিতীয়ার্ধে গতি বাড়িয়েছিলেন। আজও তা-ই করছেন। দশম ওভারে নাসুমকে চার মারার আগে ২৫ বলে ১৫ রান ছিল তাঁর, ১১তম ওভার শেষে তাঁর রান ৩০ বলে ২৬।

১৬: ৪৬, নভেম্বর ২২

হায়দার আলীর প্রথম চার

মুখোমুখি প্রথম ১৫ বলে ৯ রান করা হায়দার ১৬তম বলে এসে নিজের ইনিংসের প্রথম চার মেরেছেন। মেহেদীর ওভারে ৬ রান এসেছে। পাকিস্তান ১৩ ওভার শেষে ১ উইকেটে ৭২।

১৬: ৫০, নভেম্বর ২২

আমিনুলের খরুচে ওভার

প্রথম বলে রিজওয়ান এগিয়ে এসে বিশাল ছক্কা মেরেছেন লং অফের ওপর দিয়ে, তৃতীয় বলে চার মেরেছেন হায়দার। ওভারে একটা ওয়াইডও দিয়েছেন আমিনুল, সিঙ্গেল এসেছে তিনটি।

১৪তম ওভারে ১৪ রান নিয়ে ১ উইকেটে ৮০ রান হয়ে গেল পাকিস্তানের। রিজওয়ানের রান ৩৯ বলে ৩৮, হায়দার ২০ বলে ১৯।

১৬: ৫৭, নভেম্বর ২২

আর ৫ ওভারে পাকিস্তানের দরকার ৪২ রান

আমিনুলের খরুচে ওভারের পর মেহেদী কিছুটা চাপ বাড়িয়েছেন পাকিস্তানের ওপর। তিন রান এসেছে ওভারে। ১৫ ওভারে পাকিস্তানের রান ১ উইকেটে ৮৩।

ইনিংসের এই পর্যায়ে বাংলাদেশের রান ছিল ৩ উইকেটে ৮৯।

১৭: ০০, নভেম্বর ২২

রিজওয়ানকে ফেরালেন শহিদুল

১৬তম ওভারে বোলিংয়ে শহিদুল। ওভারের প্রথম বলেই বোল্ড হয়ে গেলেন রিজওয়ান। আগের দুই ম্যাচে পাকিস্তান অধিনায়ক বাবর যেভাবে আউট হয়েছেন, সেভাবেই আজ বোল্ড হলেন রিজওয়ান। নিরীহদর্শন বল খেলতে গিয়েছিলেন, তাঁর ব্যাটের ভেতরের কানায় লেগে বল আঘাত করল স্টাম্পে! আন্তর্জাতিক ক্রিকেটে আজই অভিষিক্ত নাহিদুলের প্রথম উইকেট।

৪৩ বলে ২ চার ও ১ ছক্কায় ৪০ রান করেছেন রিজওয়ান। নতুন ব্যাটসম্যান সরফরাজ।

১৭: ০৪, নভেম্বর ২২

উইকেটের আনন্দ মিলিয়ে গেল দুই ছক্কায়

ওভারের প্রথম বলে রিজওয়ানকে ফেরালেন শহিদুল, কিন্তু তাঁর আনন্দটা হাওয়ায় মিলিয়ে দিলেন ক্রিজে সেট হয়ে যাওয়া ব্যাটসম্যান হায়দার। তৃতীয় ও পঞ্চম বলে দুই ছক্কা মেরেছেন হায়দার, দুটিই লং-অনের ওপর দিয়ে। শেষ বলে এসেছে দুই রান।

১৬ ওভার শেষে পাকিস্তান ২ উইকেটে ৯৯।

১৭: ০৯, নভেম্বর ২২

পাকিস্তানকে জয়ের কাছে টেনে নিয়ে যাচ্ছেন হায়দার

মেহেদীর ওভারের চতুর্থ বলে স্টাম্পিংয়ের আবেদন হয়েছিল হায়দারের বিপক্ষে। কিন্তু রিভিউতে দেখা গেল, হায়দারের পা ক্রিজের ভেতরেই আছে। আউট হলে বাংলাদেশের জয়ের ক্ষীণ আশা আরেকটু জ্বলজ্বলে হতো বটে। কারণ হায়দার বেশ আগ্রাসী ব্যাটিং করছেন।

আগের ওভারে দুই ছক্কা হাঁকানো হায়দার এই ওভারের পঞ্চম বলেও মেরেছেন চার। অবশ্য ভাগ্যপ্রসূত চার, ব্যাটের কানায় লেগে শর্ট থার্ডম্যানকে ফাঁকি দিয়ে বল চলে গেছে সীমানার বাইরে।

৩১ বলে ৩৯ রান হায়দারের। চার মেরেছেন ৩টি, ছক্কা ২টি। ১৮ বলে ১৯ রান দরকার পাকিস্তানের।

১৭: ১৪, নভেম্বর ২২

তাসকিনের ওভারে এল ৪ রান

প্রথম দুই বলে দুটি সিঙ্গেল, শেষ দুই বলে দুটি। পাকিস্তানের রান ১৮ ওভারে ২ উইকেটে ১১০। আর ১২ বলে ১৫ রান দরকার তাদের।

১৭: ১৫, নভেম্বর ২২

১৯তম ওভারে বোলিংয়ে শহিদুল 

প্রথম বলে শহিদুলের কাটার বুঝতে পারেননি হায়দার। দ্বিতীয় বলে মারলেও ব্যাটে-বলে হলো না, এল ১ রান। কিন্তু তৃতীয় বলে বেগড়বাই!

লেগ কাটার দিতে গিয়ে শহিদুল করলেন ভুল। বল পিচে তো পড়লই না, ব্যাটসম্যান সরফরাজের কোমরেরও বেশি উচ্চতায় থাকায় হলো নো বল। দৌড়ে ১ রানও এল, ফ্রি-হিটও পেল পাকিস্তান। কিন্তু ফ্রি-হিটে হলো ১ রান।

চতুর্থ বলে কোনো রান হলো না। পঞ্চম বলে এল ১ রান। ওভারের শেষ বলে দুই রান। দারুণ ওভার করেছেন শহিদুল।

১৯ ওভারে পাকিস্তানের রান ২ উইকেটে ১১৭। শেষ ৬ বলে দরকার ৮ রান।

১৭: ২১, নভেম্বর ২২

শেষ ওভারে বোলিংয়ে মাহমুদউল্লাহ

তাসকিন চোটে পড়ায় এমন অবস্থা যে, তাসকিন ৩.১ আর শহিদুল ৩.৫ ওভার করতে হলো। আর কোনো বোলার না থাকায় মাহমুদউল্লাহ এলেন শেষ ওভারে।

প্রথম বলে রান হয়নি।

দ্বিতীয় বলে উড়িয়ে মারতে গিয়ে ডিপ মিডউইকেটে ক্যাচ আউট সরফরাজ।

তৃতীয় বলে আবার উইকেট! এবার সবচেয়ে বড় শিকার! উড়িয়ে মারতে গিয়ে লং অনে ক্যাচ আউট হায়দার! ৩ বলে ৮ রান দরকার পাকিস্তানের। হ্যাটট্রিকের সম্ভাবনা মাহমুদউল্লাহর সামনে!

নতুন ব্যাটসম্যান খুশদিল শাহ। ক্রিজে ইফতিখার।

হ্যাটট্রিক নয়, হলো ছক্কা! বোলারের মাথার ওপর দিয়ে বাউন্ডারির ওপারে ফেললেন ইফতিখার। ২ বলে ২ রান দরকার পাকিস্তানের।

পঞ্চম বলে আবার উইকেট! উড়িয়ে মারতে গিয়ে আউট রিজওয়ান। ব্যাটের কানায় লেগে ধরা পড়লেন গালিতে।

১ বলে দরকার ২ রান। স্ট্রাইকে বাঁহাতি ব্যাটসম্যান নওয়াজ। কী হবে ম্যাচে? বাংলাদেশ জিতবে, নাকি পাকিস্তান? নাকি টাই হবে?

নাটক আরও জমিয়ে দিলেন নওয়াজ। স্টান্স নেওয়ার পর মাহমুদউল্লাহ যখন বল ছাড়ছেন, তখন হঠাৎ সরে গেলেন নওয়াজ। বল স্টাম্পে লাগল বটে, কিন্তু ডেড বল।

এবার মাহমুদউল্লাহ 'খেললেন' মনস্তাত্বিক খেলা! বল করতে এসেও শেষ পর্যন্ত বল ছাড়লেন না।

এবং হার! শেষ বলে চার মেরে পাকিস্তানকে জিতিয়ে দিলেন নওয়াজ। এক্সট্রা কাভার দিয়ে উড়িয়ে মেরেছেন নওয়াজ, সেখানে ফিল্ডার ছিল না। বল সীমানার বাইরে। পাকিস্তান ৫ উইকেটে জিতল।

১৭: ৩৫, নভেম্বর ২২

হোয়াইটওয়াশ এড়ানো হলো না বাংলাদেশের 

এর চেয়ে নাটকীয় শেষ ওভার হতে পারে না! যেন কোনো নাট্যকারের লেখা উত্থান-পতনে ভরা নাটকের স্বাদ দিয়ে গেল শেষ ছয়টি বল। হ্যাটট্রিকের সামনে গিয়েছিলেন মাহমুদউল্লাহ, কিন্তু হ্যাটট্রিক না হয়ে হলো ছক্কা। এরপরের বলে আবার উইকেট। এরপর ব্যাটসম্যান আর বোলারের 'তৈরি না হওয়ার' মানসিক খেলা।

কিন্তু সব শেষে বাংলাদেশেরই হারেই শেষ হলো গল্প। আগের দুই ম্যাচে হেরে সিরিজ হেরেছিল বাংলাদেশ, আজ ৫ উইকেটে হেরে হলো হোয়াইটওয়াশ।