দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংল্যান্ডের জয়ে দারুণ এক ইনিংস খেলেন ম্যালান
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংল্যান্ডের জয়ে দারুণ এক ইনিংস খেলেন ম্যালানছবি: এএফপি

ম্যাচ জিততে ইংল্যান্ডের দরকার ১৫ বলে ১ রান, সেঞ্চুরি পেতে ডেভিড ম্যালানের দরকার ২ রান। কাল কেপটাউনে এমন সমীকরণে দাঁড়িয়ে দক্ষিণ আফ্রিকার পেসার লুথো সিপামলার করা বলটাকে কাভারে ঠেলে ম্যালান শুধু ১ রানেই নিতে পারলেন।

৯ উইকেটে ম্যাচটা জিতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে দক্ষিণ আফ্রিকাকে ধবলধোলাই করেছে ইংল্যান্ড। ১ রানের জন্য দ্বিতীয় টি-টোয়েন্টিতে সেঞ্চুরি না পেলেও কাল দারুণ এক সুখবর পেয়েছেন ম্যালান।

বিজ্ঞাপন

আইসিসির টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে ইতিহাসে ব্যাটসম্যানদের সর্বোচ্চ রেটিং পয়েন্টের রেকর্ড এখন তাঁর। সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে ৯১৫ পয়েন্ট নিয়ে সবার ওপরে ৩৩ বছর বয়সী ম্যালান।

ইংলিশ ব্যাটসম্যানের আগে টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের মাত্র একজনই ৯০০ পয়েন্ট ছুঁয়েছিলেন। ২০১৮ সালের জুলাইয়ে অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ ৯০১ পয়েন্ট পেয়েছিলেন।

সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে ম্যালানের চেয়ে ৪৪ পয়েন্ট পিছিয়ে দুইয়ে পাকিস্তানের বাবর আজম। পরের দুটি স্থানে আছে অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ ও ভারতের লোকেশ রাহুল। সিরিজে ১৩৬ রান করা প্রোটিয়া ব্যাটসম্যান রেসি ফন ডার ডুসেন ১৭ ধাপ এগিয়ে উঠেছেন ক্যারিয়ারসেরা পঞ্চম স্থানে।

বোলিংয়ে আগের মতোই শীর্ষে আফগান লেগ স্পিনার রশিদ খান। অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে সবার ওপরে আরেক আফগান মোহাম্মদ নবী। বাংলাদেশের সাকিব আল হাসান আছেন দুইয়ে।

default-image

প্রোটিয়াদের বিপক্ষে শেষ ৪ ওভারে ২৪ রান দরকার ছিল ইংল্যান্ডের। ম্যালান তখন ৮৩ রানে অপরাজিত। অন্য প্রান্তে বাটলার ইংল্যান্ড জয় তুলে নেওয়ার আগে ৭ রান যোগ করেন। ম্যালানের সেঞ্চুরি না পাওয়াটা তাই দুর্ভাগ্যই।

ম্যাচসেরা ম্যালান বলেন, ‘শেষ দুই ম্যাচে বল ভালোভাবে ব্যাটে লাগাতে পারিনি। যেভাবে চেয়েছি সেভাবে পারিনি। আমি জানি শক্তি আছে তাই শুধু ঠিক জায়গায় লাগাতে হবে।’ ম্যালান সেঞ্চুরি না পেলেও দলের জয় এবং র‌্যাঙ্কিংয়ে সুখবর পাওয়ায় নিশ্চয়ই খুশি হবেন।

বিজ্ঞাপন
মন্তব্য করুন