শচীন টেন্ডুলকারের রেকর্ডের পিছু ছুটছেন বিরাট কোহলি
শচীন টেন্ডুলকারের রেকর্ডের পিছু ছুটছেন বিরাট কোহলিছবি: এএফপি

একটা একটা করে শচীন টেন্ডুলকারের রেকর্ড ভেঙেই চলেছেন বিরাট কোহলি। এই তো গত রোববার সিডনিতে ইতিহাসের দ্রুততম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ২২ হাজার রানের মাইলফলক ছুঁয়েছিলেন ভারত অধিনায়ক। যে রেকর্ডটা এর আগে দখলে ছিল কিংবদন্তি ব্যাটসম্যান শচীন টেন্ডুলকারের।

কাল যখন অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে ব্যাট করতে নামবেন কোহলি, হাতের মুঠোয় থাকবে টেন্ডুলকারের আরেকটা রেকর্ড টপকানোর সুযোগ।

টেন্ডুলকারের ওয়ানডের দ্রুততম ১২ হাজার রানের মাইলফলক ছোঁয়ার রেকর্ড ভাঙা থেকে যে মাত্র ২৩ রান দূরে আছেন কোহলি।

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় ওয়ানডেটা হবে কোহলির ক্যারিয়ারের ২৫১তম ওয়ানডে। এই ম্যাচে ২৩ রান করলেই ১২ হাজারি ক্লাবে ঢুকে যাবেন কোহলি। টেন্ডুলকারের রেকর্ড ভাঙতে অবশ্য তাড়াহুড়ো না করলেও চলে ২৪১ ইনিংসে ১১৯৭৭ রান করা কোহলির।

পূর্বসূরির রেকর্ড ভাঙতে যে তাঁর হাতে আছে ৫৮ ইনিংস! ২০০৩ সালে টেন্ডুলকার ১২ হাজার রানের মাইলফলক ছুঁয়েছিলেন ৩০০তম ইনিংসে।

ওয়ানডেতে ১২ হাজারি ক্লাবের ষষ্ঠ সদস্য হবেন কোহলি। যেই ক্লাবে ইনিংসের হিসাবে টেন্ডুলকারের পরে দ্বিতীয় দ্রুততম রিকি পন্টিং। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ৩১৪ ইনিংসে ছুঁয়েছিলেন ১২০০০।

৩৩৬ ইনিংসে ১২ হাজার করে তিনে শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা। ক্লাবের অন্য দুই সদস্যও শ্রীলঙ্কান—সনাৎ জয়াসুরিয়া ও মাহেলা জয়াবর্ধনে।

default-image

এমন এক রেকর্ডের হাতছানি নিয়ে কোহলি অবশ্য খেলতে নামছেন মরা এক ম্যাচ। প্রথম দুই ম্যাচ জিতেই যে সিরিজ জিতে নিয়েছে অস্ট্রেলিয়া।

দ্বিতীয় ম্যাচে অবশ্য কোহলি চেষ্টা করেছিলেন ম্যাচ বের করতে। কিন্তু ৩৯০ রান তাড়া করতে নেমে ৮৯ রানে আউট হন কোহলি।

ময়েজেস হেনরিকসের হাতে একটা দুর্দান্ত ক্যাচ দিয়ে ফিরেছিলেন কোহলি। শেষ পর্যন্ত ভারত ম্যাচটি হেরেছিল ৫১ রানে। আগামীকালের ম্যাচটি তাই জেতার জন্য শুধু মরিয়াই থাকবে না ভারত, নিশ্চয় কোহলিও চাইবেন নিজের ক্যারিয়ারের আরেকটি মাইলফলকে পৌঁছাতে।

জয়ের সঙ্গে মাইলফলক ছোঁয়ার আনন্দটা উদ্‌যাপন করতে পারবেন কি কোহলি?

বিজ্ঞাপন
মন্তব্য করুন