টেন্ডুলকারের চেয়ে কোহলিকে এগিয়ে রাখলেন ওয়াসিম

বিজ্ঞাপন
default-image
সাদা বলের ক্রিকেটে সর্বকালের সেরা ভারতীয় ক্রিকেটার হিসেবে বিরাট কোহলিকে বেছে নেন ওয়াসিম জাফর।

একজন সাদা বলের ক্রিকেটকে জনপ্রিয় করেছেন। আরেকজন করছেন সমৃদ্ধ। নব্বই ও এর পরের দশক নিজের ব্যাটিং দিয়ে ক্রিকেট বিশ্বকে মুগ্ধ করে গেছেন শচীন টেন্ডুলকার। রঙিন জার্সিতে টেন্ডুলকারের আগ্রাসী ব্যাটিং দেখতে বিশ্বের যে কোনো স্টেডিয়াম থাকত দর্শকে ঠাসা।

টেন্ডুলকার খেলা ছাড়তে না ছাড়তেই বিরাট কোহলির উত্থান। ধারাবাহিকতা ও আগ্রাসী ব্যাটিংয়ে সেরা সময়ের টেন্ডুলকারের চেয়ে কোনো অংশে কম না, উল্টো কিছু কিছু ক্ষেত্রে এগিয়ে। বিশেষ করে সীমিত ওভারের ক্রিকেটে রান তাড়া করার ক্ষেত্রে কোহলির সর্বকালের সেরাদের একজন। আরেক ভারতীয় রোহিত শর্মার সাদা বলের ক্রিকেটের রেকর্ড অবিশ্বাস্য। ২০১৩ সালে সাদা বলের ক্রিকেটে ওপেনিংয়ে জায়গা পাওয়ার পর থেকেই ব্যাটিং দৈত্যে পরিণত হয়েছেন রোহিত।

এই তিন ক্রিকেটারের মধ্য থেকে সীমিত ওভারের ক্রিকেটে সর্বকালের সেরা ভারতীয় ক্রিকেটার বেছে নেওয়ার কথা বলা হয়েছিল ভারতের প্রথম শ্রেণির ক্রিকেটে প্রায় ২০ হাজার রান করা ওয়াসিম জাফরকে। ওয়ানডে ক্রিকেটে ১৮৪২৬ রানের মালিক টেন্ডুলকারকে নয়, জাফর বেছে নিয়েছেন ভারতীয় অধিনায়ক কোহলিকে।

ভারতের হয়ে ৩১ টেস্ট ও ২ ওয়ানডে খেলা জাফরকে পছন্দের ওপেনিং সঙ্গী বাছাই করতে বলা হয়েও সেখানেও চমক জাগানো উত্তর পাওয়া যায়। টেন্ডুলকারের চেয়ে বীরেন্দ্র শেবাগকে বেশি পছন্দ তাঁর, ‘বীরেন্দ্র শেবাগই হতে হবে। কারণ সে একজন বিনোদন দেওয়ার মতো ব্যাটসম্যান।’

দীর্ঘ প্রথম শ্রেণির ক্যারিয়ার শেষে ওয়াসিম এখন উত্তরখণ্ডের প্রধান কোচের দায়িত্ব নিয়েছেন। গত বছর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের গেম ডেভেলপমেন্ট বিভাগেও কোচিং করিয়েছিলেন জাফর।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন