সাদমানের ফিফটি ১০ ইনিংস পর ওপেনারদের প্রথম
সাদমানের ফিফটি ১০ ইনিংস পর ওপেনারদের প্রথমছবি: শামসুল হক

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে নিজের টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটিটা পেলেন সাদমান ইসলাম। আর এতে সমাপ্তি ঘটেছে টেস্ট ক্রিকেটে বাংলাদেশ দলের এক সাম্প্রতিক খরার। সাদমান যে ১০ ইনিংস পর ফিফটি করা প্রথম ওপেনার!

২০১৯ সালের মার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টের প্রথম ইনিংসের পর পঞ্চাশ বা পঞ্চাশোর্ধ্ব ইনিংস অধরাই ছিল বাংলাদেশ দলের ওপেনারদের। এই সময় বাংলাদেশ দলের হয়ে ওপেন করেছেন ছয়জন—তামিম ইকবাল তো ছিলেনই, সঙ্গে ছিলেন সাদমান ইসলাম, সৌম্য সরকার, লিটন দাস, ইমরুল কায়েস আর সাইফ হাসান। তাঁরা ওয়েলিংটন টেস্টের পর আরও ১০ ইনিংসে ব্যাটিং করেছেন। কিন্তু ব্যক্তিগতভাবে ৪১ রানের বেশি করতে পারেননি কেউই। ৪১ করেছেন দুজন—সাদমান আর তামিম। ২০১৯ সালে আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে সাদমান আর গত ফেব্রুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে তামিম। গত ১০ ইনিংসে বাংলাদেশের ওপেনিং জুটির দিকে তাকালে চিন্তিত হওয়ার যথেষ্ট কারণ আছে।

default-image
বিজ্ঞাপন

১০ ইনিংস পর সাদমানের ফিফটি অবশ্য চিন্তা কমাচ্ছে না। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আজও ওপেনিং ভালো হয়নি। দলীয় ২৩ রানের মাথায় কেমার রোচের বলে বোল্ড হয়ে ফিরেছেন তামিম। সাদমানও নিজের ইনিংসটার ওপর পুরোপুরি সুবিচার করতে পারেননি। ১৫৪ বলে ৫৯ রান করেই শেষ হয়েছে তাঁর ইনিংস। তিনি শিকার জোমেল ওয়ারিকানের। এলবিডব্লু হওয়া সাদমান অবশ্য রিভিউ নিলে বেঁচেও যেতে পারতেন।

গত ১০ ইনিংসে বাংলাদেশের দুই ওপেনারই দুই অঙ্কে পৌঁছাতে পেরেছেন মাত্র একবার। গত বছর রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে ইনিংস হারের সেই টেস্টের দ্বিতীয় ইনিংসে হয়েছিল সেটি। তামিম করেছিলেন ৪১ আর সাইফ ১৬। ভারতের বিপক্ষে ২০১৯ সালের নভেম্বরে ইন্দোর টেস্টের দুই ইনিংসেই দুই ওপেনার সাদমান আর ইমরুল ৬ রান করে করেছিলেন।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন