default-image

টেস্টকে আরও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ, জনপ্রিয় করে তুলতে আইসিসি চালু করেছে টেস্ট চ্যাম্পিয়নশিপ। টেস্ট চ্যাম্পিয়নশিপ আকর্ষণীয় করে তুলতেই খেলোয়াড়দের জার্সিতে যোগ হয়েছে নাম ও নাম্বার। যেহেতু টুর্নামেন্ট আইসিসির নিয়মেই চলছে, প্রতিটি দল টুর্নামেন্টের লোগো ব্যবহার করছে জার্সির নাম ও নাম্বারে। ইন্দোর টেস্টে বাংলাদেশকে এই রীতিটা মানতে দেখা যায়নি।

নিশ্চয়ই লক্ষ্য করেছেন, ভারতীয় দলের প্রত্যেক খেলোয়াড়ের জার্সি নাম্বারের নিচের দিকে আছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের লোগো। কিন্তু বাংলাদেশের জার্সিতে দেখা যায়নি এমন কোনো লোগো। আইসিসির প্রতিটি টুর্নামেন্টে লোগো ব্যবহার যদি বাধ্যতামূলক হয়, টেস্ট চ্যাম্পিয়নশিপেও সেটি প্রযোজ্য নয়?

বিসিবি সূত্রে জানা গেল, জার্সিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের লোগো ব্যবহার আসলে ঐচ্ছিক। ঐচ্ছিক হলেও ভারত কিংবা অন্য দলগুলো তো এই রীতি মানছে। বাংলাদেশ কেন মানছে না? এ প্রশ্নে এক বিসিবি কর্মকর্তার ব্যাখ্যা, ‘গত সেপ্টেম্বরে আফগানিস্তানের বিপক্ষে আমরা যে টেস্ট খেলেছিলাম সেটি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ ছিল না। আবার সামনে জিম্বাবুয়ের বিপক্ষেও আমাদের টেস্ট আছে, যেটি চ্যাম্পিয়নশিপের অংশ না। বারবার জার্সি বদলাতে চাইনি। ভারতের বিপক্ষেও তাই একই নকশার জার্সি ব্যবহার হচ্ছে।’

তবে বিসিবি যা–ই বলুক, আইসিসি বলছে দলগুলোর উচিত জার্সিতে লোগো ব্যবহার করা। এ ব্যাপারে প্রথম আলোর পক্ষ থেকে আইসিসির সঙ্গে যোগাযোগ করা হলে তাদের এক কর্মকর্তা জানান, ‘টেস্ট চ্যাম্পিয়নশিপে অংশ নেওয়া প্রতিটি দলেরই টেকনিক্যালি জার্সিতে লোগো ব্যবহার করা উচিত।’

আইসিসির কথা থেকেই স্পষ্ট টেস্ট চ্যাম্পিয়নশিপের গুরুত্ব যে আফগানিস্তান–জিম্বাবুয়ের সঙ্গে  সিরিজের চেয়ে আলাদা, সে উপলব্ধি থেকেই লোগো ব্যবহার করা উচিত ছিল। ভারত সফরের জন্য আলাদা হার্সি তৈরি করা খুব কষ্টসাধ্য হওয়ার কথা নয় বিসিবির। 

বিজ্ঞাপন
মন্তব্য করুন