ডোপ পরীক্ষায় পজিটিভ দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার

ডোপ পরীক্ষায় পজিটিভ জুবায়েরছবি: এএফপি

বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে ছিলেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান জুবায়ের হামজা। থাকার কথা ছিল টেস্ট সিরিজের দলেও। কিন্তু শেষ পর্যন্ত টেস্ট সিরিজের জন্য ঘোষিত ১৫ সদস্যের দলে তো থাকলেনই না, নাম কাটা গেল ওয়ানডে সিরিজের দল থেকেও।

তখন অবশ্য জুবায়েরের ‘নাম কাটা’ যাওয়ার নির্দিষ্ট কোনো কারণ জানা যায়নি। বিষয়টি খোলাসা হলো আজ। ডোপ পরীক্ষায় পজিটিভ হয়েছেন জুবায়ের। আইসিসির অ্যান্টিডোপিং কোড ভাঙায় স্বেচ্ছায় সব ধরনের ক্রিকেট থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন ২৬ বছর বয়সী এই ব্যাটসম্যান।

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানায়। ঘটনাটি ঘটে এ বছরের ১৭ জানুয়ারি। এরপর অবশ্য নিউজিল্যান্ডে টেস্ট খেলেছেন তিনি। একটি প্রথম শ্রেণির ম্যাচ ও দুটি লিস্ট ‘এ’ ম্যাচও খেলেছেন তিনি। তবে বাংলাদেশ সিরিজ থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন।

এ ব্যাপারে জুবায়ের আইসিসির ডোপ টেস্টের ফলাফল মেনে নিয়ে সম্পূর্ণভাবে সহায়তা করছেন বলে জানিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘জুবায়ের পজিটিভ হয়েছে ফুরোসেমাইড–সম্পর্কিত বস্তুর কারণে।

জুবায়ের পজিটিভ হয়েছেন ফুরোসেমাইড–সম্পর্কিত বস্তুর কারণে
ছবি: এএফপি

যেটি আবার পারফরম্যান্সে কোনো ধরনের প্রভাব ফেলে না। কীভাবে এটি জুবায়েরের শরীরে এসেছে, সেই ব্যাখ্যাও তিনি দিয়েছেন। এ ক্ষেত্রে জুবায়েরের ভুল কতটুকু, সেটিই প্রমাণাদির মাধ্যমে তুলে ধরতে হবে।’

দক্ষিণ আফ্রিকার হয়ে ২০১৯ সালে টেস্ট অভিষেক হয় এই তরুণ ব্যাটসম্যানের। ৬ টেস্টে ১২ ইনিংস খেলে এখন পর্যন্ত ২১২ রান করেছেন তিনি, অর্ধশতক একটি। দেশের হয়ে এখন পর্যন্ত একটি ওয়ানডে খেলেছেন। নেদারল্যান্ডসের বিপক্ষে গত নভেম্বরের ম্যাচটিতে ৫৬ রান করেন।