default-image
>

সাকিব আল হাসানকে টপকে বাংলাদেশের পক্ষে এক টেস্টে সর্বোচ্চ উইকেট নেওয়ার তালিকায় এখন দুইয়ে চলে এলেন তাইজুল। টেস্টে বাংলাদেশের পক্ষে তৃতীয় সর্বোচ্চ উইকেটও এখন তাঁর।

প্রথম ইনিংসে ৬ উইকেট, দ্বিতীয় ইনিংসে ৫টি। ১১ উইকেট হয়ে গেল। তাইজুল ইসলাম টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো ম্যাচে ১০ উইকেট পেলেন। বাংলাদেশের চতুর্থ বোলার হিসেবে এই কীর্তি তাঁর। সাকিব দুবার এই কীর্তি করেছেন। সব মিলে কীর্তির সংখ্যা তাই পাঁচ। তবে সাকিবকে এক জায়গায় পেরিয়ে গেলেন তাইজুল। টেস্টে বাংলাদেশের পক্ষে এক ম্যাচে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট এখন তাঁর। এনামুল জুনিয়র ও মেহেদী মিরাজ নিয়েছেন ১২ উইকেট। সাকিব দুবারই নিয়েছেন ১০টি করে উইকেট।

২০ টেস্টে ৮০ উইকেট হয়ে গেল তাইজুলের। মাশরাফি বিন মুর্তজাকে (৭৮ উইকেট) টপকে বাংলাদেশের তৃতীয় সেরা বোলার হয়ে গেলেন এই ম্যাচেই।

বাংলাদেশি বোলারদের ১০ উইকেটের সব কটি কীর্তি দেশের মাটিতে। সবাই স্পিনার। এর মধ্যে ২০১৬ সাল থেকে প্রতিবছর একবার করে কেউ না–কেউ ১০ উইকেট পেয়েছেন। পাঁচ কীর্তির তিনবারই প্রতিপক্ষ ছিল জিম্বাবুয়ে। এর আগে যে চারবার ম্যাচে বাংলাদেশের বোলাররা ১০ উইকেট পেয়েছে, কোনোবারই বাংলাদেশ হারেনি। তিনবার জিতেছে, একবার ড্র। 

নিচের ছকে দেখুন বাংলাদেশের পক্ষে টেস্টে ১০ উইকেট নেওয়ার কীর্তি: 

বোলার

উইকেট

প্রতিপক্ষ

মাঠ

সাল

এনামুল জুনিয়র

১২

জিম্বাবুয়ে

ঢাকা

২০০৫

সাকিব আল হাসান

১০

জিম্বাবুয়ে

খুলনা

২০১৪

মেহেদী মিরাজ

১২

ইংল্যান্ড

ঢাকা

২০১৬

সাকিব আল হাসান

১০

অস্ট্রেলিয়া

ঢাকা

২০১৭

তাইজুল ইসলাম

১১

জিম্বাবুয়ে

সিলেট

২০১৮

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন