বিজ্ঞাপন
বিজ্ঞাপন

‘অভিনন্দন, বিরাট কোহলি, আন্তর্জাতিক ক্রিকেটে তিন সংস্করণেই ৫০ জয় পাওয়া প্রথম খেলোয়াড়’—ম্যাচের পরই আজ টুইটে কোহলির রেকর্ডে অভিবাদন জানিয়ে ভারতের ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের টুইট।

এই টেস্ট যে কোহলির ভারত জিততে চলেছে, সেটা গতকালই প্রায় নিশ্চিত হয়ে ছিল। নিউজিল্যান্ডকে চতুর্থ ইনিংসে ৫৪০ রানের লক্ষ্য দিয়েছিল ভারত, ম্যাচের তখন বাকি ছিল আরও দুই দিনের বেশি! চতুর্থ-পঞ্চম দিনে ভেঙে যাওয়া উইকেটে ভারতের স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও অক্ষর প্যাটেলকে সামলাতে হতো নিউজিল্যান্ডকে।

default-image

তার ওপর নিউজিল্যান্ডকে ভয় দেখাতে রেকর্ড তো ছিলই। টেস্ট ইতিহাসেই ৪১৮ রানের বেশি তাড়া করে জেতার রেকর্ড এখনো নেই, ভারতের বিপক্ষে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ডই ৩৪২ রানের। তা-ও সেই ১৯৭৭ সালে পার্থে এ রান তাড়া করে জিতেছিল অস্ট্রেলিয়া।

ভারতের মাটিতে ভারতের বিপক্ষে সবচেয়ে বেশি তাড়া করে জয়ের রেকর্ড ২৭৬ রানের, ওয়েস্ট ইন্ডিজের সেই রান তাড়া করে জয়ের রেকর্ডেরও বয়স ৩৪ বছর! ভারতের বিপক্ষে বাদ দিন, ভারতের মাটিতে চতুর্থ ইনিংসে ভারতীয় দলেরই সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড ৩৮৭ রানের!

default-image

প্রথম টেস্টে দারুণ লড়ে ড্র করা নিউজিল্যান্ডের পক্ষে ড্র করাও কঠিন ছিল। এবার আর নিউজিল্যান্ড লড়তেই পারল না। গতকালই ১৪০ রান তুলতে ৫ উইকেট হারিয়ে ফেলেছিল নিউজিল্যান্ড, আজ চতুর্থ দিনের সকালেই সব হিসাব–নিকাশ চুকেবুকে দিল ভারত।

তাতে ভারতের রেকর্ড, ইনিংস ব্যবধানে জয়ের হিসাবের বাইরে, অর্থাৎ দুই ইনিংস ব্যাটিং করতে হয়েছে, এমন টেস্টে রানের হিসাবে সবচেয়ে বড় জয় ভারতের। প্রতিপক্ষ দুই টেস্টে ব্যাটিং করেছে, এমন ম্যাচে নিউজিল্যান্ডেরও এটি সবচেয়ে বড় ব্যবধানের হার। এর মধ্যে রেকর্ড হলো কোহলিরও।

ক্যারিয়ারের ৯৭তম টেস্টে এসে ৫০তম জয়ের দেখা পেলেন কোহলি। ওয়ানডেতে ২৫৪ ম্যাচে তিনি জয়ের স্বাদ পেয়েছেন ১৫৩টি ম্যাচে। টি-টোয়েন্টিতে ৯৫ ম্যাচে জয় ৫৯টি।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন