এর আগে ৬ উইকেটে ১৭৬ রান নিয়ে দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংস ঘোষণা করার পর বাংলাদেশের লক্ষ্য দাঁড়িয়েছে ৪১৩ রানে। ড্রয়ের জন্যই খেলতে হবে আরও দুইদিন। দুটির একটি করতে পারলেই যে অবিশ্বাস্য কিছু হবে, সেটি আলাদা করে না বললেও চলছে। বাংলাদেশকে ভাঙতে হবে রেকর্ডও—এর আগে এ মাঠে চতুর্থ ইনিংসে সবচেয়ে বেশি রান তাড়া করে জেতার রেকর্ডটি প্রায় ২৫ বছরের পুরোনো। ২৭০ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে অস্ট্রেলিয়া জিতেছিল ২ উইকেটে। ড্র করতে হলেও ছাড়িয়ে যেতে হবে ২১ বছর আগে ৯৬.২ ওভার ব্যাটিং করে ভারতের ম্যাচ বাঁচানোর কীর্তিকে। আর টেস্টে ২১৫ রানের বেশি লক্ষ্যে এর আগে কখনো জেতেনি বাংলাদেশ।

শেষ বেলায় বাংলাদেশকে আরেকবার ব্যাটিং করানোর লক্ষ্যেই হয়তো দ্বিতীয় ইনিংসে শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করেছে দক্ষিণ আফ্রিকা, শেষ পর্যন্ত ওভারপ্রতি ৪.৪১ রান তুলেছে তারা। শেষ দিকে কাইল ভেরেইনা খেলেছেন ৩০ বলে ৩৯ রানের অপরাজিত ইনিংস। বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম ৩ উইকেট নিয়েছেন ৬৭ রানে।

ম্যাচে তাইজুলের বোলিং ফিগার দাঁড়াল ২০২ রানে ৯ উইকেট। বিদেশের মাটিতে ম্যাচে বাংলাদেশি বোলারদের উইকেটসংখ্যায় তাইজুল ছুঁয়ে ফেললেন মেহেদী হাসান মিরাজ ও রবিউল ইসলামকে। গত বছর জিম্বাবুয়ের বিপক্ষে ১৪৮ রানে ৯ উইকেট নিয়েছিলেন মিরাজ। রবিউলের রেকর্ডও জিম্বাবুয়ের বিপক্ষেই, ২০১৩ সালে ১৫৫ রানে ৯ উইকেট নিয়েছিলেন তিনি।

এর আগে বাংলাদেশ প্রথম ইনিংসে গুটিয়ে গেছে ২১৭ রানেই। ৫ উইকেটে ১৩৯ রান নিয়ে দিন শুরু করেছিলেন মুশফিকুর রহিম ও ইয়াসির আলী, প্রথম ঘণ্টায় অবিচ্ছিন্নই ছিলেন তাঁরা। তবে ইয়াসির আলী থামেন অর্ধশতক থেকে ৪ রান দূরেই, মহারাজকে ফিরতি ক্যাচ দিয়ে। মধ্যাহ্নবিরতির মিনিট পাঁচেক আগে ‘আত্মহত্যা’ করেছেন মুশফিক, সাইমন হারমারের ফুল লেংথের বলে রিভার্স সুইপ করতে গিয়ে স্টাম্প হারিয়েছেন। বাংলাদেশের ইনিংস পথ হারিয়েছে তাতেই। বিরতির পর তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ ও ইবাদত হোসেন ফেরেন ১৪ বলের মধ্যেই। প্রথম ইনিংস শেষেই তাই বাংলাদেশ লড়াই থেকে ছিটকে পড়ে ভালোভাবেই।

ডারবানের সঙ্গে পোর্ট এলিজাবেথের পার্থক্যটাও স্পষ্ট হয় আরেকবার। চতুর্থ দিনের শেষবেলার ওই দুঃস্বপ্ন বাদ দিলে ডারবানে দারুণ লড়াই করেছিল বাংলাদেশ। তবে এবার দক্ষিণ আফ্রিকার সঙ্গে পার্থক্যটা স্পষ্ট হয়ে পড়ল বারবারই। এক তাইজুল ছাড়া সে অর্থে লড়াইও করতে পারলেন না কেউ এখন পর্যন্ত।

চতুর্থ দিন নতুন কোনো লড়াইয়ের সেনানী পাবে বাংলাদেশ?