রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু অধিনায়ক বিরাট কোহলি।
রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু অধিনায়ক বিরাট কোহলি। ছবি: টুইটার

শুধু ক্রিকেট নয়, খেলাধুলার জগতেই বিরাট কোহলি ফিটনেস বিচারে থাকবেন ওপরের দিকে। ক্রিকেটের প্রতি তাঁর নিজেকে নিংড়ে দেওয়ার তাড়না যে কোনো তরুণের জন্য উদাহরণ। শন পোলক এমন এক ঘটনার কথাই জানিয়েছেন কোহলিকে নিয়ে। দল যখন জয়ের আনন্দ উদ্‌যাপন করছে কোহলি তখনো নাকি নিজের ফিটনেস ঝালাইয়ের কাজে ঘাম ঝরাচ্ছেন।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু অধিনায়ক এখন খেলছেন আইপিএলে। সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে কোহলির একটি উদাহরণ টেনেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক এ অধিনায়ক ও পেসার। তাঁর মতে, অধিনায়ক হিসেবে ভারতীয় দলের মধ্যে জয়ের তীব্র স্পৃহাটা ঢুকিয়ে দিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। আর কোহলি তাতে দিয়েছেন অন্য মাত্রা। তিনি সেটিকে তুলে দিয়েছেন কয়েক ধাপ। সেই মাত্রাটা বোঝাতে গিয়েই সেই উদাহরণটি দিয়েছেন পোলক।

default-image
বিজ্ঞাপন

সাবেক এ প্রোটিয়া বলেন, ‘ধোনি নেতৃত্ব নেওয়ার পর দলের জয়ের খিদে বাড়িয়ে তুলেছিলেন। তীব্র স্পৃহা নিয়ে আসেন। তাঁর নেতৃত্বের ধরনটা ঠান্ডা মেজাজের। কিন্তু ক্রিজে নেমে প্রতিটি রানের জন্য দৌড়েছে, সে যেভাবে নিজেকে পরিচালনা করেছে, দলকে সামলেছে সেটা ছিল দুর্দান্ত।’ এরপর কোহলির প্রসঙ্গ টেনে পোলকের ভাষ্য, ‘কোহলি এই তাড়নাটুকু ধরে রেখেছে। সেবার ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজে ধারাভাষ্য দিচ্ছিলাম, ম্যাচটা একটু আগেই শেষ হয়ে যায়। খেলোয়াড়েরা হোটেলে ফিরে গিয়েছিল। আমি জিমে গিয়ে প্রতিদিনের খেলা শেষে সেখানে কোহলিকে দেখতাম। তারা ম্যাচ জিতেছিল এবং জয়টা উদ্‌যাপন করছিল কিন্তু সে (কোহলি) জিমে ঘাম ঝরিয়ে যাচ্ছিল। ধোনি দলে জয়ের প্রতি তীব্র স্পৃহা এনে থাকলে কোহলি তা পরবর্তী ধাপে নিয়ে গেছে।’

আইপিএলে এবার ভালোই রান পাচ্ছেন কোহলি। ফিটনেস দুর্দান্ত বলেই বেঙ্গালুরুর হয়ে এ পর্যন্ত সব ম্যাচ খেলতে পেরেছেন ভারত অধিনায়ক কোহলি। ১১ ম্যাচে ৪১৫ রান নিয়ে এবার আইপিএলে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তিনে রয়েছেন কোহলি। সেঞ্চুরি না পেলেও রয়েছে তিন ফিফটি, যার মধ্যে রয়েছে অপরাজিত ৯০ রানের ইনিংস। ১১ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের তিনে বেঙ্গালুরু।

মন্তব্য পড়ুন 0