টসের সময় চেন্নাই সুপার কিংসের মহেন্দ্র সিং ধোনি ও দিল্লি ক্যাপিটালসের ঋষভ পন্ত।
টসের সময় চেন্নাই সুপার কিংসের মহেন্দ্র সিং ধোনি ও দিল্লি ক্যাপিটালসের ঋষভ পন্ত। ছবি: বিসিসিআই

মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে উচ্ছ্বাসের অন্ত নেই ঋষভ পন্তের। ‘এম এস ধোনিকে দেখে শিখেছি’, ‘এম এস ধোনির সঙ্গে কারও তুলনা হয় না’—ভারতের সাবেক অধিনায়ক ধোনির এমন প্রশংসা হরহামেশাই করে থাকেন পন্ত। এটা অবশ্য সত্য যে ধোনিকে দেখে অনেক কিছুই শিখেছেন পন্ত। দুজনই উইকেটকিপার-ব্যাটসম্যান। দুজনের ব্যাটিংয়ের ধরনও প্রায় এক—বোলারদের শাসন করে খেলতে ভালোবাসেন!

শুধু পন্তই নন, ভারতের এই প্রজন্মের উইকেটকিপার-ব্যাটসম্যানদের সবার কাছেই ধোনি এক আদর্শের নাম। পন্ত, সানজু স্যামসন, ইশান কিশান...এঁরা সবাই তো ধোনিকে দেখে বড় হয়েছেন, বড় হয়েছেন ধোনিকে আদর্শ মেনে। তা ধোনির প্রশংসায় পঞ্চমুখ তো এঁরা হবেনই। আইপিএলের কথা ধরুন, ভারতের সাবেক অধিনায়ক ধোনি দেশটির ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টটিতে চেন্নাই সুপার কিংসকে নেতৃত্ব দিচ্ছেন সেই শুরু থেকে। আর এবারই প্রথম আইপিএলে দিল্লি ক্যাপিটালসের নেতৃত্ব পেয়েছেন পন্ত। গতকাল এবারের আইপিএলে প্রথমবারের মতো মুখোমুখি হয়েছে চেন্নাই ও দিল্লি।

বিজ্ঞাপন
default-image

নিজেদের প্রথম ম্যাচে আদর্শ ধোনির মুখোমুখি হওয়ার আগেও পন্ত প্রশংসায় ভাসিয়েছেন ধোনিকে। ম্যাচটি তাঁর কাছে ছিল ‘শিক্ষক’-এর মুখোমুখি হওয়ার মতো। ধোনির প্রতি পন্তের এই শ্রদ্ধা ভারতের ক্রিকেট ভক্তদের ভালোও লেগেছে খুব। কিন্তু সুনীল গাভাস্কার বিষয়টি নিয়ে দিয়েছেন ভিন্ন মত। ম্যাচের আগে প্রতিপক্ষ অধিনায়কের প্রতি এতটা ফিদা ভাব না দেখানোর পরামর্শ তিনি দিয়েছেন পন্তকে। শ্রদ্ধা দেখাতে গিয়ে প্রতিপক্ষ অধিনায়কের প্রতি এতটা ফিদা হয়ে গেলে আদতে সেটা নিজের ও দলের ক্ষতি বয়ে আনবে বলেই ম্যাচের আগের টিভি অনুষ্ঠানে বলেছিলেন ভারতীয় কিংবদন্তি।

এমনিতে ধোনি আর পন্তের সম্পর্কটা শিক্ষক-ছাত্রের। আর শিক্ষক সব সময়ই ছাত্রকে স্নেহ করেন। ছাত্রকে তিনি ভালো উপদেশ দেন। সব সময় ছাত্রের ভালোই চান। কিন্তু বিষয় যখন প্রতিযোগিতার, বিষয় যখন হার–জিতের; ছাত্রকেও একবিন্দু ছাড় দেওয়ার কথা নয় শিক্ষকের। শিক্ষক তখন ছাত্রকে ঘায়েল করার জন্য সব সুযোগই কাজে লাগাতে চেষ্টা করেন। এমনকি ছাত্রের আবেগের জায়গা নিয়েও খেলতে পারেন।

default-image

চেন্নাই-দিল্লির ম্যাচের আগে পন্তকে যেন সেটিই মনে করিয়ে দিতে চেয়েছিলেন গাভাস্কার। স্টার স্পোর্টসের অনুষ্ঠানে তিনি পন্তকে পরামর্শ দিয়ে বলেছেন, ‘রোমাঞ্চকর একটি ম্যাচই হবে বলে আশা করছি। তবে আমি চাই, ঋষভ পন্ত যখন টস করতে যাবে, সেখানে যদি সামাজিক দূরত্বের বিষয়টি না থাকে তাহলে যেন একটা বিষয় সে নিশ্চিত করে, এম এস ধোনিকে ওর কাঁধে হাত রাখতে না দেওয়া।’

কেন এমন কথা বলেছেন, গাভাস্কার সেই ব্যাখ্যাও দিয়েছেন, ‘কাঁধে হাত রেখে ধোনি হয়তো ওকে বলবে, “শোনো বাছা, তুমি ছোট আর আমি বড়।” ধোনি এটা বলে শুরুতেই পন্তের মনে ভয় ঢুকিয়ে দিতে চাইবে। এই ভয় যেন মনে না ঢুকতে পারে, এ কারণেই চেষ্টা করতে হবে ধোনি যেন কাঁধে হাত রাখতে না পারে।’

বিজ্ঞাপন
default-image

টসের সময় ধোনি কোনোভাবে পন্তের মনে ভয় ঢোকাতে পেরেছিলেন কি না কে জানে! ম্যাচে টস জিতেছেন পন্ত। টস জিতে ধোনির দলকে ব্যাটিংয়ে পাঠান তিনি। ২০ ওভারে ৭ উইকেটে ১৮৮ রান করেছে ধোনির চেন্নাই। তবে ছাত্র পন্তের বিপক্ষে জিততে পারেননি। ধোনিদের রানের পাহাড় পন্তের দিল্লি টপকে যায় ৮ বল হাতে রেখে, মাত্র ৩ উইকেট হারিয়ে। শিখর ধাওয়ান ৫৪ বলে সর্বোচ্চ ৮৫ রান করেছেন। পন্ত ১২ বলে করেছেন অপরাজিত ১৫ রান।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন