default-image

আইপিএলের নতুন মৌসুম শুরু হতে আর মাত্র প্রায় দুই সপ্তাহ বাকি। এরই মধ্যে নিজেদের নতুন জার্সি উন্মোচন করেছে চেন্নাই সুপার কিংস। কাল সামাজিক যোগাযোগমাধ্যমে নতুন জার্সি দেখিয়েছেন ফ্র্যাঞ্চাইজি দলটির অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। এ নিয়ে আবার মজা করে ‘এল’ সাইজের জার্সিও চেয়ে রেখেছেন চেন্নাইয়ের অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। তবে চেন্নাইয়ের নতুন এই জার্সির বিশেষত্ব অন্য জায়গায়। এই জার্সি পরিবেশবান্ধব, অর্থাৎ পরিবেশের কথা মাথায় রেখে নতুন জার্সি বানিয়েছে চেন্নাই।

চেন্নাইয়ের নতুন এই জার্সিতে কাঁধের ওপর জলপাই রঙের ছাপটি ভারতীয় সেনাবাহিনীর প্রতি সম্মান জানিয়ে। অধিনায়ক ধোনি নিজেই ভারতীয় সেনাবাহিনীর সম্মানসূচক লেফটেন্যান্ট কর্নেল। জার্সিতে চেন্নাইয়ের চিরায়ত হলুদ রঙের আধিক্য রয়েছে। ২০০৮ সালে আইপিএল শুরুর পর এই প্রথম জার্সির নকশায় পরিবর্তন এনেছে চেন্নাই। ভারতের ই-কমার্স ফ্যাশন প্রতিষ্ঠান ‘মন্ত্র’ এ জার্সির স্পনসর। তবে চেন্নাইয়ের এই জার্সির বিশেষত্ব অন্য জায়গায়—প্লাস্টিক পুনরায় প্রক্রিয়াজাত (রিসাইকেল) করে তা বানানো হয়েছে। ১৫টি করে প্লাস্টিকের বোতল লেগেছে একটি জার্সি বানাতে।

বিজ্ঞাপন
default-image

জার্সিতে পলিয়েস্টার সুতা (কৃত্রিম সুতা) ব্যবহার করায় তা ৯০ শতাংশ কম পানি শুষে নেয়। প্রতি জার্সি উৎপাদনে ২৭০ গ্রাম করে কার্বন নির্গমন কমেছে বলে নিজেদের ওয়েবসাইটে জানিয়েছে চেন্নাই। ভারতীয় ক্রিকেটে প্লাস্টিক প্রক্রিয়াজাত করে জার্সি বানানোর নজির এই প্রথম নয়। ভারতের জাতীয় দলের জার্সিও এর আগে এভাবে বানানো হয়েছে। ২০১৭ সালের জার্সিতে ব্যবহার করা হয়েছিল পলিইথিলিন (পিইটি) বোতল। এগুলো প্রক্রিয়াজাত করে জার্সির সুতায় ব্যবহার করা হয়।

নতুন জার্সি নিয়ে চেন্নাইয়ের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়, ‘ভারতীয় সেনাবাহিনীর প্রতি সম্মান জানিয়ে জার্সিতে ক্যামোফ্লেজ (ছদ্মবেশ) ব্যবহার করা হয়েছে এবং তিনটি তারকাও রয়েছে।’ ফুটবলে জাতীয় দলে যেমন যে যতবার বিশ্বচ্যাম্পিয়ন, সে কয়টা তারকা থাকে জার্সিতে; চেন্নাইও নিজেদের জেতা শিরোপা সংখ্যা এভাবে জানিয়ে দিচ্ছে।

আইপিএলে গত মৌসুমটা একদমই ভালো কাটেনি চেন্নাইয়ের। প্লে-অফ পর্বেই উঠতে পারেনি তারা। ১৪ ম্যাচে মাত্র ৬ জয় নিয়ে পয়েন্ট টেবিলের সাতে থেকে আইপিএলের গত মৌসুম শেষ করেছিল চেন্নাই। তবে আইপিএলের ইতিহাসে চেন্নাই সবচেয়ে সফল দলগুলোর একটি। তিনবার চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি মোট আটবার ফাইনাল খেলেছে ধোনির দল। এবার সুরেশ রায়না ফেরায় চেন্নাই আরও শক্তিশালী হয়েছে। গত মৌসুমে ব্যক্তিগত কারণে আইপিএলে খেলতে পারেননি ভারতের সাবেক এ অলরাউন্ডার।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন