ক্রিকেট নিয়ে ভারতীয়দের মাতামাতি নতুন কিছু না। পছন্দের খেলোয়াড় বা দল ভালো করলে যেমন মাথায় তুলে নিয়ে নাচানাচি হয় সেখানে, খারাপ খেললে ঠিক তেমনই তাদের রোষানলে পড়েন তারকারা। আইপিএল শুরু হওয়ার পর তো এই উত্তেজনায় যুক্ত হয়েছে নতুন মাত্রা। যে উত্তেজনা কখনো কখনো মাত্রা ছাড়িয়ে যায়। চলে যায় অপরাধের পর্যায়ে।

default-image

মাত্রা ছাড়া এই উত্তেজনার আঁচ কিছুদিন আগে পেয়েছেন মহেন্দ্র সিং ধোনি। ভারতকে ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতানো এই অধিনায়কের দল চেন্নাই সুপার কিংস এবার আইপিএলে তেমন ভালো খেলছে না। সমালোচনা হচ্ছে ধোনির মানসিকতা ও ব্যাটিংয়ের ধরন নিয়েও। যে অধিনায়ক গোটা দেশকে দুবার ভাসিয়েছেন বিশ্বজয়ের আনন্দে, চেন্নাই সুপার কিংসকে তিনবার জিতিয়েছেন আইপিএল, এক মৌসুমে খারাপ ফর্ম দেখে সে অধিনায়ককে সামাজিক যোগাযোগমাধ্যমে কচুকাটা করতে পিছপা হননি ভারতীয় সমর্থকেরা। নিয়মিত সামাজিক যোগাযোগমাধ্যমে ‘ট্রল’ এবং হুমকি পেয়ে আসছেন ধোনি। শুধু তাই নয়, আইপিএলে বাজে খেলায় ধর্ষণের হুমকি দেওয়া হয়েছে ধোনির ৫ বছর বয়সী মেয়ে জিভাকে। সামাজিক যোগাযোগমাধ্যমে এমন হুমকি পেয়েছেন ধোনি-সাক্ষী দম্পতি।

বুধবার কলকাতা নাইট রাইডার্সের কাছে চেন্নাইয়ের হারের পর ইনস্টাগ্রামে এ হুমকি পান ধোনি এবং তাঁর স্ত্রী সাক্ষী। তবে সামাজিক যোগাযোগমাধ্যমেই এর প্রতিবাদে ফেটে পড়েছেন ক্রিকেটপ্রেমীরা। যেসব অ্যাকাউন্ট থেকে এই হুমকি দেওয়া হয়েছে তাদের ব্যাপারে ইতিমধ্যেই রিপোর্ট করা হয়েছে। গতকাল ধোনি-কন্যাকে ধর্ষণের হুমকি দেওয়া ১৬ বছর বয়সী এক কিশোরকে গ্রেপ্তার করেছে গুজরাট পুলিশ।

বিজ্ঞাপন

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, গুজরাটের মুন্দ্রা থানায় আপাতত রাখা হয়েছে গ্রেপ্তার করা সেই কিশোরকে। স্থানীয় পুলিশ অবশ্য জানিয়েছে, ধোনি-কাণ্ডে জিজ্ঞাসাবাদ করার জন্যই মূলত ধরে আনা হয়েছে তাকে। পুলিশ জানিয়েছে, এই কিশোর ধোনির স্ত্রী সাক্ষীর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে হুমকি দিয়ে এই মেসেজ পাঠিয়েছিল। পুলিশ সুপারিনটেনডেন্ট সৌরভ সিং এনডিটিভিকে আরও জানিয়েছেন, ‘দ্বাদশ শ্রেণিতে পড়া এই ছাত্র থাকে নামনা কাপায়া গ্রামে। কিছুদিন আগে ধোনির স্ত্রী সাক্ষীর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে সে এই জঘন্য মেসেজটা পাঠায়।’ পুলিশ আরও জানিয়েছে, সেই ছেলে মেসেজ দেওয়ার কথা স্বীকার করেছে। সাক্ষীর অ্যাকাউন্টে এই মেসেজ যাওয়ার পর রাঁচির পুলিশ গুজরাটের পুলিশের কাছে ওই ছেলের পরিচয় জানতে চায়। এরপরই গ্রেপ্তার করা হয় ওই ছেলেকে। গ্রেপ্তারকৃতকে এর মধ্যেই রাঁচি পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। এর মধ্যেই ওই ছেলের নামে ‘এফআইআর’ও দাখিল করা হয়েছে।

পারফরম্যান্সের জন্য সামাজিক যোগাযোগমাধ্যমে ভারতীয় ক্রিকেটারদের ঘৃণা ও হুমকির শিকার হওয়া নতুন কিছু নয়। বিরাট কোহলি-আনুশকা শর্মা দম্পতি কিছুদিন আগে এর শিকার হন। আইপিএলে কোহলির বাজে পারফরম্যান্সের কারণে সামাজিক যোগাযোগমাধ্যমে এ ঘৃণা ছড়ান তথাকথিত ক্রিকেটপ্রেমীরা। এর আগে ক্রিকেটারদের বাড়িতে পাথর ছুড়ে মারা এবং কুশপুত্তলিকা দাহের ঘটনা ঘটেছে ভারতে। কিন্তু বাজে খেলার জন্য ক্রিকেটারের মেয়েকে ধর্ষণের হুমকি দেওয়ার এমন জঘন্য নজির এর আগে সম্ভবত দেখেনি ভারতীয় ক্রিকেট।

default-image

আইপিএলে এবার মোটেই ভালো করতে পারছে না চেন্নাই। ৬ ম্যাচের মাত্র ২টিতে জিতেছে। ব্যাট হাতে ধোনির সময়টাও ভালো যাচ্ছে না। রান তাড়া করতে নেমে খেলা শেষ করে আসতে পারছেন না চেন্নাই অধিনায়ক। কলকাতার বিপক্ষেও রান তাড়া করতে নেমে ১২ বলে ১১ রান করে আউট হন তিনি। বেঙ্গালুরুর বিপক্ষে ৬ বলে ১০ করে আউট হয়েছেন নিজেদের সবশেষ ম্যাচে।

মন্তব্য পড়ুন 0