শিখর ধাওয়ানের অপরাজিত ৫৯ বলে ৮৮ রানে ভর করে বড় সংগ্রহ পায় পাঞ্জাব। চেন্নাইয়ের রান তাড়ার শুরুটা ভালো হয়নি। পাওয়ার প্লে-র ছয় ওভারের মধ্যেই রবীন উথাপ্পা (১) ও মিচেল স্যান্টনারকে (৯) হারায় চেন্নাই।

পাওয়ার প্লে-তে ২ উইকেটে ৩২ রান তুলেছে রবীন্দ্র জাদেজার দল। শুরুর এ পিছিয়ে পড়া কাটিয়ে উঠতে সময় লেগেছে চেন্নাইয়ের।

default-image

রুতুরাজ গায়কোয়াড় ও আম্বাতি রাইড়ু মিলে ১০ ওভার শেষে চেন্নাইকে জয়ে থেকে ৬০ বলে ১১৯ রানের সমীকরণে দাঁড় করান। চেন্নাইয়ের এখান থেকে ম্যাচটা কঠিন হয়ে উঠত না, যদি আর্শদ্বীপ সিং ও কাগিসো রাবাদা মিলে পাঞ্জাবকে দুটো ভালো ওভার উপহার না দিতেন।

১২তম ওভারে ৩ রান দেন আর্শদ্বীপ ও পরের ওভারে ৬ রান দিয়ে রুতুরাজকে (৩০) তুলে নেন রাবাদা। ২৭ বলে অর্ধশতক তুলে নেওয়া রাইড়ু ক্রিজে থাকতে শেষ ৫ ওভারে ৭০ রান দরকার ছিল চেন্নাইয়ের।

১৬তম ওভারে পাঞ্জাবের পেসার সন্দ্বীপ শর্মাকে টানা তিন ছক্কা ও এক চারে মোট ২৩ রান নিয়ে ম্যাচটা জমিয়ে তোলেন রাইড়ু। লক্ষ্য নেমে আসে ২৪ বলে ৪৭ রানে। ১৭তম ওভারে আর্শদ্বীপ মাত্র ৬ রান দেওয়ায় চাপ বাড়ে চেন্নাইয়ের।

default-image

১৮ বলে ৪১ রানের দূরত্বে থাকতে পাঞ্জাবের প্রোটিয়া পেসার রাবাদা ১৮তম ওভারে রাইড়ুকে বোল্ড আউট করলে ম্যাচের পাল্লা পাঞ্জাবের দিকে হেলে পড়ে। অবশ্য তখন ধোনি নামায় চেন্নাইয়েরও আশা ছিল। ৩৯ বলে ৭৮ রানের ইনিংসটি ৬ ছক্কা ও ৭ চারে সাজান রাইড়ু। ধোনি নামলেও বিপদ থেকে উদ্ধার পায়নি চেন্নাই।

শেষ দুই ওভারে ৩৫ রানে পিছিয়ে থাকতে আর্শদ্বীপের করা ১৯তম ওভার থেকে মাত্র ৮ রান তুলতে পেরেছেন জাদেজা-ধোনি।

চেন্নাইয়ের সাবেক এবং বর্তমান অধিনায়ক মিলে শেষ ওভারে ২৭ রানের দূরত্ব ঘোচাতে পারেননি। যদিও ঋষি ধাওয়ানের করা প্রথম বলেই ছক্কা মেরে চমকের আভাস দিয়েছিলেন ধোনি। পরের বলটি ওয়াইড হলেও দ্বিতীয় বৈধ ডেলিভারিতে ধোনি রান নিতে পারেননি।

তৃতীয় বলে ধোনি (৮ বলে ১২) আউট হওয়ায় জয় নিশ্চিত হয়ে যায় পাঞ্জাবের। ৩ বলে দরকার ছিল ২০ রান। জাদেজা পঞ্চম বলে ছক্কা মারলেও ততক্ষণে দেরি হয়ে গেছে। ১৬ বলে ২১ রানে অপরাজিত থাকা চেন্নাই অধিনায়ক হার নিয়ে মাঠ ছাড়েন। রাবাদা ও ধাওয়ান পাঞ্জাবের হয়ে ২টি করে উইকেট নেন।

default-image

এর আগে পাঞ্জাবের ইনিংসে আইপিএলে ৬ হাজার রানের মাইলফলক টপকে যান ধাওয়ান। ২ ছক্কা ও ৯ চারে দারুণ ইনিংস খেলেন পাঞ্জাব ওপেনার। ৩২ বলে ৪২ রান করেন ভানুকা রাজাপক্ষে। ২ উইকেট নেন চেন্নাই অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন