ক্যারিয়ার সর্বোচ্চ রেটিং পয়েন্ট নিয়ে এক নম্বর ব্যাটসম্যান কেন উইলিয়ামসন।
ক্যারিয়ার সর্বোচ্চ রেটিং পয়েন্ট নিয়ে এক নম্বর ব্যাটসম্যান কেন উইলিয়ামসন।ছবি: এএফপি

বছর শেষের মাউন্ট মঙ্গানুই টেস্ট আইসিসি র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের চূড়ায় উঠিয়েছিল কেন উইলিয়ামসনকে। পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের ১২৯ ও ২১ রান নিউজিল্যান্ড অধিনায়ককে টেস্ট র‌্যাঙ্কিংয়ের ১ নম্বর ব্যাটসম্যান বানিয়ে দেয়। অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ ও ভারতের বিরাট কোহলিকে পেছনে ফেলে শীর্ষে ওঠা উইলিয়ামসন নতুন বছরটাকে স্বাগত জানিয়েছেন অসাধারণ এক ডাবল সেঞ্চুরি করে। ক্রাইস্টচার্চ টেস্টে পাকিস্তানের বিপক্ষে একমাত্র ইনিংসে ২৩৮ রান করেছেন কিউই অধিনায়ক। তিন টেস্টের মধ্যে পাওয়া দ্বিতীয় ডাবল সেঞ্চুরিটা উইলিয়ামসনকে এনে দিয়েছে ক্যারিয়ার সর্বোচ্চ রেটিং পয়েন্ট।

অস্ট্রেলিয়া ও ভারতের তৃতীয় টেস্টটা শেষ হওয়ার পর আজ ২০২১ সালের প্রথম টেস্ট র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি। যেখানে ৯১৯ রেটিং পয়েন্ট নিয়ে সবার ওপরেই আছেন উইলিয়ামসন। ২০২০ সালের শেষ র‌্যাঙ্কিংয়ে ৮৯০ পয়েন্ট ছিল তাঁর। ২০১০ সালে প্রথম টেস্ট খেলা উইলিয়ামসনের আগের সর্বোচ্চ রেটিং পয়েন্ট ছিল ৯১৫। ২০১৯ সালে বাংলাদেশের বিপক্ষে হ্যামিল্টন টেস্টে অপরাজিত ২০০ ও ৭৪ রান করার পর ওই পয়েন্ট পেয়েছিলেন ডানহাতি ব্যাটসম্যান।

বিজ্ঞাপন
default-image

সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে সুখবর পেয়েছেন স্টিভ স্মিথও। শীর্ষস্থান খুইয়ে তিনে নেমে যাওয়া অস্ট্রেলীয় ব্যাটসম্যান সিডনি টেস্টের পারফরম্যান্স দিয়ে উঠে এসেছেন দ্বিতীয় স্থানে। সিডনি টেস্টের ১৩১ ও ৮১ রান ২৩টি রেটিং দিয়েছে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ককে। ভারতের বিরাট কোহলিকে টপকেছেন স্মিথ। গতকাল প্রথম সন্তানের বাবা হওয়া কোহলি আরেকটি টেস্ট না খেলার মাশুল দিয়েছেন ৯ পয়েন্ট হারিয়ে।

ব্যাটিংয়ে শীর্ষ পাঁচে আর কোনো পরিবর্তন নেই। ৪ ও ৫ নম্বর আছেন অস্ট্রেলিয়ার মারনাশ লাবুশেন ও পাকিস্তানের বাবর আজম। তবে ৬ থেকে ১০, প্রতিটি স্থানেই এসেছে পরিবর্তন। ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক অজিঙ্কা রাহানে এক ধাপ পিছিয়ে সাতে ও অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার তিন ধাপ পিছিয়ে ১০–এ নেমে যাওয়ার সুযোগে ছয়ে উঠে এসেছেন দুই ধাপ এগোনো ইংল্যান্ড অলরাউন্ডার বেন স্টোকস। সিডনিতে ৫৫ ও ৭৭ রানের দুই ইনিংস খেলা ভারতের চেতেশ্বর পূজারা দুই ধাপ এগিয়ে উঠে এসেছেন আটে। তিন ধাপ এগিয়ে নয়ে উঠেছেন ক্রাইস্টচার্চে পাকিস্তানের বিপক্ষে ১৫৭ রান করা কিউই ব্যাটসম্যান হেনরি নিকোলস।

টেস্টে শীর্ষ পাঁচ ব্যাটসম্যান

default-image

বোলিংয়ে আগের মতোই শীর্ষে প্যাট কামিন্স। অস্ট্রেলীয় ফাস্ট বোলার ২ রেটিং পয়েন্ট পেয়েছেন সিডনি টেস্টে। শীর্ষ পাঁচে পরিবর্তন একটিই, জশ হ্যাজলউড তিন ধাপ এগিয়ে পঞ্চম স্থানে উঠে আসায় ছয়ে নেমে গেছেন দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা। মিচেল স্টার্ক, রবিচন্দ্রন অশ্বিন ও যশপ্রীত বুমরারা পেছানোয় কোনো ম্যাচ না খেলেও সাতে উঠেছেন ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন।

টেস্টে শীর্ষ পাঁচ বোলার

বিজ্ঞাপন
default-image

ক্রাইস্টচার্চ টেস্টে ১১ উইকেট নেওয়া নিউজিল্যান্ডের পেসার কাইল জেমিসন ক্যারিয়ার সর্বোচ্চ ২১তম স্থানে উঠে এসেছেন। ছয় টেস্টের ক্যারিয়ারের ৩৬ উইকেট ও ২২৬ রান ৬ ফুট ৮ ইঞ্চি লম্বা কিউই অলরাউন্ডারকে অলরাউন্ডারদের শীর্ষ পাঁচেও উঠিয়ে এনেছে। পাঁচ ধাপ এগোনো জেমিসনের ঠিক ওপরে আছেন বাংলাদেশের সাকিব আল হাসান। অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে সবার ওপরে ইংল্যান্ডের বেন স্টোকস। দুইয়ে এক ধাপ এগোনো ভারতের রবীন্দ্র জাদেজা। বাংলাদেশ সফরে না আসা ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার নেমে গেছেন চারে।

টেস্টে শীর্ষ পাঁচ অলরাউন্ডার

বাংলাদেশের খেলোয়াড়দের মধ্যে ব্যাটিংয়ে সবার ওপরে মুশফিকুর রহিম। ৬৫৪ পয়েন্ট নিয়ে ১৯তম স্থানে উইকেটকিপার ব্যাটসম্যান। বোলিংয়ে ৬৩৭ পয়েন্ট নিয়ে কাইল জেমিসনের সঙ্গে যুগ্মভাবে একুশে সাকিব আল হাসান।

মন্তব্য করুন