নাসিরউদ্দিন শাহ ক্রিকেটের খুব একনিষ্ঠ অনুসারী
নাসিরউদ্দিন শাহ ক্রিকেটের খুব একনিষ্ঠ অনুসারীফাইল ছবি

'ইকবাল' সিনেমাটার কথা মনে আছে? ওই যে, এক অবসরপ্রাপ্ত কোচ, যে কি না অন্ধ এক ক্রিকেটারকে স্বপ্ন ছুঁতে সাহায্য করে? কিংবা শাহরুখ খানের সঙ্গে তাঁর করা 'চমৎকার' সিনেমাটার কথা মনে আছে? ‘মার্কো’ নামের এক ভূত যেখানে এক ক্রিকেট ম্যাচের ফলাফলই ঘুরিয়ে দিয়েছিল? দুই চরিত্রেই অসাধারণ অভিনয় করেছিলেন বলিউড তারকা নাসিরউদ্দিন শাহ। যার সঙ্গে ক্রিকেটের এমন ‘যোগসূত্র’ তাই আজকের নয়।

এমনকি ১৯৮৮ সালে ‘মালামাল’ সিনেমায় সুনীল গাভাস্কারের সঙ্গেও পর্দা ভাগাভাগি করেছিলেন। জীবনের বিভিন্ন পর্যায়ে ক্রিকেট নিয়ে তাঁর অনুরাগের কথাও জানিয়ে থাকেন এই তারকা। কয়েক দিন আগেই যেমন, সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি কেন চূড়ান্ত কোনো এক সিদ্ধান্ত না দিয়ে সবাইকে ঝুলিয়ে রেখেছেন, এ নিয়ে নিজের নারাজি জানিয়েছিলেন। সে নাসিরউদ্দিন শাহের সামনে এবার প্রশ্ন রাখা হয়েছিল তাঁর পছন্দের ভারতীয় একাদশ নিয়ে। সেখানে জায়গা হয়নি বর্তমানের অন্যতম সেরা ক্রিকেটার ও ভারত অধিনায়ক বিরাট কোহলির। শুধু কোহলিই নন, ‘ফিল্ম কম্প্যানিওন’ কে দেওয়া এক সাক্ষাৎকারে বর্তমান দলের কোনো ক্রিকেটারকেই নাসিরউদ্দিন রাখেননি তাঁর একাদশে।

default-image
বিজ্ঞাপন

ওপেনার হিসেবে এই দাপুটে অভিনেতার পছন্দ ভিনু মানকড় ও ফারুক ইঞ্জিনিয়ার। এর পরের দুই পজিশনে নাসিরউদ্দিন নামাবেন যথাক্রমে শচীন টেন্ডুলকার ও রাহুল দ্রাবিড়কে। পরের পজিশনগুলিতে নাসিরউদ্দিনের পছন্দ যথাক্রমে - সাবেক অধিনায়ক মনসুর আলী খান পতৌদি, পলি উমরিগড়, গুড্ডাপ্পা বিশ্বনাথ ও ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব। বোলার হিসেবে নাসিরউদ্দিনের দলে জায়গা পেয়েছেন বিষেণ সিং বেদি, বালু পওলঙ্কর। তবে ওদিকে পেস বোলার হিসেবে মোহাম্মদ নিসার না অমর সিং, কাকে নেবেন, সে ব্যাপারে কোনো সিদ্ধান্ত দিতে পারেননি এই তারকা।

শচীন ও দ্রাবিড়, দুজনকেই নিজের দলে রাখলেও এ দুজনের মধ্যে যেকোনো একজনকে যদি পছন্দ করতে হতো, তাহলে নাসির কাকে করতেন? ‘দ্রাবিড় অবশ্যই,' নিজের পছন্দের কথা এভাবেই জানিয়ে দিয়েছেন কিংবদন্তি এই অভিনেতা। এখন খেলছেন, এমন ক্রিকেটারদের মধ্যে নাসিরউদ্দিনের পছন্দ কে? এ প্রশ্নের জবাবে 'পার', 'জুনুন', 'আক্রোশ', 'চক্র', 'বাজার', 'মাসুম', 'সারফারোশ', 'আ ওয়েনসডে' সহ আরও অনেক জনপ্রিয় সিনেমায় অভিনয় করা এই তারকা নিয়েছেন স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের নাম।

আগামীকাল থেকে শুরু হতে যাওয়া আইপিএলে এবার দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলবেন অশ্বিন। কিংবদন্তি অভিনেতার এই কথা শুনলে অশ্বিন বাড়তি অনুপ্রেরণা পাবেন নিশ্চিত!

মন্তব্য পড়ুন 0