default-image

পশ্চিমবঙ্গের নির্বাচনের আর বাকি এক দিন। নির্বাচন ঘিরে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও কংগ্রেসের নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষের খবর প্রতিদিনই আসছে। বেশ উত্তেজনা সেখানে। এর মধ্যে জড়িয়ে গেল ক্রিকেটও। আরও নির্দিষ্ট করে বললে ক্রিকেট আর ভারতীয় বাংলা চলচ্চিত্র (টালিউড)।

ভারতের সাবেক ক্রিকেটার ও বিজেপির প্রার্থী অশোক দিন্দা নির্বাচনী দ্বন্দ্বের শিকার হয়েছেন। পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুরের ময়না থেকে লড়ছেন দিন্দা। গতকাল নির্বাচনী প্রচারের সময় প্রতিপক্ষের আক্রমণের শিকার হয়েছেন দিন্দা, এমনটা শোনা যাচ্ছে।

আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলা সাবেক পেসারের দাবি, প্রতিপক্ষ তৃণমূল কংগ্রেসের সাংসদ ও টালিউড অভিনেত্রী নুসরাত জাহানের গাড়িবহর থেকে তাঁর ওপর হামলা চালানো হয়েছে। হামলায় কাঁধে আঘাত পেয়েছেন বলে দাবি ৩৭ বছর বয়সী দিন্দার। তাঁর দলের এক কর্মী গুরুতর আহত হয়েছেন বলেও দাবি করেছেন দিন্দা।  

বিজ্ঞাপন

গতকাল বিকাল সাড়ে চারটার সময় নির্বাচনী প্রচারণা থেকে ফিরছিলেন দিন্দা। পশ্চিমবঙ্গের সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, এ সময়ে লাঠি ও রড হাতে তাঁর গাড়িতে হামলা চালান প্রতিপক্ষের কয়েক শ কর্মী। সংবাদ সংস্থা এএনআইয়ের টুইট করা ছবিতে দেখা যায়, দিন্দার এসইউভি-র পেছনের কাঁচ পাথর ছুঁড়ে ভেঙে ফেলা হয়েছে। ছবিতে গাড়ির পেছনের দিকে ভাঙা কাঁচের টুকরার পাশে পাথর পড়ে থাকতে দেখা যায়। হামলায় গাড়ির পেছনের অংশ বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে।

ঘটনার পর গাড়ির বাইরে একটা বেঞ্চে দিন্দাকে কাঁধে হাত দিয়ে বসে থাকতে দেখা গেছে। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, দিন্দা কাঁধে চোট পেয়েছেন। জেলা কর্তৃপক্ষের কাছে ঘটনার তদন্তের প্রতিবেদন চেয়েছে নির্বাচন কমিশন।

সংবাদসংস্থা পিটিআইকে দিন্দার ব্যবস্থাপক ঘটনার বর্ণনা দিয়েছেন এভাবে, ‘একটা রোড শো থেকে আমরা ফেরার সময়ে ময়না বাজারের সামনে ঘটনাটা ঘটেছে। তৃণমূল কংগ্রেসের স্থানীয় এক গুন্ডা শাহজাহান আলীর সঙ্গে আরও অনেকে—এক শ-রও বেশি হবে সংখ্যায়, তারা লাঠি, রড ও ইট নিয়ে হামলা চালিয়েছে।’

সে সময় দিন্দা কীভাবে নিজেকে বাঁচিয়েছেন, সেটি দিন্দার ব্যবস্থাপক দাবি করেছেন এভাবে, ‘হামলাকারীরা সব রাস্তা বন্ধ করে দেওয়ায় আমাদের সরে যাওয়ার কোনো রাস্তা ছিল না। দাদা (দিন্দা) গাড়ির মাঝের সারিতে বসে ছিলেন। একটা বড় ইট গাড়িতে আঘাত করে কাঁচ ভেঙে গুঁড়িয়ে দেওয়ার সময়ে সৌভাগ্যবশত তিনি মাথা নামিয়ে ফেলতে পেরেছিলেন।’ কাঁধের চোটের পর দিন্দা অনেক ব্যথায় কাতরাচ্ছিলেন বলেও দাবি করেছেন তাঁর ব্যবস্থাপক।

default-image

তৃণমূল কংগ্রেস অবশ্য এসব দাবি অস্বীকার করেছে। হামলার অভিযোগ প্রত্যাখ্যান করে তারা উল্টো দাবি করছে, বিজেপির দুই পক্ষের সংঘর্ষের কারণেই হামলা হয়েছে। ‘বিজেপির পুরোনো কর্মীরা দিন্দাকে প্রার্থী হিসেবে মেনে নিতে পারেনি, সে কারণেই তাঁরা হামলা চালিয়েছেন। তৃণমূল কংগ্রেসের এই ঘটনার সঙ্গে কোনো সংশ্লিষ্টতা নেই’—দাবি তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতি অখিল গিরির।

এত কিছুর মধ্যে অভিনেত্রী নুসরাত জাহানের নাম জড়াল কীভাবে? সেটি আসছে নিউজ এইটিন বাংলা নামের ওয়েবসাইটের কারণে।

বিজ্ঞাপন

দিন্দা দাবি করেছেন জানিয়ে পত্রিকাটি লিখেছে, ‘বিজেপি প্রার্থীর (দিন্দা) দাবি অনুযায়ী, এ দিন দুপুরে প্রচার সেরে তিনি বাড়ি ফিরছিলেন। সেই সময় স্থানীয় একটি বাজার দিয়ে তৃণমূল সাংসদ নুসরত জাহানের একটি রোড শো যাচ্ছিল। অশোক দিন্দার দাবি, তৃণমূলের মিছিল দেখে তাঁর গাড়ি রাস্তার পাশে দাঁড়িয়ে যায়। তা সত্ত্বেও গাড়ি লক্ষ্য করে ইট ছোড়া হয় বলে অভিযোগ করেছেন বিজেপি প্রার্থী। তাঁর দাবি, গাড়ির কাঁচ ভেঙে ইটের টুকরো এসে তাঁর ঘাড়ের কাছে লাগে। কোনোক্রমে গাড়ির সিটের নীচে ঢুকে আত্মরক্ষা করেন তিনি।’

গতকাল প্রকাশিত প্রতিবেদনের সময় পর্যন্ত দিন্দা নিজের চিকিৎসা করাতে পারেননি বলে দাবি করেছেন বলেও লিখেছে পত্রিকাটি। দিন্দাকে উদ্ধৃত করে খবরে লেখা, ‘খুব যন্ত্রণা হচ্ছে। কিন্তু শরীরের পেছন দিকে লেগেছে বলে আঘাত কতটা গুরুতর বুঝতে পারছি না। কোনোরকমে গাড়ির সিটের নিচে লুকিয়ে প্রাণ বাঁচিয়েছি।’

ভারতের জার্সিতে ১৩ ওয়ানডে ও ৯টি টি-টোয়েন্টি খেলা দিন্দা ২০১৩ সালের পর আর জাতীয় দলে ডাক পাননি। টেস্টের জন্য দলে ডাক পেয়েছিলেন, কিন্তু মাঠে নামা হয়নি তাঁর। ওয়ানডেতে তাঁর উইকেট ১২টি, টি-টোয়েন্টিতে ১৭টি।

আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, পুনে ওয়ারিয়র্স, রাইজিং পুনে সুপারজায়ান্টসের মতো দলে খেললেও কেকেআরের জার্সিতে সৌরভ গাঙ্গুলীর অধিনায়কত্বে খেলার সময়েই মূলত আলোচনায় আসেন দিন্দা।

এ বছরের জানুয়ারিতে সৈয়দ মুশতাক আলী ট্রফিতে গোয়ার হয়ে সৌরাষ্ট্রের বিপক্ষে সর্বশেষ খেলেছেন দিন্দা। বিজেপির রাজনীতিতে যোগ দেওয়ার উদ্দেশ্যে এরপর ক্রিকেট থেকে অবসর নেন।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন