বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

নাজমুল হাসান আজ বিসিবি কার্যালয়ে এক সভা শেষে সাংবাদিকদের বলেছেন, ‘ক্রিকেটাররা এখন মানসিকভাবে খুবই ক্লান্ত। অনেক খেলোয়াড় চিন্তা করছিল চলে আসা যায় কি না, সিরিজ বাদ দেওয়া যায় কি না। এটা হওয়ার কোনো সুযোগ যদিও নেই। ২১ তারিখের পর কোয়ারেন্টিন আবার বাড়ানো হলে তখন নিউজিল্যান্ড বোর্ডের সঙ্গে আলোচনায় যেতে পারব।’

পূর্বঘোষিত সূচি অনুযায়ী বাংলাদেশ দলের নিউজিল্যান্ড সফরে সাত দিনের কোয়ারেন্টিন করার কথা। এরপর মাঠে গিয়ে কিছুদিন অনুশীলনের পর ২২ ডিসেম্বর নিজেদের মধ্যে দুটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা ছিল মুমিনুলদের। কিন্তু নিউজিল্যান্ডগামী ফ্লাইটে একজন যাত্রীর অমিক্রন ধরা পড়ায় ও দলের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ করোনা পজিটিভ হওয়ায় বাংলাদেশ দলের বাকিদেরও কোয়ারেন্টিনের সময়সীমা বাড়ানো হয়। যে কারণে প্রস্তুতি ম্যাচটি সময়মতো হচ্ছে না।

প্রস্তুতি ম্যাচের মতো পিছিয়ে যেতে পারে দুই ম্যাচ টেস্ট সিরিজের সূচিও। নাজমুল হাসান এ ব্যাপারে বলেছেন, ‘যদি সিরিজ ৩-৪ দিন পিছিয়ে দেয়, তাহলে তো আমাদের না করার কোনো পথ নেই। আমাদের পর্যাপ্ত অনুশীলন সুবিধা না দিলে খেলা কঠিন—এটা আমরা ওদের জানিয়ে দিয়েছি।’ পূর্বসূচি অনুযায়ী আগামী ১ জানুয়ারি মাউন্ট মঙ্গানুইতে প্রথম টেস্ট খেলার কথা দুই দলের, সিরিজের দ্বিতীয় টেস্ট ৯ জানুয়ারি ক্রাইস্টচার্চে।

নিউজিল্যান্ড সিরিজের সূচির ওপর নির্ভর করছে বিপিএলের ভাগ্য। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই টি-টোয়েন্টি টুর্নামেন্ট শুরুর সম্ভাব্য তারিখ ধরা হয়েছিল ২০ জানুয়ারি।

default-image

নিউজিল্যান্ড সিরিজের সূচি বদলালে বিপিএলের সূচি নিয়েও ভাবতে হবে। এ কারণে বিপিএলের দল ঘোষণা, ড্রাফটের তালিকা প্রকাশের কাজও আটকে আছে।

নাজমুল হাসান এ ব্যাপারে বলেছেন, ‘কীভাবে করব বিপিএল? কতটুকু সময় পাব? আমরা যে পরিকল্পনা করেছি, সে অনুযায়ী না-ও হতে পারে। কাটছাঁট করা লাগতে পারে। এমন হতে পারে—যারা ওখানে আছে, ওদের বাদ দিয়ে বিপিএল চালু হয়ে যাবে। নিউজিল্যান্ড থেকে আসার পর দুই-চার দিনের বিরতি দেওয়া হবে। তারা পরে যোগ দেবে এবং পুরো পারিশ্রমিক পাবে। আর্থিক কোনো ক্ষতি হলে বোর্ড তা পরিশোধ করবে। ৩টা ভেন্যুর জন্য ৬ দিন ভ্রমণ করতে হবে। একটা ভেন্যু কমালে আমরা ২ দিন বাঁচাতে পারি। ৬টির জায়গায় ৫টি দল করলে আমরা ৪-৫ দিন সময় পাই। এগুলো নিয়ে আলোচনা হচ্ছে। ২১ তারিখ সিদ্ধান্ত জানার পর জানাতে পারব।’

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন