বার্নলিতে রাস্তা হচ্ছে অ্যান্ডারসনের নামে।
বার্নলিতে রাস্তা হচ্ছে অ্যান্ডারসনের নামে।ছবি: এএফপি

টেস্ট ক্রিকেটে প্রথম পেসার হিসেবে ৬০০ উইকেটের মালিক হয়েছেন ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। গত আগস্টে সাউদাম্পটনে পাকিস্তানের আজহার আলীকে আউট করে এই মাইলফলক স্পর্শ করেন ৩৮ বছর বয়সী এই পেসার। ঘরের ছেলের অসাধারণ এই কীর্তির জন্য ইংল্যান্ডের ল্যাঙ্কাশায়ার কাউন্টির বার্নলি শহরে তাঁর নামে রাস্তার নামকরণের প্রস্তাব দেওয়া হয়েছে।

আজ কাউন্সিল সভায় এই প্রস্তাব করেছেন বার্নলি শহরের মেয়র। বার্নলি অবশ্য আগেই শহরের সবচেয়ে বড় খেতাব ফ্রিডম অব দ্য বরো দিয়েছে অ্যান্ডারসনকে।

বিজ্ঞাপন

১৯৮২ সালে বার্নলিতে জন্ম অ্যান্ডারসনের। স্থানীয় বার্নলি ক্রিকেট ক্লাবে খেলেই তাঁর বেড়ে ওঠা।

২০০৩ সালে লর্ডসে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় তাঁর। ৬০০ উইকেটের মাইলফলকে পৌঁছাতে এই পেসারকে টেস্ট খেলতে হয়েছে ১৫৬টি। বার্নলি শহরের এক ছেলে প্রথম পেসার হিসেবে ৬০০ উইকেটের মালিক হয়েছেন, তাঁর স্বীকৃতি দিকে চান বার্নলির মেয়র ওয়াজিদ খান।

অ্যান্ডারসনের নামে রাস্তার নামকরণের প্রস্তাব প্রসঙ্গে ওয়াজিদ খান বলেন, ‘টেস্ট ক্রিকেটে প্রথম ফাস্ট বোলার হিসেবে ৬০০ উইকেট পাওয়া জেমস অ্যান্ডারসনকে সম্মান জানাতে চায় বার্নলি পরিষদ। তাঁর নামে একটি রাস্তার নামকরণ করা হবে।’

অ্যান্ডারসনকে তরুণ প্রজন্মের নায়কও বলেছেন ওয়াজিদ খান, ‘সে এই শহরের বিশেষ দূত। এখানেই তার জন্ম ও বেড়ে ওঠা। বার্নলি ক্রিকেট ক্লাবে খেলেই ক্রিকেট ক্যারিয়ার শুরু তার। জেমস বার্নলির তরুণদের জন্য আদর্শ। কারণ সে দেখিয়েছেন কঠোর পরিশ্রমের মাধ্যমে লক্ষ্যে পৌঁছানো সম্ভব।’

default-image

সব মিলিয়ে চতুর্থ বোলার হিসেবে ৬০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন অ্যান্ডারসন। ১৩৩ ম্যাচে ৮০০ উইকেট নিয়ে সবার ওপরে আছেন শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন। ১৪৫ ম্যাচে ৭০৮ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি শেন ওয়ার্ন। আর ১৩২ ম্যাচে ৬১৯ উইকেট নিয়ে তৃতীয় স্থানে ভারতের অনিল কুম্বলে। এর পরেই যোগ হয়েছে অ্যান্ডারসনের নাম।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0