সাবেক অধিনায়কদের মধ্যে আকরাম খান ও মিনহাজুল আবেদীন গেছেন বিসিবি সভাপতির বাসায়।
সাবেক অধিনায়কদের মধ্যে আকরাম খান ও মিনহাজুল আবেদীন গেছেন বিসিবি সভাপতির বাসায়। ফাইল ছবি

২২ ফেব্রুয়ারি নিউজিল্যান্ড সফরে যাবে বাংলাদেশ দল। এর আগে আগামী পরশু হবে দল ঘোষণা। তারও আগে আজ সন্ধ্যায় বিসিবি সভাপতি নাজমুল হাসান তাঁর গুলশানের বাসভবনে ডাকলেন জাতীয় দলের পাঁচ সাবেক অধিনায়ককে। উদ্দেশ্য, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে ধবলধোলাই হওয়ার পর করণীয় ঠিক করা। আসন্ন নিউজিল্যান্ড সফর নিয়ে সাবেকদের পরামর্শ শোনা।

বোর্ড সভাপতির বাসায় ডাক পাওয়া পাঁচ সাবেক অধিনায়কই অবশ্য বিসিবির সঙ্গে সম্পৃক্ত। তাঁরা হলেন তিন বোর্ড পরিচালক আকরাম খান, নাঈমুর রহমান ও খালেদ মাহমুদ। ছিলেন দুই নির্বাচক মিনহাজুল আবেদীন ও হাবিবুল বাশারও। এ ছাড়া ছিলেন বিসিবির পরিচালক ইসমাইল হায়দার মল্লিক ও প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী।

বিজ্ঞাপন

তাঁদের সঙ্গে আলোচনা শেষে রাতেই বোর্ড সভাপতির সভায় বসার কথা বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল, টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ ও দলের সিনিয়র ক্রিকেটার মুশফিকুর রহিমের সঙ্গে। তাঁদেরও বাসায় ডেকেছেন বিসিবি সভাপতি। সাবেক অধিনায়কেরাও থাকবেন সে সভায়।

default-image

প্রথম সভার পর বিসিবির ক্রিকেট পরিচালনা প্রধান আকরাম খান প্রথম আলোকে জানান, মূলত ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের ব্যর্থতার কারণ নিয়েই আলোচনা করেছেন তাঁরা। ‘বিসিবি সভাপতি আমাদের কাছে জানতে চেয়েছেন, কেন আমরা টেস্টে ভালো খেলতে পারলাম না, কী সমস্যা ছিল। তা ছাড়া সামনে নিউজিল্যান্ড সফর। সেটা নিয়েও আলোচনা হয়েছে’—সভার পর বলেছেন আকরাম খান।

আরেক সাবেক অধিনায়ক নাঈমুর রহমান জানান, জাতীয় দলের পারফরম্যান্স নিয়ে মতবিনিময় করতেই তাঁদের ডেকেছিলেন নাজমুল হাসান, ‘টেস্টে আমাদের সাম্প্রতিক পারফরম্যান্স বা আগেও যেসব সিরিজে আমাদের দল খারাপ করেছে, সেসব কেন হয়েছে, এসব নিয়েই উনি আমাদের মতামত জানতে চেয়েছেন। নিউজিল্যান্ড সফরে আমাদের পরিকল্পনা কেমন হওয়া উচিত, এটা নিয়েও কথা হয়েছে।’

বিসিবি সভাপতি আমাদের কাছে জানতে চেয়েছেন, কেন আমরা টেস্টে ভালো খেলতে পারলাম না, কী সমস্যা ছিল। তা ছাড়া সামনে নিউজিল্যান্ড সফর। সেটা নিয়েও আলোচনা হয়েছে
আকরাম খান, বিসিবির ক্রিকেট পরিচালনা প্রধান

নিউজিল্যান্ডে অবশ্য টেস্ট খেলবে না বাংলাদেশ দল। ১৪ দিনের কোয়ারেন্টিন শেষে প্রথমে হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ, এরপর তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। ডানেডিনে প্রথম ওয়ানডে ২০ মার্চ। ২৩ মার্চ দ্বিতীয় ওয়ানডে ক্রাইস্টচার্চে এবং ২৬ মার্চ সিরিজের শেষ ওয়ানডে হবে ওয়েলিংটনে। ২৮ ও ৩০ মার্চ এবং ১ এপ্রিল টি-টোয়েন্টি ম্যাচগুলো হবে হ্যামিল্টন, নেপিয়ার ও অকল্যান্ডে।

নিউজিল্যান্ড সফরের দল ঘোষণা হওয়ার কথা ছিল আজই। সেটি এখন পিছিয়ে চলে গেছে পরশু। তার আগে আজ এবং ২০ ফেব্রুয়ারি দুই ভাগে ভাগ হয়ে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে করোনার টিকা নিবেন জাতীয় দলের ক্রিকেটাররা।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন