পাকিস্তানকে করোনায় আক্রান্তদের সঙ্গে আনতে নিষেধ করল ইসিবি

বিজ্ঞাপন
default-image

১০ ক্রিকেটার করোনাভাইরাস ‘পজিটিভ’ হওয়ায় পাকিস্তান দলের ইংল্যান্ড সফর হবে কি না, তা নিয়ে সন্দেহ জেগেছিল। কিন্তু ইসিবি এক বিজ্ঞপ্তিতে সব শঙ্কা মুছে নিশ্চিত করেছে পাকিস্তানের সফর। কাল ম্যানচেস্টারে অবতরণ করবে পাকিস্তান দল, বিজ্ঞপ্তিতে জানিয়েছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

তবে পাকিস্তানের সফরে শর্ত জুড়ে দিয়েছে ইসিবি। কোভিড-১৯ ‘পজিটিভ’ হওয়া কোনো ক্রিকেটারকে কাল দলের সঙ্গে আনা যাবে না। অর্থাৎ প্রথম দফা পরীক্ষায় ‘নেগেটিভ’ হওয়ায় ১৮ ক্রিকেটার এবং সাপোর্ট স্টাফ নিয়ে ইংল্যান্ডে রওনা দিতে হবে পাকিস্তান দলকে। এখানেও ‘যদি-কিন্তু’ আছে। দ্বিতীয় দফা পরীক্ষায় তাদের ফল ‘নেগেটিভ’ আসতে হবে। আজ দ্বিতীয় দফা করোনাপরীক্ষার ফল ঘোষণা করার কথা পিসিবির।

ইসিবির বিজ্ঞপ্তিতে বলা হয়, ইংল্যান্ড সফরে করোনা পজিটিভ ক্রিকেটারদের পাকিস্তান ‘দলের সঙ্গে সফরের অনুমতি নেই’। তবে পজিটিভ ক্রিকেটারদের আবার দুই দফা পরীক্ষায় ফল নেগেটিভ এলে তারা ইংল্যান্ড যেতে পারবেন কি না, তা খোলাসা করা হয়নি ইসিবির বিজ্ঞপ্তিতে, ‘সফর শুরুর আগে দলের সবাইকে করোনাপরীক্ষা করাতে হবে। কোভিড-১৯ পরীক্ষায় পজিটিভ ক্রিকেটারদের রোববার নতুন দলের সঙ্গে ভ্রমণের অনুমতি নেই।’ ইংল্যান্ড সফরে শুরুতে ঘোষণা করা পাকিস্তান স্কোয়াডে পরিবর্তন হবে ধরে নিয়ে বিজ্ঞপ্তিতে ‘নতুন দল’ বলেছে ইসিবি।

এতে পিসিবির বেশ ঝামেলাই হয়। কারণ, কোভিড-১৯ পজিটিভ ক্রিকেটারদের নিয়েই ইংল্যান্ডে যেতে চেয়েছিল পাকিস্তান টিম ম্যানেজমেন্ট। দুই দফা টেস্টে নেগেটিভ আসতে হবে—এ নিয়ম শিথিল করা হয়েছিল সে জন্য। অর্থাৎ দ্বিতীয় দফা পরীক্ষায় নেগেটিভ ফল এলেই কাল ইংল্যান্ডে উড়াল দিতে পারতেন মোহাম্মদ হাফিজ-রিজওয়ানরা। কিন্তু ইসিবির বিজ্ঞপ্তির পর সে সুযোগ রইল না।

তবে পিসিবি এখনই হাল ছাড়ছে না। সংবাদমাধ্যম জানিয়েছে, পজিটিভ হওয়া ক্রিকেটারদের তৃতীয় দফা পরীক্ষা নেওয়া হবে পরশু। এভাবে দুই দফা টেস্টে করোনা নেগেটিভ আসলে পরে বাণিজ্যিক ফ্লাইটে তাদের ইংল্যান্ডে নেওয়া হবে। আপাতত ভাড়া করা বিমানে পাকিস্তান দলকে ইংল্যান্ডে উড়িয়ে আনছে ইসিবি। বিকল্প ব্যবস্থা হিসেবে পিসিবি এর মধ্যে পাঁচ ক্রিকেটারকে দলে ডেকেছে।

ইংল্যান্ড সফরে তিন টেস্ট ও তিন টি-টোয়েন্টি খেলবে পাকিস্তান। সিরিজ শুরুর আগে কোয়ারেন্টিনে থাকতে হবে পাকিস্তান দলকে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন