কাল দারুণ সেঞ্চুরি করেছেন রিজওয়ান।
কাল দারুণ সেঞ্চুরি করেছেন রিজওয়ান। ছবি: এএফপি

পাকিস্তানি ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ানের অসাধারণ সেঞ্চুরি দেখে প্রেমে পড়ে গেলেন দক্ষিণ আফ্রিকার মেয়েদের দলের ক্রিকেটার মারিজেইন ক্যাপ!

রাওয়ালিপিন্ডিতে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পেয়েছিলেন মোহাম্মদ রিজওয়ান। এরপর কাল লাহোরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতেও দুর্দান্ত এক সেঞ্চুরি করেছেন এই পাকিস্তানি ব্যাটসম্যান। টেস্টের মতো টি–টোয়েন্টিতেও এটা রিজওয়ানের ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি।

রিজওয়ানের অপরাজিত ১০৪ রানের সুবাদেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রোমাঞ্চকর এক জয় তুলে নিয়েছে পাকিস্তান। ৩ রানে দক্ষিণ আফ্রিকা হারলেও রিজওয়ানের ব্যাটিংয়ে মুগ্ধ মারিজেইন। তাই তো তাঁর প্রেমে পড়ে যাওয়ার কথা বললেন মারিজেইন।

বিজ্ঞাপন

গাদ্দাফি স্টেডিয়ামে কাল দৃষ্টিনন্দন কিছু শট খেলেন রিজওয়ান। ৬৪ বলের ইনিংসে ৬টি চারের পাশাপাশি মেরেছেন ৭টি ছক্কা। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্বিতীয় পাকিস্তানি হিসেবে সেঞ্চুরি পেয়েছেন।

default-image

তাঁর দুর্দান্ত সেঞ্চুরির সৌজন্যেই প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৬ উইকেটে ১৬৯ রান তোলে পাকিস্তান। রান তাড়া করতে গিয়ে দক্ষিণ আফ্রিকা জয়ের স্বপ্ন দেখছিল রিজা হেনড্রিকসের ব্যাটে। কিন্তু দলের ১৩৪ রানের সময় হেনড্রিকস রানআউট হয়ে গেলে দক্ষিণ আফ্রিকার জয়ের স্বপ্ন ফিকে হয়ে যায়।

শেষ ওভারে তাদের জয়ের জন্য প্রয়োজন ছিল ১৯ রান। একটি ছক্কা ও একটি চারে ১৫ রান তুলতে পারেন ডোয়াইন প্রিটোরিয়ার্স ও বিওর্ন ফোরটুইন। শেষ পর্যন্ত জয়ের বন্দরে পৌঁছানো হয়নি দক্ষিণ আফ্রিকানদের। ম্যাচটি হেরে যায় দক্ষিণ আফ্রিকা।

করোনাভাইরাসের বিরতি কাটিয়ে ক্রিকেট ফেরার পর পাকিস্তানের শুরুটা খুব একটা ভালো ছিল না। ইংল্যান্ড ও নিউজিল্যান্ড থেকে টেস্ট সিরিজ হেরে এসেছে। নিউজিল্যান্ডে তারা হেরেছিল টি–টোয়েন্টি সিরিজও। সব মিলিয়ে বেশ চাপে পড়ে গিয়েছিলেন কোচ মিসবাহ উল হক।

এরপর দেশের মাটিতে ঘুরে দাঁড়াতে শুরু করেছে পাকিস্তান। দুই টেস্টের সিরিজে দক্ষিণ আফ্রিকাকে ২-০ ব্যবধানে হারানোর পর তিন টি-টোয়েন্টির সিরিজের প্রথমটিতেও কাল জিতেছে।

কিন্তু যে রিজওয়ানের ব্যাটে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে পাকিস্তান, সেই রিজওয়ানেরই প্রেমে পড়েছেন দক্ষিণ আফ্রিকার মেয়েদের দলের ক্রিকেটার মারিজেইন। রিজওয়ানের ব্যাটিং দেখার পর কাল টুইটারে নিজের মুগ্ধতা জানিয়ে তিনি লিখেছেন, ‘সত্যি এই ছেলেকে ভালোবাসি। অসাধারণ এক ক্রিকেটার সে।’

অবশ্য মারিজেইন নিজেও দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে ইতিহাস গড়েছেন। এই অলরাউন্ডার পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরি করেছেন। মেয়েদের ২০১৩ বিশ্বকাপে করেন সর্বোচ্চ অপরাজিত ১০২ রান। বিশ্বকাপে এক ইনিংসে এত রান আর কোনো দক্ষিণ আফ্রিকান নারী ক্রিকেটার এখনো করতে পারেননি।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন