পাকিস্তানের হারে আজহারের ভুল দেখছেন আকরাম

বিজ্ঞাপন
default-image

এমন সুযোগ আবার কবে আসবে পাকিস্তানের জন্য? ইংল্যান্ডকে তাদের ডেরায় হারানোর সুযোগ নিশ্চয়ই বারবার আসে না। ওল্ড ট্রাফোর্ডে অসাধারণ এক টেস্ট ম্যাচ উপভোগের মধ্যে পাকিস্তানের বুকে বাজছে করুণ সুর। জয়টা হাতের মুঠোয় চলে এলেও সেটি ফসকে গেছে। গোটা টেস্ট ম্যাচের বেশির ভাগ সময় ইংল্যান্ডের ওপর ছড়ি ঘুরিয়েও এই হারটা মেনে নিতে পারছেন না অনেকেই। সাবেক অধিনায়ক ওয়াসিম আকরাম তো মনে করেন অধিনায়ক আজহার আলীর কৌশলগত ভুলের কারণেই ম্যাচটা হেরেছে পাকিস্তান।

ম্যানচেস্টারে কাল ইংল্যান্ডের সামনে ছিল ২৭৭ রানের লক্ষ্যমাত্রা। এটি ওল্ড ট্রাফোর্ডের ১৩৬ বছরের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়ার ঘটনা। ১১৭ রানে ৫ উইকেট হারিয়ে ফেলার পরেও জস বাটলার আর ক্রিস ওকসের ব্যাটিং দৃঢ়তায় ম্যাচটা নিজেদের করে নিয়েছে ইংল্যান্ড।

আকরাম আজহারের অধিনায়কত্বকেই দুষছেন এই হারে। তিনি মোটেও খুশি নন এ অধিনায়কত্বে, ‘খেলায় জয়-পরাজয় আছেই। কিন্তু আমি মনে করি আমাদের (পাকিস্তান) অধিনায়ক আজহার আলী টেস্ট ম্যাচটিতে বিভিন্ন সময় কৌশলগত ভুল করেছে। এই হারটা পাকিস্তান ক্রিকেট দলের জন্য ধাক্কা। এটি পাকিস্তানের ক্রিকেটপ্রিয় মানুষকেও কষ্ট দিচ্ছে।’

ওকসের ব্যাটিং মুগ্ধ করেছে আকরামকে। কিন্তু পাকিস্তানি বোলাররা ওকসকে দাঁড়িয়ে পড়ার সুযোগ করে দিয়েছেন বলেই অভিমত তাঁর, ‘যে দল প্রথম ইনিংসে ইংল্যান্ডকে ২১৯ রানে গুটিয়ে দিয়েছে, সে দলের বোলাররা ওকসকে আরাম করে ব্যাটিং করার সুযোগ করে দিয়েছে। ওকস আসার পর বোলাররা কোনো শর্ট বল করেনি, কোনো বাউন্সারের চেষ্টা করেনি। বাটলারের সঙ্গে তাঁর জুটিটা যখন গড়ে উঠছে, তখন উইকেটে বল টার্ন করছিল না। কিছুই হচ্ছিল না। কিন্তু তখন তো ভিন্ন কিছু করা উচিত ছিল। কিন্তু সেটি হয়নি। দুজন অনেকটা সহজেই পাকিস্তানের কাছ থেকে ম্যাচটা বের করে নিয়ে গেল।’

নাসিম শাহ ও শাহীন শাহ আফ্রিদিকেও দ্বিতীয় ইনিংসে আজহার কম ব্যবহার করেছেন বলে মনে করেন আকরাম। এই দুই ফাস্ট বোলার মিলে দ্বিতীয় ইনিংসে মাত্র ২৮.১ ওভার বল করেছেন। বাঁ হাতি কিংবদন্তির কাছে যেটি মোটেও যথেষ্ট নয়।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন