লাহোরে পাকিস্তান ক্রিকেট বোর্ডের সদরদপ্তর
লাহোরে পাকিস্তান ক্রিকেট বোর্ডের সদরদপ্তরছবি: টুইটার

পাকিস্তান দল যেমনই খেলুক কথা কিংবা বিতর্ক হবেই। সাম্প্রতিক সময়ে নানা অভিযোগ উঠেছে পাকিস্তান দল ও দেশটির ক্রিকেট বোর্ড (পিসিবি) ঘিরে। দল নির্বাচন ও পিসিবির মানসিকতা সাবেকদের সন্তুষ্ট করতে পারছে না। সাবেক পেসার আকিব জাভেদ যেমন এবার সোজাসাপ্টা বললেন, দাসপ্রথা চলছে পাকিস্তান ক্রিকেটে।

১৯৯২ বিশ্বকাপজয়ী পাকিস্তান দলের সদস্য ছিলেন আকিব জাভেদ। পরশু পাকিস্তানের সেই বিশ্বকাপ জয়ের ২৯ বছর পূর্তি হলো। এ সময়ে অনেক উত্থান-পতনের ভেতর দিয়ে গেছে পাকিস্তান ক্রিকেট। তবে পাকিস্তানের বর্তমান দলে নেতৃত্বের অভাব রয়েছে বলে মনে করেন ৪৮ বছর বয়সী সাবেক এ পেসার।

বিজ্ঞাপন

লাহোরে সংবাদমাধ্যমকে আকিব জাভেদ বলেন, ‘আমাদের এমন নেতৃত্ব লাগবে যে ম্যাচ জিততে প্রার্থনা নয়, আগ্রাসী মনোভাবে নির্ভর করবে। বল করার আগে কেউ-ই আমাদের বলেনি, বলটা এভাবে কিংবা সেভাবে করতে হবে। এমন দাসপ্রথার মধ্যে ক্রিকেটটা উপভোগ করা যায় না। (দাসপ্রথা বজায় রেখে) সঠিক পথে ফেরা খুবই কঠিন।’ পাকিস্তান টেস্ট দলের অধিনায়ক আজহার আলী এবং ওয়ানডে ও টি-টোয়েন্টি সংস্করণের অধিনায়ক বাবর আজম।

default-image

বর্তমান পাকিস্তান দলের সঙ্গে নব্বই দশকের দলের মানসিকতায় অনেক পার্থক্য দেখেন আকিব জাভেদ। ২২ টেস্টে ৫৪ উইকেট ও ১৬৩ ওয়ানডেতে ১৮২ উইকেট নেওয়া সাবেক এ পেসার তাঁর ব্যাখ্যা দিলেন এভাবে, ‘আমাদের নব্বই দশকের দলটি খ্যাতি কুড়িয়েছিল, কারণ সবার মধ্যে খেলাটার প্রতি ভালোবাসা ও আগ্রাসী মনোভাব ছিল। আট থেকে দশজন খেলোয়াড় ছিল, যারা সব সময় একসঙ্গে থাকত। মাঠ ও মাঠের বাইরে সবাই একসঙ্গে চলাফেরা করত, কিন্তু এখন এসব দেখা যায় না।’

দক্ষিণ আফ্রিকা সফর সামনে রেখে ঘোষিত দলে ইমাদ ওয়াসিমের জায়গা না পাওয়া নিয়েও কথা বলেছেন আকিব জাভেদ, ‘তিন থেকে চার বছর ধরে পাকিস্তান দলে খেলছে ইমাদ। সাদা বলে সে বিশ্বের সেরা তিন থেকে চারজন বোলারের একজন। আমার মতে, সংক্ষিপ্ত সংস্করণে তার পাকিস্তান দলকে নেতৃত্ব দেওয়া উচিত।’ এপ্রিলে দক্ষিণ আফ্রিকা সফরে যাবে পাকিস্তান।

বল করার আগে কেউ-ই আমাদের বলেনি, বলটা এভাবে কিংবা সেভাবে করতে হবে। এমন দাসপ্রথার মধ্যে ক্রিকেটটা উপভোগ করা যায় না।
আকিব জাভেদ, পাকিস্তানের সাবেক পেসার

পিসিবির প্রধান নির্বাচক মোহাম্মদ ওয়াসিম নিজের ব্যক্তিগত পছন্দ-অপছন্দকে প্রাধান্য দিয়ে খেলোয়াড় নির্বাচন করেছেন বলে অভিযোগ তুলেছেন আকিব, ‘প্রধান নির্বাচক তাঁর ব্যক্তিগত পছন্দ এবং অপছন্দকে প্রাধান্য দিচ্ছেন। ঘরোয়ায় সারা বছর খেলা ক্রিকেটারদের এড়িয়ে যাওয়া হয়েছে। পাকিস্তান সুপার লিগের (পিএসএল) সাফল্য দেখে দল গড়া হচ্ছে। টি-টোয়েন্টির পারফরম্যান্স দেখা গড়া হচ্ছে টেস্ট ও ওয়ানডে দল।’

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন