পাকিস্তান যাচ্ছেন তামিম-মাহমুদউল্লাহ।
পাকিস্তান যাচ্ছেন তামিম-মাহমুদউল্লাহ।ছবি: প্রথম আলো

বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল ও টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ পাকিস্তান সুপার লিগের (পিএসএল) প্লে-অফ খেলবেন। পিএসএল থেকে এসে পাঁচ দলের বঙ্গবন্ধু টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলবেন দুজনই।

কাল বিসিবির পক্ষ থেকে দুজনকেই অনাপত্তি পত্র দেওয়ার কথা। প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান, ‘কাল ওদের অনুমতি দিয়ে দেওয়া হবে। ওখানে খেলে এসে বঙ্গবন্ধু টি-টোয়েন্টিতে খেলতে পারবে ওরা।’

বিজ্ঞাপন
default-image

লাহোর কালান্দার্স তাদের নিয়মিত ওপেনার ক্রিস লিনকে প্লে-অফের ম্যাচে পাচ্ছে না। এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের জায়গায় খেলবেন তামিম। ইংলিশ অলরাউন্ডার মঈন আলীর খেলার কথা ছিল মুলতান সুলতানের হয়ে। তাঁর জায়গায় সুযোগ পাচ্ছেন মাহমুদউল্লাহ।

১৪ নভেম্বর মাহমুদউল্লাহর মুলতান সুলতান প্রথম কোয়ালিফায়ারে খেলবে করাচি কিংসের বিপক্ষে। একই দিন প্রথম এলিমিনেটর ম্যাচে লড়বে লাহোর কালান্দার্স ও পেশোয়ার জালমি। দ্বিতীয় এলিমিনেটর ম্যাচ হবে ১৫ নভেম্বর। এক দিন বিরতিতে ১৭ নভেম্বর হবে পিএসএলের ফাইনাল। সবগুলো ম্যাচ হবে করাচিতে।

default-image

তামিম-মাহমুদউল্লাহর মতো বদলি হিসেবে পিএসএল প্লে-অফ খেলবেন দক্ষিণ আফ্রিকার অভিজ্ঞ ব্যাটসম্যান ফাফ ডু প্লেসিও। ওয়েস্ট ইন্ডিজের নিউজিল্যান্ড সফর থাকায় কাইরন পোলার্ড খেলতে পারছেন না পেশোয়ার জালমির হয়ে। তাঁর জায়গায় খেলবেন ডু প্লেসি, ‘আমি খুবই রোমাঞ্চিত পেশোয়ারের হয়ে পিএসএল খেলতে পারছি। ২০১৭ সালে পাকিস্তানে বিশ্ব একাদশের হয়ে সফর করার দারুণ অভিজ্ঞতা আছে। আশা করি, এবারের অভিজ্ঞতাও ভালো হবে। যদিও কোভিড-১৯–এর কারণে সময়টা এখন সম্পূর্ণ আলাদা।’

করোনার কারণে বছরের শুরুতে টুর্নামেন্টের শেষ পর্যায়ে এসে স্থগিত হয় পিএসএল। লিগ পর্বের খেলা শেষে বাকি ছিল শুধুই প্লে-অফের লড়াই। করোনার কারণে খেলা বন্ধ থাকায় পিএসএল ফ্র্যাঞ্চাইজিগুলোর বেশ চাপ সহ্য করতে হয়েছে পিসিবিকে। একদল লিগ পর্ব শেষে পয়েন্ট ও রান রেটে এগিয়ে থাকায় শিরোপার দাবি করে। আরেক পক্ষ মাঠে খেলা না হওয়া পর্যন্ত প্লে-অফের ফয়সালা হতে দিতে রাজি না। এ নিয়ে বোর্ড ও ফ্র্যাঞ্চাইজির মধ্যে কয়েক দফা বৈঠক হয়। অবশেষে স্থগিত হওয়া পিএসএল মাঠে গড়াচ্ছে। মাঠের লড়াইয়ের মাধ্যমেই নির্ধারণ হবে পিএসএল শিরোপা কার ঘরে যাবে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0