আজ দলের মান বাঁচিয়েছেন শাহরুখ।
আজ দলের মান বাঁচিয়েছেন শাহরুখ।ছবি: আইপিএল

মায়াঙ্ক আগারওয়াল, কেএল রাহুল, ক্রিস গেইল, নিকোলাস পুরান—এঁদের মধ্যে মাত্র একজনও যদি উইকেটে দাঁড়িয়ে যান, তাহলেই আর বড় স্কোর নিয়ে চিন্তা করতে হয় না দলকে। এঁদের সঙ্গে দীপক হুদাকে যোগ করলে তো কথাই নেই। আগের ম্যাচেই ২৮ বলে ৬৪ রানের দুর্দান্ত এক ইনিংস খেলছেন হুদা। পাঞ্জাব কিংসের ব্যাটিং লাইনআপ দেখে ভয় জাগাটাই স্বাভাবিক। নিজেদের প্রথম ম্যাচে ২২১ রান তুলে নিজেদের শক্তির কথা জানিয়েছে পাঞ্জাব।

সেই লাইনআপের কঙ্কাল বেরিয়ে পড়ল আজ। প্রথম ৫ ওভারের মধ্যে শুরুতে বলা চারটি নাম গায়েব। পাওয়ার প্লে শেষ হতে না হতেই বিদায় নিয়েছেন হুদাও। ২৬ রানে ৫ উইকেট হারানো পাঞ্জাব নিজেদের আইপিএল ইতিহাসের সর্বনিম্ন ইনিংসের ভয়ে কাঁপছিল তখন। আগের দিনই প্রীতি জিনতা দুঃখ করছিলেন, তাঁর দল হার্ট অ্যাটাক করানোর মতো করে খেলে। এরই জবাব দিচ্ছিল যেন দল। ২৬ রানেই ৫ উইকেট হারানোর পর আর টান টান উত্তেজনার জন্মও হয় না, সবার হৃদ্‌যন্ত্রও সুরক্ষিত থাকে!

প্রীতিকে বরং আজ নিজেদের পুরোনো লজ্জা নতুন করে লিখতে হয় কি না , সে চিন্তা করতে হচ্ছিল। তাঁকে সে লজ্জা থেকে বাঁচিয়েছেন শাহরুখ খান। এবারই প্রীতির দলে জায়গা পাওয়া শাহরুখের প্রায় পঞ্চাশ ছোঁয়া ইনিংসেই ৮ উইকেটে ১০৬ রান তুলেছে পাঞ্জাব কিংস।

বিজ্ঞাপন
default-image

পাঞ্জাবের সর্বনাশ করেছেন দীপক চাহার। নিজের দ্বিতীয় বলেই আগারওয়ালকে (০) ফিরিয়ে দিয়েছেন এই পেসার। তাঁর পরের ওভারেই প্রতিপক্ষ অধিনায়ক রাহুলও (৫*) বিদায় নিয়েছেন, তবে সেটা রান আউটে। সে ধাক্কা সামলানোর ক্ষমতা ছিল যে দুজনের, সেই ক্রিস গেইল ও নিকোলাস পুরানকে নিজের তৃতীয় ওভারে তুলে নিয়েছেন চাহার। মাত্র ১৯ রানে ৪ উইকেট হারিয়েছিল পাঞ্জাব। নিজের স্পেলের শেষ ওভারেই ম্যাচটা শেষ করে দিয়েছেন এই ডানহাতি পেসার। নিজের চতুর্থ ওভারে কোনো রান না দিয়ে তুলে নিয়েছেন দীপক হুদাকেও। ৪ ওভারে ১৩ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন চাহার। ৭ ওভার শেষে পাঞ্জাবের রান ৫ উইকেট হারিয়ে ২৬!

পাঞ্জাবকে এরপর একাই টেনেছেন শাহরুখ। শুধু ঝাই রিচার্ডসন ষষ্ঠ উইকেট জুটিতে যা একটু সঙ্গ দিয়েছেন। ৩১ রানের জুটি আইপিএলের সর্বনিম্ন রানের রেকর্ডের লজ্জা পার করে দেয়। ১৫ রান করে রিচার্ডসন ফিরে গেলেও হাল ছাড়েননি শাহরুখ। আইপিএলে সর্বনিম্ন ৭৩ রানে অলআউট হওয়ার রেকর্ড ছিল পাঞ্জাবের। মুরুগান অশ্বিন ও মোহাম্মদ শামিকে নিয়ে সে শঙ্কা দূর করেছেন। শেষ ওভারে আউট হওয়ার আগে দলকে এক শ পার করিয়ে দিয়েছেন। ৩৬ বলে চার চার ও দুই ছক্কায় ৪৭ রান করেছেন শাহরুখ খান।

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন