বলুন দেখি, বুমরার ছয় বলে ফিরলেন কারা

মুম্বাইয়ের নেটে বল করছেন যশপ্রীত বুমরা
মুম্বাইয়ের নেটে বল করছেন যশপ্রীত বুমরাছবি: টুইটার
বিজ্ঞাপন

ভিডিওটি দেখলে শৈশব মনে পড়বে। পাড়ার ক্রিকেটে তখন ওয়াসিম আকরাম-গ্লেন ম্যাকগ্রাদের নামিয়ে আনা হতো। সশরীরে নয়, বোলিং অ্যাকশন দিয়ে। আন্তর্জাতিক ক্রিকেটারদের বোলিং অ্যাকশন নকল করার মধ্যে এক নির্মল আনন্দ ছিল। এই চর্চা ধরে রেখেছেন এখনকার ক্রিকেটপ্রেমী খুদেরা। যশপ্রীত বুমরা তো খুদে নন, ২৬ বছরের তাগড়া পেসার। তবু মুম্বাই ইন্ডিয়ানসের নেটে ক্রিকেট নিয়ে সমর্থকদের এমন স্মৃতি ফিরিয়ে আনার লোভ সামলাতে পারেননি তিনি।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

১৯ সেপ্টেম্বর শুরু হবে আইপিএল। সংযুক্ত আরব আমিরাতে এ টুর্নামেন্টের প্রস্তুতি নিচ্ছে মুম্বাই ইন্ডিয়ানস। প্রথম ম্যাচে চেন্নাই সুপার কিংসের মুখোমুখি হবে তারা। নেটে মুম্বাইয়ের অনুশীলনে প্রস্তুতি সারছেন ভারতীয় পেসার যশপ্রীত বুমরা। মাঠের খেলায় ভারতীয় পেসারের লাইন-লেংথের বৈচিত্র্য তো দেখাই যায়। অনুশীলনেও সিরিয়াস থাকার পাশাপাশি মজাও করেন বুমরা। সোমবার মুম্বাই টুইটারে তেমনই এক ভিডিও পোস্ট করা হয় বুমরা। সেখানে দেখা যায়, গুণে গুণে ছয়টি বল করলেন বুমরা। কিন্তু শুধু মুখটা দেখেই চেনা গেল বোলারটি বুমরা, বোলিং অ্যাকশন দেখে বোঝার উপায় নেই।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

মুম্বাই ইন্ডিয়ানসের এ টুইটের ক্যাপশনে লেখা হয়, ‘বুমরা যে ৬ বোলারকে নকল করার চেষ্টা করছেন তাদের নাম বলুন। বিশেষ দ্রষ্টব্য: বোনাস রাউন্ডও আছে।’ বোনাস রাউন্ড বলতে বুমরা ছয়টি বল করার পর তাঁর এক সতীর্থ একটি বল করেন। সেটি আবার বুমরার অ্যাকশন নকল করে। সে যাই হোক, মুম্বাই পেসার যে ছয় বোলারের অ্যাকশন নকল করেছেন তাঁদের নাম ঠিকঠাক বলে ফেলা কিন্তু বেশ কঠিন।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বুমরা প্রথম বলে যে লাসিথ মালিঙ্গাকে নকল করেছেন তা পরিষ্কার বোঝা গেছে। মালিঙ্গা মুম্বাইয়েরই পেসার। বাবার অসুস্থতার জন্য এবার আইপিএলে খেলছেন না। দ্বিতীয় বলের অ্যাকশনও বুঝতে তেমন অসুবিধা হওয়ার কথা না। বুক টান টান করে বন্দুকের নলের মতো সোজা অ্যাকশন—গ্লেন ম্যাকগ্রা! তৃতীয় বলের অ্যাকশনটি নিয়ে প্রশ্ন আছে। ভারতের বেশির ভাগ সংবাদমাধ্যমের ধারণা, তিনি মিচেল স্টার্ককে নকল করেছেন। তবে বাঁ হাত ভাঁজ করার ভঙ্গি আশীষ নেহরাকেও মনে করিয়ে দেয়। চতুর্থ ডেলিভারিতে নকল করেছেন তাঁর জাতীয় দল সতীর্থ স্পিনার কেদার যাদবকে। পঞ্চম বলটি নিয়েও প্রশ্ন আছে। লেগ স্পিন করেছেন বুমরা। অ্যাকশনটা আফগানিস্তান লেগি রশিদ খান না রাজস্থানের শ্রেয়াস গোপালের—ঠিক নিশ্চিত হতে পারেনি ভারতীয় সংবাদমাধ্যম। শেষ ডেলিভারির দৌড় বলে দেয় অনিল কুম্বলের স্মৃতি ফেরানোর চেষ্টা করেছেন বুমরা। পরে মুম্বাই ইন্ডিয়ানস জানিয়ে দিয়েছে তিন ও পাঁচে নেহরা ও রশিদকেই নকল করেছেন বুমরা।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

নেটে বুমরার এই মজা করা নতুন কিছু না। ২০১৭ সালে বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডের আগে নেটে বাঁ হাতি স্পিনার ও পেসার হয়ে গিয়েছিলেন তিনি। তা দেখে টুইট করেছিলেন ভারতের সাবেক ক্রিকেটার ও বিশ্লেষক আকাশ চোপড়া, ‘এটা যশপ্রীত বুমরা। বাঁ হাতে বল করছে...ডান-বাম দুটোই পারে।’

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন