সৌরভ গাঙ্গুলীর নামই নিলেন না রবি শাস্ত্রী! করোনার এই সময় সব বাধাবিপত্তি পেরিয়ে আইপিএল সফলভাবেই শেষ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। কিন্তু এই বড় সাফল্যের কৃতিত্ব শাস্ত্রীর কাছ থেকে পেলেন না খোদ বিসিসিআই সভাপতি। এক টুইট বার্তায় আইপিএলের সফল আয়োজনে জড়িত সবার নাম ট্যাগ করলেও সেখানে কোথাও দেখা গেল না সৌরভের নাম। ব্যাপারটা চোখে লেগেছে অনেকেরই। সবারই প্রশ্ন, ভারতীয় ক্রিকেট দলের কোচ কি সৌরভের ব্যাপারে নিজের পুরোনো ক্ষোভ পুষে রেখেছেন মনে?

default-image

ভারতীয় ক্রিকেটের জন্য আইপিএল কতটা জরুরি, এবারের করোনা পরিস্থিতিতে বারবার সেই প্রসঙ্গ আলোচিত হয়েছে। দুনিয়ার সবচেয়ে বড় ও অর্থকরী এই টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি লিগ ভারতীয় ক্রিকেটের মেরুদণ্ড। এবার যদি আইপিএল আয়োজন করা সম্ভব না হতো, তাহলে বিসিসিআইয়ের কোষাগার থেকে প্রায় সাড়ে চার হাজার কোটি রুপি হাওয়া হয়ে যেত! করোনা পরিস্থিতির কারণে মার্চে আয়োজনের কথা থাকলেও আইপিএল পিছিয়ে সেপ্টেম্বরে নেওয়া হয়। সেটিও অনুষ্ঠিত হয় ভারত থেকে অনেক দূরে সংযুক্ত আরব আমিরাতে। ভারতে যখন করোনা পরিস্থিতির বাজে অবস্থা, তখন আমিরাতে আইপিএল আয়োজন নিয়ে অনেক সমালোচনাও হয়েছে। কিন্তু বিসিসিআই সব সমালোচনা উপেক্ষা করে কেবল ভারতীয় ক্রিকেটের স্বার্থেই আইপিএল আয়োজন করে। শেষ পর্যন্ত আইপিএল আয়োজন একটা বড় সাফল্যই বিসিসিআই ও ভারতীয় ক্রিকেটের জন্য।

বিজ্ঞাপন

করোনার কারণে আইপিএল আয়োজনও সহজ ছিল না। প্রতিটি দলের জন্য জৈব সুরক্ষিত পরিবেশ নিশ্চিত করা বিরাট চ্যালেঞ্জের ব্যাপার ছিল। শেষ পর্যন্ত সব চ্যালেঞ্জ জয় করে আইপিএল আয়োজিত হয়েছে, যেটির বড় কৃতিত্ব পাবেন সৌরভ ও তাঁর প্রশাসনিক সহযোগীরা। কিন্তু অভিনন্দন জানাতে গিয়ে অনেকের নাম নিলেও শাস্ত্রীর সৌরভের নাম না নেওয়াটাকে ইচ্ছাকৃতই বলছেন অনেকে ক্রিকেটপ্রেমী। নেট দুনিয়ায় এ নিয়ে কিছুটা ট্রলের শিকার হয়েছেন ভারতীয় কোচ।

শাস্ত্রী তাঁর টুইটে আইপিএলের সফল আয়োজন করায় অভিনন্দন জানিয়েছেন বিসিসিআই সচিব জয় শাহ, আইপিএল চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল, অন্তর্বর্তীকালীন প্রধান নির্বাহী হেমাঙ্গ আমিন ও সব মেডিকেল কর্মীকে। টুইটারে শাস্ত্রীর অনুসারীদের অনেকেই সৌরভের নাম না নেওয়ায় তীব্র সমালোচনা করে মন্তব্য করেছেন। একজন তো লিখেছেন, ‘এটা ইচ্ছাকৃতভাবেই করা হয়েছে। সৌরভের নাম ভুলে গেলেন শাস্ত্রী!’

আরেকজন লিখেছেন, ‘শাস্ত্রী এতজনের নাম নিয়েছেন কিন্তু নিজের “বস” সৌরভ গাঙ্গুলীর নাম উল্লেখ করতেই ভুলে গেলেন।’

শাস্ত্রীর উদ্দেশে আরেকটি মন্তব্য ছিল এমন, ‘আপনি এখনো ব্যাপারটা হজম করতে পারেননি যে সৌরভ গাঙ্গুলী আপনার “বস”।’

সৌরভকে আইপিএলের সফল আয়োজনের মূল কারিগর বলছেন অনেকেই, ‘দাদা এবারের আইপিএল আয়োজনের পেছনে মূল স্তম্ভ।’ শাস্ত্রীর সমালোচনা করে আরেকজনের মন্তব্য, ‘একজন ক্রিকেট কোচ থেকে রাজনীতিক হিসেবে আপনাকে ভালো মানাত। দুর্বল মানসিকতার লোকজন খাঁটি মানুষদের উপেক্ষা করতে ভালোবাসে। আপনার এই টুইটে সেটি আবার প্রমাণ হলো।’

মন্তব্য পড়ুন 0