নিউজিল্যান্ড সফরে সব ম্যাচে হেরেছে বাংলাদেশ।
নিউজিল্যান্ড সফরে সব ম্যাচে হেরেছে বাংলাদেশ।ফাইল ছবি: এএফপি

২০২০-২১ গ্রীষ্মটা ঘরের মাঠে ভালো কেটেছে নিউজিল্যান্ডের। অস্ট্রেলিয়া, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ—সিরিজ জেতার ক্ষেত্রে কোনো দলকেই ছাড় দেয়নি তারা। কিন্তু এর মধ্যে একটি ব্যতিক্রম বাংলাদেশ।

অন্য সবার বিপক্ষেই টেস্ট ও টি-টোয়েন্টি ফরম্যাটে খেলেছে নিউজিল্যান্ড। বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টির পাশাপাশি তিন ম্যাচের ওয়ানডেও খেলেছে কিউইরা। সফরকারীদের ধবলধোলাই করে ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে নিজেদের রেকর্ড অক্ষুণ্ন রেখেছে। এর ফলও মিলল।

আজ আইসিসি নতুন ওয়ানডে র‍্যাঙ্কিং প্রকাশ করেছে। তাতে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে টপকে শীর্ষে উঠে গেছে নিউজিল্যান্ড। তবে টি-টোয়েন্টিতে শীর্ষেই আছে ইংল্যান্ড। অবশ্য সেখানে তারা শুধু নিজেদের অবস্থান ধরেই রাখেনি, দুইয়ে থাকা ভারতের সঙ্গে ব্যবধানও বাড়িয়ে নিয়েছে। আর নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের সব ম্যাচে হেরেও র‍্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়েছে বাংলাদেশ।

বিজ্ঞাপন
default-image

এবারের র‍্যাঙ্কিংয়ের হিসাবে ২০১৭-১৮ মৌসুমের সব ফল হিসাব থেকে বাদ দেওয়া হয়েছে। ২০১৮-১৯ মৌসুমের সব ম্যাচের পয়েন্টের গুরুত্ব অর্ধেক হয়েছে। যার মধ্যে ২০১৯ বিশ্বকাপও ছিল। এরই প্রভাব পড়েছে বর্তমান ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে।

৩ রেটিং পয়েন্ট বেড়ে নিউজিল্যান্ড (১২১) দুই ধাপ এগিয়ে উঠে গেছে শীর্ষে। ওদিকে ৪ পয়েন্ট কমে যাওয়ায় দুই থেকে তিনে নেমে গেছে ভারত। ৭ পয়েন্ট বেড়ে গেছে দুই নম্বরে উঠে আসা অস্ট্রেলিয়ার। তাসমান প্রতিবেশীদের মতোই দুই ধাপ উন্নতি হয়েছে তাদের।

শীর্ষে থাকা ইংল্যান্ডের ১২১ পয়েন্ট ছিল। এই মৌসুমে তারা অস্ট্রেলিয়া ও ভারতের কাছে সিরিজ হেরেছে। আয়ারল্যান্ডের কাছেও একটি ওয়ানডেতে হেরেছে ইংলিশরা। এরই কারণে এক লাফে ৬ পয়েন্ট কমে গেছে, আর সে সুবাদে এখন র‍্যাঙ্কিংয়ে চার নম্বরে আছে ইংল্যান্ড।

default-image

র‍্যাঙ্কিংয়ে পাঁচ থেকে সাতে কোনো পরিবর্তন নেই। পাঁচে থাকা দক্ষিণ আফ্রিকার (১০৭) এক পয়েন্ট বেড়েছে। ছয়ে থাকা পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের ব্যবধান কমেছে। দুই দলের মধ্যে আগে ১৩ রেটিং পয়েন্টের ব্যবধান ছিল। ৫ পয়েন্ট কমেছে পাকিস্তানের (৯৭)। ওদিকে এক পয়েন্ট বেড়েছে বাংলাদেশের (৯০)। এক ধাপ এগিয়েছে ওয়েস্ট ইন্ডিজ (৮২)। পিছিয়েছে শ্রীলঙ্কা (৭৯)। তিন পয়েন্ট বাড়লেও আগের মতোই দশে আছে আফগানিস্তান। ১৩তম অবস্থানে আছে জিম্বাবুয়ে।

ওদিকে টি-টোয়েন্টিতে শীর্ষ দুইয়ে যথাক্রমে ইংল্যান্ড ও ভারত। দুই ধাপ এগিয়ে তিনে উঠে এসেছে নিউজিল্যান্ড। উল্টো যাত্রা অস্ট্রেলিয়ার। তিন থেকে পাঁচে গেছে তারা। আগের মতোই চারে আছে পাকিস্তান। ছয়ে দক্ষিণ আফ্রিকা, তাদের পরই আছে আফগানিস্তান। আগে আটে থাকা ওয়েস্ট ইন্ডিজ চলে গেছে দশে। সে সুবাদে এক ধাপ করে এগিয়েছে শ্রীলঙ্কা ও বাংলাদেশ।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন