বাংলাদেশ দলের অনুশীলনে নিল ম্যাকেঞ্জি
বাংলাদেশ দলের অনুশীলনে নিল ম্যাকেঞ্জিপ্রথম আলো

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) চাকরি ছাড়ার পেছনে পারিবারিক কারণটাকেই বড় করে দেখিয়েছিলেন নিল ম্যাকেঞ্জি। করোনাভাইরাসের মধ্যে পরিবার ছেড়ে কিছুতেই দূরে থাকতে চাননি বাংলাদেশ দলের সাবেক ব্যাটিং কোচ। অবশ্য দুই বছরের বাংলাদেশ পর্ব শেষ করে খুব একটা বসে থাকতে হয়নি দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটসম্যানকে। দ্রুতই নতুন চাকরি পেয়ে গেছেন ম্যাকেঞ্জি, সেটিও নিজের দেশে।

দক্ষিণ আফ্রিকার হাই পারফরম্যান্স ব্যাটিং কোচ হিসেবে কাজ করবেন তিনি।
দক্ষিণ আফ্রিকান ক্রিকেট বোর্ডে (সিএসএ) আগেও কাজ করেছেন ম্যাকেঞ্জি। বাংলাদেশের ব্যাটিং কোচ হওয়ার আগে বছরখানেক দক্ষিণ আফ্রিকা দলেও একই ভূমিকা পালন করেছেন।  

বিজ্ঞাপন
default-image

দ্বিতীয় দফায় দক্ষিণ আফ্রিকায় কাজ করতে পেরে ম্যাকেঞ্জি বেশ খুশি, ‘দুই বছর বাংলাদেশে কাজ করেছি। বাংলাদেশ দলের সঙ্গে বিশ্বকাপে গেছি। কোচ হিসেবে যথেষ্ট অভিজ্ঞতা সঞ্চয় করে ফিরেছি। আমার পক্ষে যতটা সম্ভব চেষ্টা করব।’ প্রোটিয়াদের সরবরাহ সারিটাকে সমৃদ্ধ করতেই কাজ করবেন ম্যাকেঞ্জি। ছেলে ও মেয়েদের অনূর্ধ্ব-১৯ দল এবং একাডেমির কাঠামোতে থাকা ক্রিকেটারদের নিয়ে তিনি কাজ করবেন।

বিজ্ঞাপন

ম্যাকেঞ্জিকে অবশ্য মাঝেমধ্যে দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের সঙ্গেও কাজ করতে হতে পারে। ২০১৯-২০ মৌসুমে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং পরামর্শক হিসেবে ছিলেন জ্যাক ক্যালিস, যাঁর মেয়াদ আর বাড়েনি। অন্যদিকে বাংলাদেশ দলের সঙ্গে প্রায় দুই বছর কাজ করা ম্যাকেঞ্জির অভিজ্ঞতাকে গুরুত্ব দিয়েছে সিএসএ।

ম্যাকেঞ্জি যে সিএসএ–এর চাকরির জন্য চেষ্টা করছেন, যাওয়ার আগে বিসিবিকেও জানিয়েছিলেন সেটি। পছন্দের চাকরিটা পেয়ে যাওয়ায় নিশ্চয়ই খুশি সাবেক প্রোটিয়া ওপেনার।

মন্তব্য পড়ুন 0