শ্রীলঙ্কা সফরে দুটি টেস্টই বাংলাদেশ খেলবে কান্ডিতে।
শ্রীলঙ্কা সফরে দুটি টেস্টই বাংলাদেশ খেলবে কান্ডিতে।ফাইল ছবি

আগামী এপ্রিলে শ্রীলঙ্কা যাবে বাংলাদেশ ক্রিকেট দল। আজই এ সফরের চূড়ান্ত সূচি হাতে এসে গেছে। শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) যে সূচি যোষণা করেছে, তাতে সফরে বাংলাদেশের দুটি টেস্ট ক্যান্ডির পাল্লেকেলে আন্তর্জাতিক স্টেডিয়ামে।

আগামী ১২ এপ্রিল শ্রীলঙ্কা পৌঁছাবে বাংলাদেশ দল। দুই টেস্টের আগে দুই ভাগে ভাগ হয়ে একটি প্রস্তুতিমূলক ম্যাচও খেলবে বাংলাদেশ।

প্রথম টেস্ট মাঠে গড়াবে ২১ এপ্রিল। দ্বিতীয় টেস্ট ২৯ এপ্রিল। এই মাঠে আগে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেললেও এই প্রথম টেস্ট খেলবে বাংলাদেশ। ১৭ ও ১৮ এপ্রিল কলম্বো শহরের কাছে কাতুনায়েকের সিএমসিজি মাঠে প্রস্তুতি ম্যাচটি খেলবে মুমিনুলরা।

বিজ্ঞাপন
default-image

লঙ্কানদের বিপক্ষে এ সিরিজ আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী এই সিরিজটি হওয়ার কথা ছিল ২০২০ সালের জুলাইয়ে। সেটি ছিল তিন টেস্ট ম্যাচের। কিন্তু করোনার কারণে তা হয়নি। পরে সেপ্টেম্বর-অক্টোবরে সিরিজটি আয়োজনের জোর চেষ্টা চালিয়েছিল দুই দেশের ক্রিকেট বোর্ড। কিন্তু শ্রীলঙ্কা সরকারের কোয়ারেন্টিন–নীতির কারণে আরেকবার পিছিয়ে যায় সিরিজটি।

শ্রীলঙ্কা অবশ্য তাদের ‘কঠোর’ কোয়ারেন্টিন–নীতি কিছুটা শিথিল করে। সে সময় ইংল্যান্ড দুটি টেস্ট খেলে এসেছে সেখানে গিয়ে। দুটি টেস্টই হয়েছে গলে। এবার যাচ্ছে বাংলাদেশ। তবে শ্রীলঙ্কায় গিয়ে তিন দিনের কোয়ারেন্টিন করতেই হচ্ছে তাদের। মূল সিরিজ থেকে বাদ পড়ছে একটি ম্যাচ।

default-image

বাংলাদেশ এ মুহূর্তে নিউজিল্যান্ড সফরে আসে। সেখান থেকে ফিরে এক সপ্তাহের মধ্যেই শ্রীলঙ্কায় উড়াল দিতে হবে তাদের। তবে টেস্ট দলের খেলোয়াড়েরা লঙ্কা সফরের প্রস্তুতি নেওয়ার সুযোগ পাবে জাতীয় লিগ খেলে। ২২ মার্চ থেকে দেশের চার ভেন্যুতে শুরু হচ্ছে দেশের সবচেয়ে পুরোনো প্রথম শ্রেণির টুর্নামেন্টটি।

বাংলাদেশ শ্রীলঙ্কার মাটিতে সর্বশেষ টেস্ট খেলেছে ২০১৭ সালে। ২ ম্যাচের টেস্ট সিরিজটি বাংলাদেশ ১-১–এ ড্র করে। গলে প্রথম টেস্ট হারলেও কলোম্বোতে বাংলাদেশের শততম টেস্টে শ্রীলঙ্কাকে হারায় বাংলাদেশ। ২০১৭ সালের আজকের এই দিনই সেই ঐতিহাসিক জয় পায় বাংলাদেশ।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন