তামিমের ওপেনিং সঙ্গী হবেন কে?
তামিমের ওপেনিং সঙ্গী হবেন কে?ছবি: শামসুল হক

এক দিন বাদেই চট্টগ্রাম টেস্ট শুরু। দলের ব্যাটিং অর্ডার কেমন হতে পারে, আজ বাংলাদেশ দলের অনুশীলনেই কিছুটা আঁচ করা যাচ্ছিল। গত কয়েক দিনের মতো আজও জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচ পরিস্থিতি সৃষ্টি করে অনুশীলন করেন টেস্ট দলের ক্রিকেটাররা।

অনুশীলনেই ইঙ্গিত পাওয়া যায় কেমন হতে যাচ্ছে চট্টগ্রাম টেস্টে বাংলাদেশ দলের ব্যাটিং অর্ডার। তামিম ইকবালের সঙ্গে ওপেনিংয়ে কে থাকছেন, এ নিয়ে দোটানা ছিল। সাদমান ইসলাম ও সাইফ হাসান যেকোনো একজনের তামিমের সঙ্গী হওয়ার কথা। আজ অনুশীলনে সাইফ নন, তামিমের সঙ্গে সাদমানকেই জুটি বাঁধতে দেখা গেল। বেশ কিছুক্ষণ দুজন টেস্ট দলের স্পিনার ও পেসারদের সামলান।

বিজ্ঞাপন
default-image

গত মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ টেস্টে তিন নম্বরে ব্যাটিং করেছিলেন নাজমুল হোসেন, চারে টেস্ট অধিনায়ক মুমিনুল হক। আজ অনুশীলনেও এই দুজনকে একসঙ্গে ব্যাটিং করতে দেখা যায়। পরে নামেন দুই অভিজ্ঞ মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান, চট্টগ্রামের টেস্টে তাদের জায়গা হতে পারে পাঁচ ও ছয় নম্বরে। দলের ম্যাচ পরিস্থিতির অনুশীলনে উইকেটকিপার ছিলেন লিটন দাস, যিনি সাকিব-মুশফিকদের পর ব্যাটিংয়ে নামেন।

প্রধান কোচ রাসেল ডমিঙ্গো অবশ্য ব্যাটিং অর্ডারের ব্যাপারে পরিষ্কার করে কিছু জানাননি। আজ অনুশীলন শেষে এ ব্যাপারে তিনি বলেছেন, ‘ব্যাটিং অর্ডার নিয়ে আমাদের আলোচনার বাকি আছে। আমার তিন, চার, পাঁচ, ছয়ে কে খেলবে, এ ব্যাপারে একটা ধারণা আছে। আজ নির্বাচকদের সঙ্গে আলোচনা হবে ওপেনিংয়ে তামিমের সঙ্গী কে হতে যাচ্ছে এ ব্যাপারে।’

default-image

২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট অভিষেক হয় বাঁহাতি ওপেনার সাদমান ইসলামের। অভিষেক ইনিংসেই ১৯৯ বলে ৭৯ রান করেন। টানা ৬ টেস্ট খেলে কবজির চোটে ছিটকে পড়েন। আরেক ওপেনার সাইফ হাসানের জাতীয় দলের দুয়ার খোলে সেই সুযোগে। সাইফ পাকিস্তান ও জিম্বাবুয়ের বিপক্ষে দুই টেস্টে ওপেন করেছেন। এরপর তো শুরু হলো করোনার বিরতি। বিরতির পর শ্রীলঙ্কা সিরিজ হওয়ার কথা থাকলেও সেটা পেছানো হয়েছে। এর মাঝে সাদমানও চোট কাটিয়ে উঠেছেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে এখন সাদমান-সাইফের দুজনের একজন হবেন তামিম সঙ্গী।

আজ ডমিঙ্গো এই সাইফ-সাদমানের ব্যাপারে বলছিলেন, ‘সাইফ শেষ দুই টেস্ট খেলেছে। তার আগে সাদমান ছিল। এরপর তো সে চোটে পড়ে। আমাদের সুযোগ আছে। এসব ব্যাপারে আলোচনা করে সিদ্ধান্ত নিতে হবে।’

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন