টেস্ট র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন তামিম ইকবাল।
টেস্ট র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন তামিম ইকবাল। ছবি: শামসুল হক

ওয়েস্ট ইন্ডিজের কাছে দুই টেস্টের সিরিজে ধবলধোলাই হয়েছে বাংলাদেশ। তাতে টেস্টের র‍্যাঙ্কিংয়ে না পেছালেও দলীয় র‌্যাঙ্কিং পয়েন্ট কমেছে বাংলাদেশের। ৬ পয়েন্ট খোয়ানো বাংলাদেশ ৫১ পয়েন্ট নিয়ে আছে তালিকার ৯ নম্বরেই।

তবে আজ প্রকাশিত সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে ব্যক্তিগত বিভাগে এগিয়েছেন বাংলাদেশের বেশ কজন খেলোয়াড়। মিরপুর টেস্টের পারফরম্যান্স দিয়ে ব্যাটিংয়ে ১১ ধাপ এগিয়েছেন লিটন দাস, তামিম ইকবাল ৫ ধাপ। বাংলাদেশের বোলারদের মধ্যে পাঁচ ধাপ এগিয়েছেন তাইজুল ইসলাম।

মিরপুর টেস্টে বোলিংয়ে ২ উইকেট ও ব্যাটিংয়ে ৮৮ রান করা মিরাজ তিন ধাপ এগিয়ে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে উঠেছেন ১১ নম্বরে। চেন্নাইয়ে দ্বিতীয় টেস্টের ব্যর্থতা প্রথম থেকে তৃতীয় বানিয়ে দিয়েছে ইংল্যান্ডের বেন স্টোকসকে। এ সুযোগে শীর্ষে উঠে গেছেন বাংলাদেশ সফরে না আসা ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার। চেন্নাইয়ে সেঞ্চুরি ও ৮ উইকেট পাওয়া রবিচন্দ্রন অশ্বিন এক ধাপ এগিয়ে উঠেছেন পাঁচে। বাংলাদেশের সাকিব আল হাসান আছেন চারে।

বিজ্ঞাপন
default-image

মিরপুর টেস্টে দুই ইনিংসে ৪৪ ও ৫০ রান করা বাংলাদেশ ওপেনার তামিম ইকবাল ব্যাটিংয়ে ৩৭ থেকে উঠে এসেছেন ৩২ নম্বরে। ওই ম্যাচের দুই ইনিংসে ৭১ ও ২২ রান করা উইকেটকিপার ব্যাটসম্যান লিটন দাস ৬৫ থেকে উঠে এসেছেন ৫৪ নম্বরে। ব্যাটিংয়ে বাংলাদেশের সেরা ব্যাটসম্যান মুশফিকুর রহিম এক ধাপ পিছিয়ে আছেন ২৩ নম্বরে। মিরপুর টেস্টে ৮ উইকেট নিয়ে বোলারদের র‍্যাঙ্কিংয়ে ২৭ থেকে ২২ নম্বরে উঠেছেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। বাংলাদেশের বোলারদের মধ্যে সেরা এই বাঁহাতি স্পিনারই।

টেস্টে শীর্ষ পাঁচ ব্যাটসম্যান

বাংলাদেশে সিরিজ জেতা ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়েরা ভালোই এগিয়েছেন। ব্যাটিংয়ে এনক্রুমা বোনার ২৫ ধাপ এগিয়ে উঠেছেন ৬৩ নম্বরে। ৬ ধাপ এগিয়ে ৬৪ নম্বরে উঠেছেন কাইল মেয়ার্স। দলটির উইকেটকিপার জশুয়া দা সিলভা ৩৩ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৭৮ নম্বরে। বোলিংয়ে ১৬ ধাপ এগিয়ে ৪৯ নম্বরে উঠেছেন ‘পর্বতমানব’ রাকিম কর্নওয়াল।

টেস্টে শীর্ষ পাঁচ বোলার

বিজ্ঞাপন
default-image

টেস্টে শীর্ষ পাঁচ অলরাউন্ডার

ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন