লোকেশ রাহুল ও ক্রুনাল পান্ডিয়ার ব্যাটে বড় স্কোর পায় ভারত।
লোকেশ রাহুল ও ক্রুনাল পান্ডিয়ার ব্যাটে বড় স্কোর পায় ভারত।ছবি: এএফপি

টি–টোয়েন্টি সিরিজের প্রথম চার ম্যাচে মাত্র ১৫ রানই করতে পেরেছেন লোকেশ রাহুল। দুই ম্যাচে তো আউট হয়েছিলেন কোনো রান না করেই। ফল, ফাইনাল বনে যাওয়া সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে দল থেকেই বাদ পড়েছিলেন রাহুল।

ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে তাঁকে আবার একাদশে রেখেছে ভারত। ফিরেই ফিফটি করেছেন টি–টোয়েন্টিতে ভারতের এই ওপেনার। কাল পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে ফিফটি করেছেন ওয়ানডে অভিষেক হওয়া অলরাউন্ডার ক্রুনাল পান্ডিয়াও। এ দুজনের দুটি ঝোড়ো ইনিংসে ৩০০ পেরিয়েছে ভারতের রান।

হালকা ঘাসওয়ালা উইকেটে টস জিতে স্বাগতিক ভারতকে ব্যাটিংয়ে পাঠান ইংল্যান্ডের অধিনায়ক এউইন মরগান। এমন উইকেটে ভারতের দুই ওপেনার শুরুটা করেছেন দেখেশুনে।

বিজ্ঞাপন

মারকুটে রোহিত শর্মা ও শিখর ধাওয়ান মিলে প্রথম ১৫ ওভারে মাত্র ৬৪ রানই তুলেছেন। দুজনের জুটি ভাঙে বেন স্টোকসের বলে উইকেটকিপার জস বাটলারের হাতে রোহিত ক্যাচ দিয়ে ফিরলে। আউট হওয়ার আগে ৪২ বলে ২৮ রান করেন রোহিত।

ধাওয়ানের সঙ্গে এরপর জুটি গড়েন অধিনায়ক বিরাট কোহলি। দ্বিতীয় উইকেট জুটিতে ১০২ বলে ১০৫ রান তুলে রোহিতের দ্রুত চলে যাওয়া আর শুরুর দিকে রানের শ্লথগতির প্রভাব টের পেতে দেননি কোহলি–ধাওয়ান।

default-image

৬০ বলে ৫৬ রান করে কোহলি আউট হয়ে ফিরলে ভাঙে এই জুটি। এরপর ১০ রানের মধ্যে শ্রেয়ার আইয়ার ও ধাওয়ানকে হারায় ভারত। ২ উইকেটে ১৮৭ রান থেকে ৪ উইকেটে ১৯৭ রান হয়ে যায় ভারতের স্কোর।

স্টোকসের বলে মরগানের হাতে ক্যাচ দিয়ে ধাওয়ান ফিরেছেন ২ রানের আক্ষেপ নিয়ে। ৯৮ রানে আউট হয়েছেন ওয়ানডেতে ১৭টি সেঞ্চুরি করা ধাওয়ান। তিনি যখন আউট হয়ে ফেরেন ভারতের রান ৩৮.১ ওভারে ৪ উইকেটে ১৯৭।

৪০.৩ ওভারে দলের ২০৫ আউট হয়ে ফেরেন হার্দিক পান্ডিয়াও। এখান থেকে যে ভারত ৫ উইকেটে ৩১৭ রান তুলতে পেরেছে, তা লোকেশ রাহুল ও ক্রুনাল পান্ডিয়ার কল্যাণে। ষষ্ঠ উইকেট জুটিতে ৬১ বলে অবিচ্ছিন্ন ১১২ রানের জুটি গড়েন তাঁরা।

default-image

১১২ রানের জুটিতে বড় অবদান ক্রুনাল পান্ডিয়ার। রাহুলের সঙ্গে জুটির বেশির ভাগ রানই এসেছে তাঁর ব্যাট থেকে, ৩১ বলে ৫৮। আর রাহুলের অবদান ২৬ বলে ৪৯ রান। ৪৩ বলে ৪টি করে চার ও ছয়ে রাহুলের মোট রান ৪৩ বলে ৬২।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন