গত মৌসুমে করোনার আগে প্রিমিয়ার লিগে দারুণ সেঞ্চুরি করেন মুশফিক।
গত মৌসুমে করোনার আগে প্রিমিয়ার লিগে দারুণ সেঞ্চুরি করেন মুশফিক। ছবি: প্রথম আলো

প্রথমবারের মতো ঢাকা প্রিমিয়ার লিগ হতে যাচ্ছে টি-টোয়েন্টি সংস্করণে। গত মার্চে করোনার কারণে এক রাউন্ডের ৬টি ম্যাচ হয়ে স্থগিত হয় প্রিমিয়ার লিগ। সেই ম্যাচগুলোকে বাতিল ঘোষণা করে গতবারের লিগটিই (২০১৯-২০ মৌসুম) আবার নতুন করে শুরু হচ্ছে। আগামী অক্টোবরে ভারতে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে দেশের একমাত্র লিস্ট ‘এ’ টুর্নামেন্টটি এবার হবে টি-টোয়েন্টি সংস্করণে।

বাংলাদেশ দল শ্রীলঙ্কা সফর থেকে ফেরার পর ৬ মে শুরু হবে প্রিমিয়ার লিগ। প্রথম পর্ব চলবে ১১ মে পর্যন্ত। এরপর ঈদের ছুটি ও ঘরের মাঠে শ্রীলঙ্কা সফর শেষে শুরু হবে প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্ব। ৩১ মে দ্বিতীয় পর্ব শুরু হয়ে চলবে ১৪ জুন পর্যন্ত। খেলা হবে মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম ও বিকেএসপির দুই মাঠে।

বিজ্ঞাপন

আজ ক্লাব ও সিসিডিএমের বৈঠক শেষে সিসিডিএম প্রধান কাজী ইনাম আহমেদ এ ব্যাপারে বলেছেন, ‘আমাদের যে সময়টা আছে, তাতে আমরা টি-টোয়েন্টিই রাখতে পারছি। সামনে যেহেতু টি-টোয়েন্টি বিশ্বকাপ আছে, এই টুর্নামেন্টটা জাতীয় দলের ক্রিকেটারদের জন্যও ভালো হবে। এ ছাড়া জাতীয় দলের বাইরের অনেক ক্রিকেটারও টি-টোয়েন্টি খেলার সুযোগ পাবেন, যাঁরা কখনোই সে সুযোগ পান না।’

default-image

করোনার কারণে ক্লাবগুলোর আর্থিক অবস্থার কথা মাথায় রেখে ক্রিকেটারদের পারিশ্রমিকও কমতে পারে।

সিসিডিএম প্রধান এ ব্যাপারে বলেছেন, ‘খেলোয়াড়দের বিভিন্ন শ্রেণি থাকে। কারও ৫ লাখ থাকে, কারও ৬ লাখ বা কারও ১০ বা ১৫ লাখ থাকে। আমাদের প্রস্তাব ছিল, যে খেলোয়াড়দের পারিশ্রমিক ৫ লাখের নিচে, তাঁদের পারিশ্রমিক কমানো হবে না। আমি এ ব্যাপারে এখনো সিদ্ধান্ত দিতে পারব না। ক্লাবগুলোর সঙ্গে আবার বসতে হবে, কোয়াবের (ক্রিকেটারদের সংগঠন) সঙ্গে আলোচনা শেষে বোর্ডের সঙ্গে আবারও বসতে হবে।’

default-image

এই বছরের শেষের দিকে আবার ঢাকা প্রিমিয়ার লিগ আয়োজনের পরিকল্পনা আছে সিসিডিএমের। এবার মে-জুনে যে প্রিমিয়ার লিগ হবে, সেটি তো গত বছরের স্থগিত হওয়া প্রিমিয়ার লিগ। ২০২১ সালের প্রিমিয়ার লিগের জন্য অক্টোবর-নভেম্বরের সময়টা বিবেচনা করা হচ্ছে। ক্লাব ও সিসিডিএমের বৈঠকে এ ব্যাপারে আলোচনাও হয়েছে।

এ ছাড়া এবার অন্য কোনো টুর্নামেন্ট আয়োজন করছে না সিসিডিএম। প্রথম বিভাগ, দ্বিতীয় বিভাগ ও তৃতীয় বিভাগ টুর্নামেন্টের খেলাগুলো এ বছর হওয়ার সম্ভাবনা নেই।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন