বোলিং কোচ চামিন্ডা ভাসকে ছাড়াই ওয়েস্ট ইন্ডিজ সফরে যাচ্ছে শ্রীলঙ্কা। দায়িত্ব গ্রহণের তিন দিনের মাথায় গতকাল সোমবার পদত্যাগ করে বসেছেন ভাস। কী কারণে তিনি পদত্যাগ করেছেন, সেটি অবশ্য পরিষ্কার নয়। ধারণা করা হচ্ছে, বেতন নিয়ে শ্রীলঙ্কা ক্রিকেটের সঙ্গে মতে না মেলাতেই তিনি পদত্যাগ করেছেন। যদিও শ্রীলঙ্কার সাবেক এই ফাস্ট বোলার নিজের পদত্যাগ নিয়ে করা টুইটে কিছুই খোলাসা করেননি। তবে তাতে বোর্ডের সঙ্গে মতদ্বৈধতারই ইঙ্গিত মিলেছে, ‘আমি বোর্ডকে খুব বিনয়ের সঙ্গেই একটা অনুরোধ করেছিলাম। কিন্তু তারা সেই অনুরোধ রাখেনি। আমি এখন একটুকুই বলব। সত্যের জয় হবে।’

খুব সম্ভবত ভাস লঙ্কান বোর্ডকে বেতন বাড়ানোর কথা বলেছিলেন। কিন্তু বোর্ড তাতে রাজি হয়নি বলেই পদত্যাগ করেছেন সাবেক এই বাঁহাতি ফাস্ট বোলার। শ্রীলঙ্কা ক্রিকেট সে কথাই বলছে। তারা ক্যারিবীয় সফরের আগমুহূর্তে ভাসের এমন আচরণ কিছুতেই মেনে নিতে পারছে না। বোর্ড জানিয়েছে, ব্যক্তিগত আর্থিক লাভের বিষয়টি বড় করে দেখেই দলের ওয়েস্ট ইন্ডিজ সফরের ঠিক আগমুহূর্তে পদত্যাগ করলেন তিনি।

default-image
বিজ্ঞাপন

ভাস গত শুক্রবার অস্ট্রেলীয় বোলিং কোচ ডেভিড সাকারের কাছ থেকে দায়িত্ব নিয়েছিলেন। ২০১৯ সালের ডিসেম্বর থেকে এই দায়িত্বে ছিলেন সাকার। বোর্ড বরাবর করা মেইলে ভাস ‘ব্যক্তিগত কারণে পদত্যাগ করছেন’ বলে জানিয়েছেন।

শ্রীলঙ্কা ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ফাস্ট বোলার ধরা হয় ভাসকে। ১৯৯৬ সালে বিশ্বকাপজয়ী দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য তিনি। ২০০৯ সালে খেলা ছাড়ার আগে ১১১ টেস্টে ৩৫৫ উইকেট তাঁর। ওয়ানডে উইকেটও তাঁর ৪০০টি।

শ্রীলঙ্কা ক্রিকেট দল ওয়েস্ট ইন্ডিজ সফরের আগেই নানা সমস্যায় জর্জরিত। দলের পেসার লাহিরু কুমারা করোনা পজিটিভ হয়েছেন। করোনায় আক্রান্ত ব্যাটসম্যান লাহিরু থিরিমান্নে আর কোচ মিকি আর্থারও। তবে শ্রীলঙ্কা ক্রিকেট জানিয়েছে, তাঁরা দ্রুতই সুস্থ হয়ে ওয়েস্ট ইন্ডিজে দলের সঙ্গে যোগ দেবেন।

ওয়েস্ট ইন্ডিজ সফরে দুটি টেস্ট ছাড়াও তিনটি করে ওয়ানডে আর টি-টোয়েন্টি ম্যাচ খেলবে শ্রীলঙ্কা। সীমিত ওভারের ক্রিকেট দিয়েই শুরু হবে এই সিরিজ। আগামী ৩, ৫ ও ৭ মার্চ হবে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ। ওয়ানডে সিরিজ শুরু হবে ১০ মার্চ। সিরিজের বাকি দুটি ম্যাচ যথাক্রমে ১২ ও ১৪ মার্চ। দুই টেস্টে সিরিজ শুরু ২১ মার্চ। শেষ টেস্ট মাঠে গড়াবে ২৯ মার্চ থেকে।

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন