default-image
টেস্টে সব মিলিয়ে ব্রডের উইকেট এখন ৪৯২টি। অপেক্ষায় আছেন চতুর্থ পেসার হিসেবে ৫০০ উইকেটের মাইলফলকে পৌঁছানোর

জেমস অ্যান্ডারসন, জফরা আর্চার, মার্ক উড—এই তিন ফাস্ট বোলারের সঙ্গে আছেন দুই পেস বোলিং অলরাউন্ডার বেন স্টোকস ও স্যাম কারেন। ইংল্যান্ড তাই ফাস্ট বোলারদের ঘুরিয়ে-ফিরিয়ে খেলানোর বিলাসিতা দেখাতে পারে। সেই বিলাসিতার কারণেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে দলের বাইরে ছিলেন ব্রড। তবে দলে থাকা আর না থাকার পার্থক্যটা তিনি দেখিয়ে দিয়েছেন দ্বিতীয় টেস্টের দলে ফিরেই। ৬ উইকেট নিয়ে দলের জয়ে রেখেছেন ভূমিকা। সিরিজের শেষ টেস্টে আজ ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসে প্রথম উইকেটটি নিয়েছেন ব্রড। সব মিলিয়ে মাইলফলকের আরও কাছে নিয়ে পৌঁছে গেলেন ইংলিশ ফাস্ট বোলার।

টেস্টে সব মিলিয়ে ব্রডের উইকেট এখন ৪৯২টি। অপেক্ষায় আছেন চতুর্থ পেসার হিসেবে ৫০০ উইকেটের মাইলফলকে পৌঁছানোর। ৫০০ উইকেট পাওয়া পেস বোলারদের ছোট্ট এই ক্লাবে আগেই ঢুকেছেন ব্রডের সতীর্থ অ্যান্ডারসন। ৫০০ উইকেটে পাওয়া অপর দুই পেসার অস্ট্রেলিয়ার সাবেক বোলার গ্লেন ম্যাকগ্রা ও ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি কোর্টনি ওয়ালশ। আর ৮ উইকেট পেলেই ব্রড ছুঁয়ে ফেলবেন এ মাইলফলক। টেস্ট ক্রিকেটে তিনজন পেসারের সঙ্গে যে চূড়ায় এর আগে উঠেছেন তিনজন স্পিনারও—শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন, অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন ও ভারতের অনিল কুম্বলে।

ওল্ড ট্রাফোর্ডে সিরিজের তৃতীয় টেস্টে উইকেট পেয়েছেন জফরা আর্চার ও জেমস অ্যান্ডারসনও। সব মিলিয়ে একটু বিপদেই পড়েছে ওয়েস্ট ইন্ডিজ। চা বিরতির আগে নিজেদের প্রথম ইনিংস খেলতে নেমে ৩ উইকেট হারিয়ে ৫৯ রান তুলেছে সফরকারীরা। ইংল্যান্ডের প্রথম ইনিংসের চেয়ে এখনো তারা পিছিয়ে আছে ৩১০ রানে। উইকেটে রয়েছেন শামারাহ ব্রুকস ও রোস্টন চেজ। ক্রেগ ব্রাফেটকে দ্বিতীয় ওভারেই তুলে নেন ব্রড। জন ক্যাম্পবেল ও শাই হোপকে ফিরিয়েছেন যথাক্রমে জফরা আর্চার ও জেমস অ্যান্ডারসন। প্রথম ইনিংসে ৩৬৯ রানে অলআউট হয় ইংল্যান্ড। চা বিরতির পর কোনো রান তোলার আগেই ব্রুকসকে হারায় ক্যারিবিয়রা। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের স্কোর ৪ উইকেটে ৫৯। ব্যাটসম্যানরা উইকেটে ‘কচ্ছপ-কামড়’ দিয়ে পড়ে না থাকলে বিপদ বাড়বে সফরকারিদের।

ইংল্যান্ডের সাড়ে তিনশোর্ধ্ব রান তোলায়ও অবদান আছে ব্রডের। অলি পোপের ৯১ ও জশ বাটলারের ৬৭ রানের পর দলের তৃতীয় সর্বোচ্চ স্কোরটা যে তাঁরই। দশ নম্বরে ব্যাট করতে নেমে ৪৫ বলে করেছেন ৬২ রান। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন কেমার রোচ। এই চার উইকেট নেওয়ার পথে কার্টলি অ্যামব্রোসের পর প্রথম ক্যারিবিয়ান পেসার হিসেবে ছুঁয়েছেন ২০০ উইকেটের মাইলফলক। অ্যামব্রোস ২০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছিলেন ২৬ বছর আগে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0