default-image

নাহ, কথার আগুন সহসাই নিভছে না।

ঘটনা শ্রীলঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল)। সেটিও গত সোমবার। শহীদ আফ্রিদির গল গ্ল্যাডিয়েটরস ২৫ রানে হারে ক্যান্ডি টাস্কার্সের কাছে। ম্যাচে গলের পাকিস্তানি পেসার মোহাম্মদ আমিরের সঙ্গে আফগান পেসার নাভিন-উল-হকের বাগ্‌যুদ্ধ হয়েছিল।

এ ঘটনার জের ম্যাচের শেষে টেনেছেন আফ্রিদি ও ক্যান্ডির আফগান পেসার নাভিন-উল-হক। দুই দল হাত মেলানোর (আসলে কনুই ঠোকাঠুকি) সময় কড়া বাক্য বিনিময় হয় আফ্রিদি ও নাভিনের মধ্যে, সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে এই ভিডিও।

ভিডিওতে দেখা যায়, আফ্রিদি প্রতিপক্ষ খেলোয়াড়দের সঙ্গে হাসিমুখেই শুভেচ্ছা বিনিময় করছিলেন। কিন্তু নাভিন আসামাত্রই তাঁর চাহনি পাল্টে যায়। কড়া চোখে উত্তপ্ত বাক্য বিনিময় হয় দুজনের।

বিজ্ঞাপন

নাভিনের উত্তপ্ত প্রতিক্রিয়া দেখে আফ্রিদিও নিজেকে ধরে রাখতে পারেননি। তাঁদের এই বাগ্‌যুদ্ধের ভিডিও ঝড় তুলেছে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে।

ঘটনা সেখানেই শেষ হতে পারত। কিন্তু পাকিস্তানের সাবেক অধিনায়ক টুইটারে এ নিয়ে একটি পোস্ট দেওয়ার পর নতুন করে বিতর্ক ছড়িয়ে পড়েছে।

৪০ বছর বয়সী আফ্রিদি নিজের টুইটার অ্যাকাউন্টে কাল লিখেছেন, ‘তরুণ খেলোয়াড়দের প্রতি আমার পরামর্শ খুব সহজ—নিজের খেলাটা খেল, গালাগালিতে জড়িয়ে পোড়ো না। আফগানিস্তান দলে আমার বন্ধুবান্ধব আছে। আমাদের মধ্যে সম্পর্কও খুব ভালো। সতীর্থ ও প্রতিপক্ষের প্রতি সম্মানবোধ খেলার মৌলিক চেতনা।’

আফ্রিদি এই কথাগুলো যে নাভিনকে তাক করে বলেছেন, তা বলাই বাহুল্য।

আফগানিস্তান জাতীয় দলের হয়ে ২টি ওয়ানডে ও ১টি টি-টোয়েন্টি খেলেছেন নাভিন।
আফগান এই তরুণও মুখে কুলুপ এঁটে নেই। আফ্রিদির সেই পোস্টেই জবাব দিয়েছেন নাভিন।

তাঁর অভিযোগ অবশ্য গুরুতর, ‘পরামর্শ নিতে ও সম্মান দিতে সব সময় প্রস্তুত আছি। ক্রিকেট ভদ্রলোকের খেলা। কিন্তু কেউ যদি বলে, তোমরা আমাদের পায়ের তলায় আছ এবং সেখানেই থাকবে, তাহলে সে শুধু আমাকে বলছে না; বরং আমার দেশের মানুষকে নিয়ে বলছে।’

নাভিনের এই উত্তর এখন পর্যন্ত ৩০১ বার রিটুইট হয়েছে, লাইকসংখ্যা প্রায় ২ হাজার।

বিজ্ঞাপন

সেই ম্যাচে প্রথম বলেই শূন্য রানে আউট হন আফ্রিদি। রান না পাওয়ায় হয়তো তাঁর মেজাজ নিয়ন্ত্রণে ছিল না। তবে নাভিনের এভাবে অভিজ্ঞ ক্রিকেটারদের সঙ্গে দুর্ব্যবহার খেপিয়ে তুলেছে প্রায় সবাইকে।

যদিও আফ্রিদির এমন আচরণেও দোষ খুঁজে পেয়েছেন কেউ কেউ। পাকিস্তানি সংবাদমাধ্যমের দাবি, নাভিনকে আফ্রিদি বলেছেন, ‘ছেলে, তোমার জন্মের আগ থেকে আমি আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি করছি।’

টুইটারে এক ভারতীয় তো মজা করে বলেন, ‘আফ্রিদি সম্ভবত ভুলে সেঞ্চুরির কথা বলেছেন। আসলে বলতে চেয়েছেন, “ছেলে, তোমার জন্মের আগ থেকে গোল্ডেন ডাক পাচ্ছি, আজও গোল্ডেন ডাক পেয়েছি। আমাকে সম্মান করো।”’

মন্তব্য করুন