ভারতের বিপক্ষে নামার  জন্য তর সইছে না স্মিথের।
ভারতের বিপক্ষে নামার জন্য তর সইছে না স্মিথের। ফাইল ছবি

গত অস্ট্রেলিয়া গ্রীষ্মের কথা। নিউজিল্যান্ড পেসার নিল ওয়াগনারের বাউন্সারের সামনে এলোমেলো হয়ে গিয়েছিলেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা। তিন ম্যাচের টেস্ট সিরিজে অস্ট্রেলিয়ার সেরা ব্যাটসম্যান স্টিভ স্মিথকে চারবার আউট করেন কিউই পেসার। প্রতিবারই লেগ সাইডে ফিল্ডার সাজিয়ে স্মিথকে বাউন্সারের ফাঁদে ফেলেন ওয়াগনার।

করোনার লম্বা বিরতির পর অস্ট্রেলিয়া আবার টেস্ট ক্রিকেটে ফিরছে। এবার ঘরের মাঠে প্রতিপক্ষ হিসেবে পাচ্ছেন আরেক পেসারভারী দল ভারত। ওয়াগনারের দেখানো পথে কি ভারতও স্মিথকে থামাতে বাউন্সার ব্যবহার করবে? গ্রীষ্মের ক্রিকেট শুরুর আগেই স্মিথকে এমন প্রশ্ন শুনতে হচ্ছে।

বিজ্ঞাপন

স্মিথও কম যান না। প্রশ্নের উত্তরে উল্টো ভারতীয় পেসারদের যেন মৃদু হুমকি দিলেন স্মিথ, ‘আমার জন্য কোনো বিষয় নয়। আমি শুধু কন্ডিশন বিচার করি, আমার খেলাটা খেলি। ওরা কীভাবে আমাকে আউট করার চেষ্টা করছে, সেটা বোঝার চেষ্টা করি। বেশ কয়েকটি দল আমাকে এভাবে আউট করতে চেয়েছিল। কিন্তু সবাই বুঝতে পেরেছে, কাজটা সহজ নয়। ওয়াগনার যেভাবে বল করেন, বলতেই হয় তাঁর দারুণ দক্ষতা আছে। তাঁর গতি ওঠানামা করে। সব বল আসে মাথা ও পাঁজর ধেয়ে।’

প্রতিপক্ষ দলে ওয়াগনারের মতো বোলার নেই। তাই ওয়াগনারের দেখানো পথে স্মিথকে আউট করতে গেলে হিতে বিপরীত হবে। সেই ইঙ্গিতও দিলেন স্মিথ, ‘যদি দলগুলো আমাকে ওইভাবে আউট করার চেষ্টা করে, তাহলে উল্টো আমাদের দলের সুবিধা হবে। কারণ, টানা শর্ট বল করলে বোলাররা দ্রুত ক্লান্ত হবে। আমি আমার জীবনে অনেক শর্ট বল খেলেছি এবং আমার কোনো সমস্যা হয়নি। দেখুন না কী হয়।’

default-image

এবার ভারতের বিপক্ষে দায় মোচন করতে নামবেন স্মিথ। দুই বছর আগে নিষিদ্ধ থাকায় ভারতের বিপক্ষে ঘরের মাঠে খেলতে পারেননি স্মিথ ও ডেভিড ওয়ার্নার। অস্ট্রেলিয়া দলের দুই ভিত না থাকার সুযোগটা নিয়েছে ভারত। প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জয় করে বিরাট কোহলির ভারত।

এবার চার ম্যাচের টেস্ট সিরিজে ভারতকে হারিয়ে বোর্ডার-গাভাস্কার ট্রফি নিজেদের করে রাখতে চাইবে অস্ট্রেলিয়া। স্মিথ হবেন অস্ট্রেলিয়ার সব শক্তির একটি। কাজটা অবশ্য সহজ হবে না, এটাও জানেন স্মিথ। গতবার অস্ট্রেলিয়াকে হারানোর পেছনে ভারতের পেস ব্যাটারিই মূল কারণ। এবারও একই পেস আক্রমণ নিয়ে অস্ট্রেলিয়া এসেছে ভারত। যশপ্রীত বুমরাহ, মোহাম্মদ শামি, উমেশ যাদবের সঙ্গে চোট থেকে মুক্তি পেলে যোগ দেওয়ার কথা অভিজ্ঞ ইশান্ত শর্মার। তরুণ নবদীপ সাইনি হতে পারেন চমক।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0