ইংল্যান্ডকে দেশে ডেকে এনে সিরিজের প্রথম টেস্টেই ঝামেলায় পড়েছে ভারত। ইংল্যান্ডের ৫৭৮ রানের জবাব দিতে নেমে পড়েছে ফলোঅনে। যদিও ভারতকে ফলোঅনে নামায়নি ইংলিশরা
default-image

চেন্নাই টেস্টে ব্যাকফুটে চলে গিয়েছে ভারত। প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৫৭৮ রানের জবাবে নিজেদের প্রথম ইনিংসে অলআউট হয়েছে ৩৩৭ রানে। অর্থাৎ ২৪১ রানে পিছিয়ে থাকা ভারত পড়েছে ফলোঅনে। তবে ইংল্যান্ড অবশ্য ভারতকে ফলোঅন করাচ্ছে না। নিজেরাই দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে গেছে। অর্থাৎ স্কোরবোর্ডে আরও রান যোগ করে ভারতকে চাপে ফেলার পরিকল্পনা দলটার।

তৃতীয় দিন শেষে ৬ উইকেট হারিয়ে ২৫৭ রান তুলেছিল ভারত। উইকেটে ছিলেন ওয়াশিংটন সুন্দর ও রবিচন্দ্রন অশ্বিন। চেতেশ্বর পূজারার স্থিতধী ব্যাটিং ও ঋষভ পন্তের ঝোড়ো ইনিংসের কারণে ভারতের রক্ষা, না হলে স্কোরবোর্ডে অত রানও ওঠে না। ১৪৩ বল খেলে ৭৩ রান করেছেন পূজারা, আউট হয়েছেন বেসের বলে, বার্নসের হাতে ক্যাচ দিয়ে। ওদিকে ৮৮ বলে ৯১ রান করা পন্ত প্রথম থেকেই ছিলেন খুনে মেজাজে। তাঁকেও থামিয়ে দেন বেস, নিয়ন্ত্রণ নিয়ে আসেন নিজেদের হাতে। পন্ত ইংল্যান্ডকে কত ভুগিয়েছেন, সেটা বোঝা যায় একটা তথ্যে, পন্ত আউট হওয়ার আগে লিচের ইকোনমি রেট ছিল ৯.৬২। পন্ত যাওয়ার পর ১.৭!

বিজ্ঞাপন
default-image

চতুর্থ দিনে ব্যাট করতে নেমে স্পিনার ওয়াশিংটন সুন্দর বলতে গেলে একাই লড়ে গেছেন। এক প্রান্তে তিনি নিজের উইকেট সামলে রাখলেও আস্তে আস্তে অপর প্রান্তে চলে যেতে দেখেছেন অশ্বিন, শাহবাজ নাদিম, ইশান্ত শর্মা ও যশপ্রীত বুমরাদের। আগের দিন ডম বেস ভারতকে চুপ করে দিলে, আজ সকালে স্বাগতিকদের থামিয়ে দেওয়ার দায়িত্ব নিয়েছিলেন লিচ আর জেমস অ্যান্ডারসন। দুজন মিলে বাকি চারটি উইকেট তুলে নিয়ে ভারতকে থামিয়ে দিয়েছেন ৩৩৭-এ। ওদিকে ১৩৮ বল খেলে ১২ চার আর দুই ছক্কার মারে ৮৫ রান করে অপরাজিত থেকে গেছেন সুন্দর। ক্যারিয়ারে এটা তাঁর দ্বিতীয় হাফ সেঞ্চুরি। ভারতের মোট দশ ব্যাটসম্যান ক্যাচ দিয়ে আউট হয়েছেন। এটা একটা রেকর্ড।

default-image

নিজেদের দ্বিতীয় ইনিংসে দ্রুত কিছু রান তুলে ভারতের ওপর আরও চেপে বসবে ইংল্যান্ড, এমনটাই মনে করা হচ্ছিল। মনে করা হচ্ছিল ররি বার্নস কিংবা ডম সিবলি নন, দ্রুত রান করার জন্য বেন স্টোকস ও জস বাটলারকে ওপেন করতে পাঠাতে পারে ইংল্যান্ড, যেমনটা ২০২০ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওল্ড ট্রাফোর্ড টেস্টের দ্বিতীয় ইনিংসে করেছিল তারা। কিন্তু সে জুয়া খেলেনি ইংল্যান্ড। যথারীতি বার্নস আর সিবলিই নেমেছেন ওপেন করতে। আর দ্বিতীয় ইনিংসের শুরুতেই ইংল্যান্ডকে একটা ধাক্কা দিয়েছেন অশ্বিন। ইনিংসের প্রথম বলেই অজিঙ্কা রাহানের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরেছেন বার্নস। উইকেটে এখন সিবলি আর ড্যান লরেন্স। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ইংল্যান্ডের সংগ্রহ দুই ওভারে এক উইকেট হারিয়ে এক রান।

দেখা যাক, ভারতকে আর কত বড় রানপাহাড়ে চাপা দিতে পারে ইংল্যান্ড!

বিজ্ঞাপন
ক্রিকেট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন